Download WordPress Themes, Happy Birthday Wishes

সেই রিয়েল মাদ্রিদই গ্রুপের সেরা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সেরা দল রিয়েল মাদ্রিদ । কিন্তু সেই দলটিই চলতি মৌসুমে পড়ে গিয়েছিল গ্রুপ পর্ব থেকে বাতিলের শংকায় । তবে সেই শংকা কাটিয়ে দাপটের সাথে গ্রুপের সেরা হয়েই নক আউট পর্বে নাম লিখিয়েছে জিনেদিন জিদানের দল ।

বুধবার (৯ ডিসেম্বর) নিজেদের মাঠ আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে জার্মানির বুরুশিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হয় রিয়েল মাদ্রিদ । একই সময়ে একই গ্রুপের অন্য ম্যাচে মাঠে নেমেছিল ইন্টার মিলান আর শাখতার দনেস্ক । চার সামনেই ছিল নক-আউট পর্বে খেলার সুযোগ । কিন্তু ইউক্রেইনের শাখতার আর ইটালির ইন্টারের খেলাটি শেষ হয় গোলশূন্যভাবে । অন্যদিকে রিয়েল মাদ্রিদ ম্যাচ জিতেছে ২-০ গোলে । তাতে রিয়েল মাদ্রিদের কাছে হেরেও সেরা ষোল পর্বে উঠে গেছে মনশেনগ্লাডবাখ

শেষ পর্যন্ত ছয় ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া রিয়েল মাদ্রিদ ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন । আট পয়েন্ট নিয়ে মনশেনগ্লাডবাখ হয়েছে দ্বিতীয় । সমান আট পয়েন্ট নিয়েও শাখতার দনেস্কের জায়গা হয়েছে গ্রুপের তৃতীয় দল হিসেবে ইউরোপা লিগে । অন্যদিক ছয় পয়েন্ট নিয়ে আসর থেকে বিদায়-ঘণ্টা বেজেছে ইটালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের ।

দনেস্কের সাথে হার আর এই মনশেনগ্লাডবাখের সাথে ড্র করে এবারের চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছিল রিয়েল । পরবর্তী দুই ম্যাচে ইন্টারকে হারালেও আগের ম্যাচেই শাখতার দনেস্কের কাছে ০-২ গোলে হারে রিয়েল । তাতে চ্যাম্পিয়ন্স লিগের সর্বাধিক ১৩ বারের চ্যাম্পিয়নদের সামনে ছিল গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়ার আশংকা । যদিও প্রয়োজনের সময় দুর্দান্ত খেলেই রিয়েল সুবিচার করেছে তাদের নামের প্রতি ।

খেলার নবম মিনিটেই লুকাস ভাজকেসের ক্রসে মাথা কাজে লাগান করিম বেনজেমা । করেন চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ৫০ তম গোলটি ।

ইউরোপের সেরা আসরের গ্রুপ পর্বে সবচেয়ে বেশি ৭১টি গোল আছে লিওনেল মেসির । ক্রিশ্চিয়ানো রোনালদো করেছেন ৬৭ গোল । এছাড়া রিয়েল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেসের আছে গ্রুপ পর্বে ৫৩ গোল করার রেকর্ড । ৫০টি গোল করেছেন সাবেক ডাচ তারকা রুড ভ্যান নেস্টলরয় ।

ম্যাচের ২৫ মিনিটে মিনিটে বিপদে পড়তে পারতো রিয়াল। প্রতি-আক্রমণে গোলরক্ষক থিবো কোর্তোয়াকে একা পেয়েছিলেন আলাসাঁ প্লিয়া। তবে ফরাসি এই ফরোয়ার্ডের শট পোস্টের বাইরে দিয়ে যায়।

৩১ মিনিটে আবারও নিজের মাথাকে কাজে লাগান বেনজেমা । এবার রদ্রিগোর ক্রসে হেড করে বল জালে জড়ান এই ফরাসি স্ট্রাইকার ।

৭৩ মিনিটে বেনজেমার দারুণ একটি শট পোস্টে লেগে ফিরে আসে । ফলে হ্যাট্রিক পাওয়া হয় নি ম্যাচের সেরা খেলোয়াড়ের ।

আহাস/ক্রী/০০২