Download WordPress Themes, Happy Birthday Wishes

চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে খেলবে যারা

ক্রীড়ালোক ডেস্কঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপপর্বেই ছিটকে পড়ার শঙ্কা জাগিয়ে গ্রুপসেরা হয়েছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনা আগেই নকআউটের টিকেট কেটেছে। সঙ্গী আরেক স্প্যানিশ জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিদ।

কয়েকমাসের পরীক্ষার পর এভাবে বুধবার রাতে চূড়ান্ত হয়ে গেছে নকআউট পর্বের ১৬ দল। ম্যানচেস্টার সিটি শেষ ষোলো নিশ্চিত করেছে নিজ গ্রুপে অপরাজিত থেকে। বায়ার্ন মিউনিখ, লিভারপুল, জুভেন্টাসও তাদের সঙ্গী।

‘এ’ গ্রুপে ৫ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন মিউনিখ। নকআউটে এই গ্রুপ থেকে তাদের সঙ্গী ৯ পয়েন্টের অ্যাটলেটিকো মাদ্রিদ।

৬ ম্যাচে ৩ জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে সেরা রিয়াল। গ্রুপটি থেকে নকআউটে গেছে বরুশিয়া মনশেনগ্লাডবাখও, তাদের পয়েন্ট ৮।

গ্রুপ ‘সি’তে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানসিটি। পেপ গার্দিওলার দলের সঙ্গী গ্রুপের দুইয়ে থাকা ১৩ পয়েন্টের এফসি পোর্তো।

‘ডি’ গ্রুপের সেরা ১৩ পয়েন্ট জমানো, বর্তমান ইউরোপসেরা লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্টের সঙ্গে এ গ্রুপ থেকে আয়াক্সকে টপকে সেরা ষোলোয় গেছে ১১ পয়েন্ট নামে পাশে আনা আটালান্টা।

গ্রুপ ‘ই’ থেকে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা চেলসি, আর ১৩ পয়েন্টে দুইয়ে থাকা সেভিয়া গেছে নকআউটে। ‘এফ’ গ্রুপের বরুশিয়া ডর্টমুন্ড ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে, দুইয়ে লাৎসি ১০ পয়েন্ট তুলে।

ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস ‘জি’ গ্রুপের শীর্ষে থেকে ষোলোয় গেছে। পয়েন্ট তুলেছে ১৫। তাদের সমান পয়েন্ট নিয়ে গোলব্যবধানে পিছিয়ে লিওনেল মেসির বার্সেলোনা দুইয়ে।

৬ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপে সেরা পিএসজি। গ্রুপটি থেকে নকআউটে গেছে তাদের সমান পয়েন্ট থাকা আরবি লেইপজিগ। যাদের কাছে হেরে শেষ ষোলোয় আগেই ছিটকে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ জায়ান্টরা খেলবে ইউরোপা লিগের কোয়ালিফিকেশন প্লে-অফে।

এক নজরে চ্যাম্পিয়ন্স লিগে নকআউটে যারাঃ 
রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া (স্পেন), বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ডর্টমুন্ড, লেইপজিগ, মনশেনগ্লাডবাখ (জার্মানি), লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি (ইংল্যান্ড), জুভেন্টাস, লাৎসি, আটালান্টা (ইতালি), পিএসজি (ফ্রান্স), এফসি পোর্তো (পর্তুগাল)।

আহাস/ক্রী/০০৬