Download WordPress Themes, Happy Birthday Wishes

অধিনায়ক তামিম ভাবছেন অন্যকিছু

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে ফরচুন বরিশালকে নেতৃত্ব দিচ্ছেন তামিম ইকবাল খান । বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক হিসেবে টি-টুয়েন্টি আসরে ‘কাপ্তান তামিম’ কেমন করেন , সেটা দেখার আগ্রহ ক্রীড়ানুরাগিদের । যদিও এখন পর্যন্ত তামিমের বরিশাল ব্যর্থ বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে ।

এখন পর্যন্ত পাঁচ দলের আসরে বরিশাল পেয়েছে মাত্র একটি জয় । পাঁচ ম্যাচে দুই পয়েন্ট নিয়ে দলটি আছে টেবিলের তলানিতে । এখনও দলটির সেরা চার নিশ্চিত না । শেষ তিনটি ম্যাচে দারুণ কিছু করতে না পারলে খালি হাতেই বিদায় নিতে হতে পারে বরিশালকে ।

বরিশাল ব্যর্থ হলেও ব্যাটসম্যান তামিম কিন্তু আসরে ঠিকই রান পাচ্ছেন । এখন পর্যন্ত পাঁচ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১৮৭ রান , যা টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ । একটি হাফ সেঞ্চুরি পেয়েছেন তামিম , মিনিস্টার গ্রুপ রাজশাহীর বিপক্ষে খেলেছেন অপরাজিত ৭৭ রানের ইনিংস । ত্রিশোর্ধ ইনিংস খেলেছেন দুইবার ।

কিন্তু নিজে ব্যাট হাতে সফল হলেও দলের ব্যর্থতার দায় অবশ্যই অধিনায়ক হিসেবে তামিমের উপর বর্তাচ্ছে । বিশেষ করে তিনি এখন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক । যদিও গত মার্চে দায়িত্ব পাওয়ার পর পুরোদস্তুর অধিনায়ক হিসেবে তার এখনও দেশকে নেতৃত্ব দেয়া হয় নি । করোনা মহামারীর কারণে বাংলাদেশ যে এখনও আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে । তবে আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই অধিনায়ক হিসেবে তামিমের অভিষেক হবে বলে আশা করা যাচ্ছে ।

তামিম নিজে অবশ্য বরিশালের ব্যর্থতার মাঝেও নিজের জন্য ‘ইতিবাচক’ অনেক কিছুই খুঁজে পাচ্ছেন । তিনি মনে করেন , টি-টুয়েন্টি আসরের অভিজ্ঞতা জাতীয় দলের হয়ে কাজে লাগবে । তিনি মনে করেন , অধিনায়ক হিসেবে তিনি এখনও শিখছেন ।

রবিবার (৬ ডিসেম্বর) সংবাদ-মাধ্যমে তামিম জানান , ‘ বরিশাল দলের পারফর্মেন্স নিয়ে খুশী হওয়ার কারণ নেই । দল চাপে আছে । কিন্তু এই পরিস্থতি থেকেও শেখার অনেক কিছু আছে । আমি যদি এখান থেকে শিখতে পারি আর ভবিষ্যতে একই পরিস্থিতির মুখোমুখি হই, তাহলে অধিনায়ক হিসেবে ভালো করতে পারব। ‘

তিনি জানান , ‘ বরিশালকে নেতৃত্ব দেয়া অবশ্যই ইতিবাচক । আমার অভিজ্ঞতা বাড়ছে । সব থেকে গুরুত্বপূর্ণ হল, আমি শিখছি কি না। আমি যদি এখান থেকে শিখতে পারি আর ভবিষ্যতে একই পরিস্থিতির মুখোমুখি হই, তাহলে অধিনায়ক হিসেবে ভালো করতে পারব। তখন আপনি বলতে পারবেন যে, অভিজ্ঞতার ফল পাওয়া যাচ্ছে। গোটা দল ভালো না করলে তাদের উদ্বুদ্ধ করা কঠিন। ‘

বাংলাদেশের সেরা ওপেনার জানান , ‘ দলে বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার আছেন । যদিও সেই অনুযায়ী পারফর্মেন্স হচ্ছে না । আমি চেষ্টা করছি সবার সাথে কথা বলতে । তবে এতে সমস্যার সমাধান হবে তাও না । আসলে দলের সবার পারফর্মেন্স সাফল্যের জন্য জরুরী । আর অধিনায়ক হিসেবে আমাকেও ব্যাটর মাধ্যমে জবাব দিতে হবে । আমি খুব ভাল করছি সেটা বলব না । কিন্তু ব্যাট হাতে খারাপও করছি না । ‘

আহাস/ক্রী/০০৪