Download WordPress Themes, Happy Birthday Wishes

নেই রোনালদো নেই মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার (২ ডিসেম্বর) মাঠে নামছে জুভেন্টাস আর বার্সেলোনা । ‘জি’ গ্রুপের ম্যাচে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার প্রতিপক্ষ হাঙ্গেরির ফেরেংকভারোস । ম্যাচটি অনুষ্ঠিত হবে বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় । গ্রুপের অন্য ম্যাচে জুভেন্টাসের মাঠে লড়াইয়ে নামছে ডিনামো কিয়েভ । দুইটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

‘জি’ গ্রুপ থেকে ইতোমধ্যেই নক আউট পর্ব নিশ্চিত করেছে বার্সেলোনা আর জুভেন্টাস । টানা চার ম্যাচেই জয় নিয়ে বার্সেলোনা ১২ পয়েন্ট নিয়ে আছে গ্রুপের শীর্ষে । অন্যদিকে জুভেন্টাস পেয়েছে নয় পয়েন্ট । শীর্ষ দুই দলের জন্য না হলেও ফেরেংবারোস আর কিয়েভের জন্য ম্যাচটি দারুণ গুরুত্বপূর্ণ । যেহেতু ১ পয়েন্ট করে পাওয়া দুই দলের একটি যাবে ইউরোপা লিগে । তাই শেষ দুই ম্যাচে ভাগ্য নির্ধারিত হবে এই দুই দলের ।

ম্যাচের গুরুত্ব না থাকায় বার্সেলোনা হাঙ্গেরি যাচ্ছে দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে ছাড়াই । অন্যদিকে জুভেন্টাসও মাঠে নামছে বিশ্বসেরা রোনালদোকে সাইড-বেঞ্চে রেখে ।

মেসিকে বিশ্রাম দেওয়া নিয়ে কোমান বলেছেন, ‘মেসির বিশ্রাম নেওয়া স্বাভাবিক নয়, আমি তা জানি। কিন্তু তারপরও তার সঙ্গে আমি কথা বলেছি, যদিও সিদ্ধান্ত আমি নিয়েছি। এই মৌসুমের সূচি বিবেচনা করে দেখলাম যে মেসি কখন বিশ্রাম নিতে পারে, কিয়েভে । কারণ আগামীতে আর কোনও সুযোগ পাওয়া যাবে না। আর এরই মধ্যে নকআউট পর্বে ওঠার কারণে এই সিদ্ধান্ত নিতে পেরেছি।’

শুধু মেসি নয় , বার্সার হয়ে হাঙ্গেরি যাচ্ছেন না গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন ও ফিলিপ্পে কুটিনিও । কিয়েভের বিপক্ষে বিশ্রামে থাকা ফ্রেঙ্কি ডি ইয়ংকে ফেরানো হয়েছে এই সফরে। ইনজুরি কাটিয়ে দলে জায়গা পেয়েছেন ক্লেমেন্ট লংলে। কিয়েভের বিপক্ষে জোড়া গোল করা মার্টিন ব্রাথওয়েট এবারও বার্সার সফরসঙ্গী।

বার্সেলোনাঃ নেতো, ইনাকি পেনা, আরনাউ তেনাস, সার্জিনো দেস্ত, সার্জিও বুশকেটস, কার্লেস এলেনা, আতোঁয়া গ্রিয়েজমান, মিরালেম পিজানিচ, মার্টিন ব্রাথওয়েট, উসমান দেম্বেলে, রিকুই পুইগ, ক্লেমন্ত লংলে, পেদ্রি, ত্রিনকাও, জোর্দি আলবা, মাথিউস ফের্নান্দেস, ফ্রেঙ্কি ডি ইয়ং, জুনিয়র ফিরপো, ওস্কার মিনগুয়েজা ও কোনরাদ দে লা ফুয়েন্তে।

এদিকে রোনালদো ছাড়াও পাওলো দিবালাকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছেন জুভ কোচ আন্দ্রে পিরলো । মধ্যমাঠে আন্দ্রে র‍্যাবিয়ট আর আর্থুরকেও খেলাবেন না পিরলো । ওয়েস্টন ম্যাককেইন আর রদ্রিগো বেন্টাকুর তাদের জায়গায় থাকছেন একাদশে ।

এছাড়া প্রথম একাদশে দেখা যেতে পারে ইটালির হয়ে বিশ্বকাপ-জয়ী গিয়ানলুইগি বুফনকে । এই কিংবদন্তী কিপার সুযোগ পেলে ছুঁয়ে ফেলবেন পল স্কোলসের ১২৪ ম্যাচ খেলার রেকর্ড । চলে আসবেন চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশী ম্যাচ খেলার রেকর্ড গড়া শীর্ষ ১০ খেলোয়াড়ের তালিকায় ।

জুভেন্টাসঃ গিয়ানলুইগি বুফন , হুয়ান কুয়াদার্দো , দানিলো , লিওনার্দো বানুচ্চি , গিয়ানলুকা ফ্রানবোটা , রদ্রিগো বেন্টাকুর , ওয়েস্টন ম্যাককেইন , ফ্রেডরিকো বেনার্ডেশ্চি , ফ্রেডরিকো চিয়েসা , দেহান কুলুসেভেস্কি , আলভারো মোরাতা

আহাস/ক্রী/০০৩