Download WordPress Themes, Happy Birthday Wishes

প্রথম দল হিসেবে ফাইনালে উঠছে কে ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনালে ওঠার লড়াই শুরু হচ্ছে সোমবার (১৪ ডিসেম্বর) । মিরপুর শের-এ-বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে পাঁচটায় প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে মুখোমুখি হবে জেমকন খুলনা আর গাজী গ্রুপ চট্টগ্রাম । এই ম্যাচের জয়ী দল সরাসরি খেলবে আসরের ফাইনালে । আর হেরে যাওয়া দল সুযোগ পাবে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে নিজেদের ভাগ্য বদলাবার ।

একই দিন আছে আরও একটি ম্যাচ । সেটি এলিমিনেটর ম্যাচ – যেখানে দুই প্রতিপক্ষ ফরচুন বরিশাল আর বেক্সিমকো ঢাকা । এই ম্যাচে হারলেই বাদ পড়বে একটি দল । আর জিতে যাওয়া দল ফাইনালে খেলার আরেকটি সুযোগ পাবে প্রথম কোয়ালিফাইয়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে ।

দিনের প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের ঢাকার বিপক্ষে খেলা নিয়ে সংশয় ছিল রাজশাহী অধিনায়ক তামিম ইকবাল খানের । শনিবার (১২ ডিসেম্বর) ঢাকার বিপক্ষেই রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে নিজেদের ইনিংসের পর হঠাৎ অসুস্থবোধ করেন তিনি । যে কারণে দলের ফিল্ডিংয়ের সময় মাঠে ছিলেন না তিনি ।

ম্যাচ শেষে নিজের ভেরিফায়েড পেইজে তামিম জানান , ব্যাটিং করে ড্রেসিং-রুমে ফেরার পর থেকেই শরীর খুব দুর্বল লাগছিল । সেই কারণে বিসিবির মেডিকেল টিম পরীক্ষা করে তামিমকে দ্রুত হোটেলে ফিরে যাওয়ার পরামর্শ দেয়।

রবিবার (১৩ ডিসেম্বর) সকালে তামি করোনা পরীক্ষার জন্য নমুনা জমা দেন । সুখবর হচ্ছে , রাতে পাওয়া ফলাফলে কোভিড-১৯ নেগেটিভ এসেছে তামিমের ।

আশা করা হচ্ছে , ঢাকার বিপক্ষে এলিমিনেটর ম্যাচে মাঠে নামবেন তামিম । এখন পর্যন্ত আসরে দারুণ সফল তামিম । আট ম্যাচে করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩০২ রান । টুর্নামেন্টে সবচেয়ে বেশী ৩০৬ রান করেছেন গাজী গ্রুপ চট্টগ্রামের ওপেনার লিটন দাস ।

এদিকে দিনের দ্বিতীয় আর আসরের প্রথম কোয়ালিফাইয়ারে খুলনার প্রতিপক্ষ চট্টগ্রাম । এই ম্যাচে জয়ী দল সরাসরি খেলবে ফাইনালে । লিগ পর্বে সর্বোচ্চ ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে প্লে-অফে উঠেছে গাজী গ্রুপ চট্টগ্রাম। ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থেকে শেষ চারে উঠেছে জেমকন খুলনা।

টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলে আসছে চট্টগ্রাম। লিগ পর্বে তারা মাত্র এক ম্যাচে হেরেছে। অনেকে মনে করছেন, তারুণ্য নির্ভর এই দলটিই জিততে পারে শিরোপা। লিগ পর্বে খুলনার বিপক্ষে দুইবারের দেখায় দুইবারই জিতেছিল চট্টগ্রাম। তবে খুলনাকেও একেবারে পিছিয়ে রাখা যাচ্ছে না। এই দলে আছেন সাকিব আল হাসান , মাহামুদুল্লাহ রিয়াদ আর মাশরাফি বিন মুর্তজা ।

চট্টগ্রাম দলে লিটন দাস ছাড়াও ফর্মে আছেন সৌম্য সরকার । আট ম্যাচে তিনি করেছেন ২৫৩ রান । অধিনায়ক মাহামুদুল্ললাহর ব্যাট থেকে এসেছে ১৭৪ রান । খুলনার জহুরুল ইসলাম ১৭৪ রান করে সবচেয়ে সফল ।

চট্টগ্রামের মোস্তাফিজুর রহমান পেয়েছেন সবচেয়ে বেশী ১৬টি উইকেট । ১৩ উইকেট পেয়েছেন খুলনার শহিদুল ইসলাম । চট্টগ্রামের শরিফুলের শিকার ১২ উইকেট ।

এদিকে খুলনা দলে একেবারেই ফর্মে নেই সাকিব । ম্যাচ ফিক্সিংয়ের এক বছরের নিষেধাজ্ঞা থেকে ফিরেছেন তিনি । ধারাবাহিক ব্যর্থ হওয়া সত্ত্বেও তাকে একাদশ থেকে বাদ দিচ্ছে না খুলনা।

সাকিব ধারাবাহিক ব্যর্থ হলেও তাতে কোনো আক্ষেপ নেই খুলনার। দলটির তারকা ওপেনার ইমরুল কায়েস বলেছেন, সাকিব বিশ্বের সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেটেই খেলে থাকেন। এই টুর্নামেন্টে নিজের মতো করে খেলতে পারছেন না। আমাদের পারফরম্যান্সও ঠিকঠাকমতো হচ্ছে না।

কায়েস আরও বলেছেন, টি-টোয়েন্টি ক্রিকেটে একটা ম্যাচ ভালো খেললেই অনেক কিছু বদলে যায়। বড় খেলোয়াড়রা বড় ম্যাচে ভালো খেলেন।

আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনাল ।

আহাস/ক্রী/০০৫