Download WordPress Themes, Happy Birthday Wishes

রাহানের সেঞ্চুরি আর টিম পেইনের বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রথম টেস্টের দুঃস্বপ্ন কাটিয়ে মেলবোর্নে ঘুরে দাঁড়াবার ইঙ্গিত দিয়েছে ভারত । দ্বিতীয় দিন শেষেই পাঁচ উইকেট অক্ষত রেখে নিয়েছে ৮২ রানের লিড । ভারতের ইনিংস আজিংকা রাহানে পেয়েছেন দারুণ এক সেঞ্চুরি । একই সাথে টেস্টের দ্বিতীয় দিন বিশ্বরেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন ।

রবিবার (২৭ ডিসেম্বর) এমসিজি’তে টেস্টের দ্বিতীয় দিনে পাঁচ উইকেটে ২৭৭ রান তুলেছে ভারত । আগের দিন স্বাগতিকদের প্রথম ইনিংস শেষ হয়েছিল ১৯৫ রানে ।

৩৬ রানে এক উইকেট নিয়ে দ্বিতীয় দিনের শুরু করেছিল ভারত । আগের দিন কোন রান না করেই বিদায় নিয়েছিলেন ওপেনার মায়াংক আগারওয়াল । আর এদিন প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন শুভমান গিল । তিনি করেছেন ৪৫ রান । তার ৬৫ বলের ইনিংসে ছিল আটটি চার ।

৭০ বলে ১৭ রান করা চেতেশ্বর পুজারার বিদায়ে ভারত হারায় তৃতীয় উইকেট ।

চতুর্থ উইকেটে হনুমা বিহারীর সাথে ৫২ রানের জুটি গড়েন রাহানে । বিহারী করেছেন ২১ রান ।

দিনের পঞ্চম আর শেষ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরেছেন ঋষভ পন্ত । তার ব্যাট থেকে আসে ২৯ রান । ৪০ বল খেলে তিনটি চার মেরেছেন তিনি ।

ঋষভের আউটে মিচেল স্টার্কের বলে ক্যাচ ধরেন পেইন । এ উইকেটের মাধ্যমে দুটি ভিন্ন ভিন্ন রেকর্ডে নাম লিখিয়েছেন বাঁহাতি পেসার স্টার্ক ও উইকেটরক্ষক পেইন।কট বিহাইন্ড করে নিজের টেস্ট ক্যারিয়ারের ২৫০তম উইকেটটি নিলেন স্টার্ক। অস্ট্রেলিয়ার নবম বোলার হিসেবে এ মাইলফলকে পৌঁছেছেন তিনি। তবে গড়েছেন অস্ট্রেলিয়ার পক্ষে দ্রুততম বোলার হিসেবে ২৫০ উইকেট নেয়ার রেকর্ড। তিনি ২৫০ উইকেট নিতে করেছেন ১১ হাজার ৯৭৬টি ডেলিভারি।

এতদিন ধরে এ রেকর্ডটি ছিল মিচেল জনসনের দখলে। তিনি ২৫০ উইকেটের মাইলফলকে পৌঁছান ১২ হাজার ৫৭৮ ডেলিভারিতে। এছাড়া ডেনিস লিলি ১২৭২২, ব্রেট লি ১২৯৬১ এবং গ্লেন ম্যাকগ্রা এই মাইলফলকে যেতে করেন ১৩০১৫টি ডেলিভারি।

অন্যদিকে পেইন গড়েছেন বিশ্বরেকর্ড। উইকেটের পেছনে নেয়া পান্তের ক্যাচটি পেইনের টেস্ট ক্যারিয়ারের ১৫০তম ডিসমিসাল। ক্যারিয়ারের মাত্র ৩৩তম টেস্টে ১৫০ ডিসমিসাল পূরণ করে ফেলেছেন তিনি। এতদিন ধরে রেকর্ডটি ছিল কুইন্টন ডি ককের দখলে। তিনি ৩৪ টেস্টে পূরণ করেছিলেন ১৫০ ডিসমিসাল।

দিন শেষে অবিচ্ছিন্ন ১০৪ রানের জুটি গড়েছেন রাহানে আর রবীন্দ্র জাদেজা । ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক রাহানে তুলে নিয়েছেন এগারোতম সেঞ্চুরি । তিনি অপরাজিত আছেন ১০৪ রানে । ২০০ বলের ইনিংসে এক ডজন চার মেরেছেন রাহানে ।

এছাড়া জাদেজা অপরাজিত আছেন ৪০ রানে ।

অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক আর প্যাট কামিন্স দুইটি করে উইকেট নিয়েছেন । একটি উইকেট পেয়েছেন নাথান লিয়ন ।

আহাস/ক্রী/০০৩