Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে হারিয়ে লা লিগার সেরা বেঞ্জেমা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৯-২০ মৌসুমে লা লিগার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন করিম বেঞ্জেমা । জিতেছেন স্প্যানিশ ক্রীড়া-দৈনিক মার্কা’র দেয়া সেরা খেলোয়াড়ের পুরস্কার আলফ্রেডো ডি স্টেফানো ট্রফি । সর্বশেষ মৌসুমে রিয়েল মাদ্রিদের লিগ শিরোপা জয়ে অনবদ্য ভুমিকা রাখায় বেঞ্জেমা জিতেছেন এই পুরস্কার ।

২০১৮ সালের জুলাইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ছেড়েছেন রিয়েল মাদ্রিদ । তারপর থেকেই বেঞ্জেমা ধীরে ধীরে হয়ে উঠেছেন রিয়েলের আশা-ভরসার প্রতীক । সাম্প্রতিক সময়ে তো রিয়েলকে টেনে নেয়ার মুল ভার এই ফরাসী ফরওয়ার্ডের কাঁধেই । কিছুদিন আগেই রিয়েল কোচ জিনেদিন জিদান ফ্রান্সের ইতিহাসের সেরা স্ট্রাইকার হিসেবে উল্লেখ করেছেন বেঞ্জেমাকে । দুইদিন আগে স্প্যানিশ লা লিগার আরেক দল এইবারের কোচ হোসে লুইস মেন্দিলিবার বেনজেমাকে ‘বিশ্বসেরা’ স্ট্রাইকার হিসেবে আখ্যায়িত করেছেন ।

২০১৯-২০ মৌসুমে রিয়েল মাদ্রিদকে লিগ শিরোপা এনে দেয়ায় প্রধান ভূমিকা ছিল বেঞ্জেমার । করেছেন ২১ গোল । চলতি মৌসুমেও রিয়েলের আশা ভরসার মুলে বেঞ্জেমা । করেছেন সব মিলিয়ে ১৭ ম্যাচে ১১ গোল । যার মধ্যে লা লিগার ১২ ম্যাচে আছে ৭টি । বিগত দুই লা লিগায় তার এসিস্টের সংখ্যা ছিল ১৪টি , আর এবার এখন পর্যন্ত পাঁচটি ।

বেঞ্জেমা এখন শুধু স্ট্রাইকার নন , তিনি ভুমিকা রাখছেন প্লে-মেকার হিসেবেও । নিজে যেমন গোল করছেন , তেমনি বানিয়ে দিচ্ছেন সতীর্থদের জন্য গোলের সুযোগ । বেঞ্জেমা এখন পুরোপুরি ‘টিম প্লেয়ার’ , যার ফায়দা পাচ্ছে রিয়েল মাদ্রিদ ।

মার্কা’র দেয়া লা লিগার বর্ষসেরা পুরস্কার আসলে প্রাপ্যই ছিল বেঞ্জেমার । এই পুরস্কারটি ২০০৭-০৮ মৌসুম থেকে । প্রথমবার যা জিতেছিলেন রিয়েল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেজ । এরপর থেকে এই পুরস্কার ভাগাভাগি করেছেন লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো । রোনালদো এখন লা লিগায় নেই । অন্যদিকে মেসি সেরা খেলোয়াড়ের দৌড়ে হারলেন বেঞ্জেমার কাছে ।

২০০৯-১০ মৌসুমে নিজ দেশের অলিম্পিক লিও থেকে রিয়েল মাদ্রিদে যোগ দেন বেনজেমা । সেই থেকে লস ব্লাংকোসদের জার্সিতে করেছেন ৫২৯ ম্যাচে ২৫৯ গোল । রিয়েলের ইতিহাসের পঞ্চম শীর্ষ গোলদাতা বেনজেমা । আর ক্লাব ক্যারিয়ারে ৬৯৭ ম্যাচে ৩৪০ গোল করেছেন তিনি ।

আলফ্রেডো ডি স্টেফানো ট্রফি জয়ের পর উল্লসিত বেঞ্জেমা জানিয়েছেন , ‘ আমি খুব তৃপ্ত । এই পুরস্কার আমার জন্য অনেক বড় কিছু । ২০০৯ থেকে আমি রিয়েলের হয়ে সেরাটা দেয়ার চেস্টা করে গেছি । যার স্বীকৃতি অবশেষে পেয়েছি । ‘

এদিকে লা লিগা শিরোপা এনে দেয়া রিয়েল মাদ্রিদের জিনেদিন জিদান পেয়েছেন মার্কা’র বর্ষসেরা কোচের ‘ মিগুয়েল মুনোজ ট্রফি’ । জিদান অবশ্য একা নন । এই ট্রফিতে ভাগ বসিয়েছেন সেভিয়াকে ইউরোপা লিগের শিরোপা এনে দেয়া হুলিয়ান লোপেতেগুই ।

মেসি ২৫ গোল করে জিতেছেন লা লিগার সর্বোচ্চ গোলদাতার পিচিচি এ্যাওয়ার্ড । সেরা গোলরক্ষকের ‘জামোরা এ্যাওয়ার্ড’ পেয়েছেন রিয়েলের থিবাউ কর্তোয়া । আগের তিন মৌসুমে এই পুরস্কার টানা জিতেছিলেন এথলেটিকো মাদ্রিদের ইয়ান ওবালাক ।

আহাস/ক্রী/০০২