Download WordPress Themes, Happy Birthday Wishes

চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস গড়লেন নেইমার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সব আশংকা উড়িয়ে দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে নাম লিখিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) । তুরস্কের ক্লাব ইস্তাম্বুল বাসাকসেহিরকে উড়িয়ে দিয়ে পিএসজি গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই উঠে গেছে সেরা ষোল পর্বে । ম্যাচে দুর্দান্ত হ্যাট্রিক করে নেইমার নাম লিখিয়েছেন রেকর্ডের খাতায় , যেখানে তার প্রতিপক্ষ আপাতত কেউ নেই ।

বুধবার (৯ ডিসেম্বর) নিজেদের মাঠ পার্ক ডি প্রিন্সেসে পিএসজি ৫-০ গোলে হারিয়েছে বাসাকসেহিরকে । এই ম্যাচটি আগের দিন পরিত্যক্ত হয়েছিল একজন ম্যাচ অফিসিয়ালের বিরুদ্ধে বর্ণবাদী ভাষা ব্যবহারের অভিযোগ ওঠায় । সেই ম্যাচটি ২৪ ঘণ্টা পর শেষ হলো নতুন অফিসিয়ালদের নিয়ে । পুনরায় ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বসে এক হাত উপরে তুলে বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতি সংহতি জানান রেফারি ও দুই দলের খেলোয়াড়রা।

আগেরদিন ১৪ মিনিটের সময় খেলা পরিত্যক্ত হয় । বুধবার ঠিক সেখান থেকে আবার শুরু হয় ম্যাচটি ।

ম্যাচে নেইমার হ্যাট্রিক পূরণ ২১,৩৮ আর ৫০ মিনিটে গোল করে । এটি চ্যাম্পিয়ন্স লিগে নেইমারের তৃতীয় হ্যাট্রিক । এই টুর্নামেন্টে তারচেয়ে বেশি হ্যাট্রিক আছে লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোর , দুইজনের চ্যাম্পিয়ন্স লিগে হ্যাট্রিক আটটি করে ।

তবে অন্য একটি কীর্তিতে নেইমার ছাড়িয়ে গেছেন মেসি আর রোনালদোকেও । নেইমারের চ্যাম্পিয়ন্স লিগ গোলের সংখ্যা এখন ৪১টি । যার মধ্যে বার্সেলোনার হয়ে ২১টি আর পিএসজির হয়ে ২০টি গোল করেছেন তিনি । দুইটি ভিন্ন ক্লাবের ইউরোপের সেরা আসরে কমপক্ষে ২০টি গোল করার রেকর্ড আর কারো নেই ।

চলতি চ্যাম্পিয়ন্স লিগ আসরে নেইমারের গোলের সংখ্যা ছয়টি ।

ম্যাচের বাকি দুইটি গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে ।

এই জয়ে ‘এইচ’ গ্রুপের ছয় ম্যাচ শেষে ১২ পয়েন্ট পাওয়া পিএসজি টেবিলের সবার উপরে থেকে প্রথম পর্ব শেষ করলো । একই সমান পয়েন্ট নিয়ে জার্মানির আরবি লেইপজিগ গোল-ব্যবধানে দ্বিতীয় অবস্থানে থেকে সেরা ষোলয় উঠেছে । নয় পয়েন্ট নিয়েও ম্যানচেস্টার ইউনাইটেডের ঠাই হয়েছে ইউরোপা লিগে ।

আহাস/ক্রী/০০১