Download WordPress Themes, Happy Birthday Wishes

জার্মানিতে ইতিহাস গড়লেন ১৬ বছরের কিশোর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জার্মানির বুন্দেস লিগায় সবচেয়ে কম বয়সী গোলদাতার রেকর্ডে নাম লিখিয়েছেন ইউসুফা মৌকোকো। মাত্র ১৬ বছর বয়সে জার্মানির সর্বোচ্চ লিগে গোল করেছেন এই কিশোর ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) রাতে বুন্দেস লিগায় মুখোমুখি হয় ইউনিয়ন বার্লিন আর বুরুশিয়া ডর্টমুণ্ড । বার্লিনের ফোরস্টেরেই স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিকদের কাছে বুরুশিয়া হেরেছে ১-২ গোলে ।

চলতি মৌসুমে ১৩ ম্যাচের মধ্যে পাঁচটিতে হারলো ডর্টমুণ্ড । ব্যর্থতার কারণে গেলো সপ্তাহে বরখাস্ত হন কোচ লুসিয়েন ফাভরি । তার জায়গায় দায়িত্ব নিয়েছেন সহকারী কোচ ইডিন তারজিক । তাতে অবশ্য ক্লাবটির ভাগ্য পরিবর্তনের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না ।

খেলার প্রথমার্ধে কোন গোল হয় নি । ৫৭ মিনিটে তাইও আইওনির গোলে এগিয়ে যায় বার্লিন ।

তিন মিনিট পরেই অবশ্য সমতা ফেরায় ডর্টমুণ্ড । গোলটি করেন মৌকোকো । এই গোলের দিন তার বয়স ১৬ বছর ২৮ দিন । যা বিন্দেস লিগায় সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড । চলতি বছরের মে মাসে বায়ার লেবারকুজেনের ফুটবলার ফ্লোরিনা ওয়ার্টজ মাত্র ১৭ বছর ৩৪ দিন বয়সে বায়ার্ন মিউনিখের বিপক্ষে গোল করে এই তালিকায় নাম লিখিয়েছিলেন।

ক্যামেরুনে জন্ম নিলেও মৌকোকো এখন জার্মানির নাগরিক । স্ট্রাইকার হিসেবে ইতোমধ্যে জার্মানির অনূর্ধ্ব-১৬ আর অনূর্ধ্ব-২০ দলে খেলেছেন তিনি । বুরুশিয়ার হয়ে চলতি মৌসুমে ছয় ম্যাচ খেলে এই প্রথম গোলের দেখা পেয়েছেন কিশোর মৌকোকো ।

তবে ৭৮ মিনিটে মার্ভিন ফ্রেডরিক কর্নার থেকে উড়ে আসা বলে হেড করে দলকে এনে দেন দারুণ জয় ।

এই হারের ফলে ১৩ ম্যাচে ২২ পয়েন্ট পাওয়া ডর্টমুণ্ড আছে লিগ টেবিলের চারে । অন্যদিকে বিজয়ী বার্লিন সমান ম্যাচে পেয়েছে ২১ পয়েন্ট । তারা আছে লিগ টেবিলের পাঁচে ।

আহাস/ক্রী/০০৬