Download WordPress Themes, Happy Birthday Wishes

পাকিস্তানে এশিয়া কাপ ক্রিকেট খেলতে যাবে ভারত ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের এশিয়া কাপ ক্রিকেট আয়োজিত হবে পাকিস্তানে । এই সংবাদ নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান ওয়াসিম খান ।তবে প্রতিযোগিতার তারিখ চূড়ান্ত হয়নি।

করোনা মহামারীর কারণে ২০২০ সালের সেপ্টেম্বরে নির্ধারিত এশিয়া কাপ ক্রিকেট বাতিল করা হয়েছে । যার আয়োজক ছিল পাকিস্তান । যা পিছিয়ে দেয়া হয়েছে এক বছর , বদলে গেছে স্বাগতিকও । ২০২১ সালের জুনে পরবর্তী এশিয়া কাপ নতুন সিদ্ধান্ত অনুযায়ী অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায় । আর পাকিস্তানে এশিয়া কাপ হবে ২০২২ সালে ।

গত সপ্তাহে হওয়া এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অনলাইন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওয়াসিম খান। তিনি বলেছেন, ‘পরের এশিয়া কাপ জুনে হবে শ্রীলঙ্কায়। আর আমরা ২০২২ সালের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছি।’

২০০৯ সালে শ্রীলঙ্কার টিমবাসে হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল । কিন্তু গেলো এক বছরে আবারও পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট । এই সময় জিম্বাবুয়ে ,ওয়েস্ট ইন্ডিজ , শ্রীলংকা আর বাংলাদেশ ক্রিকেট খেলে গেছে পাকিস্তানে । এছাড়া সর্বশেষ পাকিস্তান সুপার লিগের সব খেলাও আয়োজন করা হয়েছে পাকিস্তানে । এসব আয়োজনে এখন পর্যন্ত নিরাপত্তা প্রশ্নে পিসিবি সফল ।

এছাড়া পিসিবি বলেছে, ২০২২ সালের শুরুতে পূর্ণাঙ্গ সফরের জন্য অস্ট্রেলিয়াকে আশা করছে তারা। ২২ বছর আগে, ১৯৯৮ সালে শেষবার পাকিস্তানে সফর করেছিল অস্ট্রেলিয়া। আগামী বছর শেষের দিকে পাকিস্তানে আসার কথা ইংল্যান্ডেরও। যা হবে ২০০৬ সালের পর দেশটিতে ইংল্যান্ডের প্রথম সফর।

তবে পাকিস্তানে এশিয়া কাপ ক্রিকেট আয়োজন করা হলে ভারত খেলতে আসবে কিনা সেটা নিয়ে আছে সংশয় । দুই দেশের মধ্যে রাজনৈতিক বিরোধিতায় ভারত বরাবর পাকিস্তান সফরে অনীহা প্রকাশ করে আসছে ।

২০২২ সালের এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাওয়ার প্রশ্নে আবারও বেঁকে বসতে পারে ভারত । সেই ক্ষেত্রে পাকিস্তানের এশিয়া কাপ সরে যেতে পারে সংযুক্ত আরব আমিরাতে । ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত পাকিস্তান হোম ম্যাচ খেলেছে সংযুক্ত আরব আমিরাতেই।

আহাস/ক্রী/০০৩