Download WordPress Themes, Happy Birthday Wishes

দশকসেরা ব্যাটসম্যানদের তালিকা দিলো আইসিসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালে করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ ছিল সব ধরণের খেলাধুলা । বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট । তবে গত করেকমাস যাবত যথাযথ সাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে মাঠে ফিরছে ক্রিকেট ।

সম্প্রতি ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’ বাছাই করেছে গত এক দশকের সেরা ওয়ানডে , টি-টুয়েন্টি আর টেস্ট একাদশ । এবার আইসিসি বেছে নিয়েছে এক দশকের সেরা ব্যাটসম্যানদের ।

সীমিত পরিসরের ক্রিকেটে আইসিসি’র দশকসেরা ব্যাটসম্যান হিসেবে স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড জিতেছেন বিরাট কোহলি। আর টেস্টের দশকসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অসি তারকা স্টিভেন স্মিথ।

সোমবার (২৮ ডিসেম্বর) আইসিসি বিজয়ী হিসেবে এই দুজনের নাম ঘোষণা করে। রবিবার ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত সেরা পারফর্ম করে যাওয়া ক্রিকেটাদের তালিকা প্রকাশ করে আইসিসি।

যেখানে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির তিন ফরম্যাটের দশক সেরা ক্রিকেটারদের নাম বেছে নেয়া হয়। আর এই তালিকায় অনন্য এক নজির স্থাপন করেছেন কোহলি।

আইসিসির তিন ফরম্যাটের দলে একক আধিপত্য বিস্তার করেছেন ভারতীয় বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। তিনি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির তিন ফরম্যাটের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন। এছাড়া আর কোনো ক্রিকেটার দশক সেরা তিন দলে জায়গা পাননি।

২০০৮ সাল থেকেই চমক দেখিয়ে চলেছেন কোহলি। সে সময় তার নেতৃত্বে অনূর্ধ-১৯ বিশ্বকাপ জেতে ভারত। জাতীয় দলে সুযোগ পেয়ে একের পর এক রেকর্ড গড়েছেন কোহলি।

২০১৩ সালে প্রথমবারের মতো ওয়ানডে ব্যাটসম্যানদের আইসিসি র‌্যাংঙ্কিংয়ের প্রথম স্থানে পৌঁছে যান। আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে(২০১৪ এবং ২০১৬ সালে) ম্যান অফ দ্য টুর্নামেন্ট হয়েছিলেন।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০,০০০ এবং ১১,০০০ রানের রেকর্ডটি তারই করা। সম্প্রতি স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দ্রুততম ২২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি।

এখন পর্যন্ত ৮৭ টেস্টে কোহলির রান ৭৩১৮। ২৫১ ওয়ানডে খেলে ১২০৪০ রান জমা করেছেন। ৮৫ টি-টোয়েন্টি খেলে তার সংগ্রহ ২৯২৮ রান। আইপিএলে ১৯২ ম্যাচে ৫৮৭৮ রান করেছেন।

আহাস/ক্রী/০০৭