Download WordPress Themes, Happy Birthday Wishes

এক মৌসুম রোনালদোর সাথে খেলাও ভাগ্যের !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো । খেলার মাঠে তো বটেই , অনুশীলনের সময়েও যিনি সমান সিরিয়াস । এমনকি অনুশীলনটাকেই যিনি রীতিমত যুদ্ধক্ষেত্রের মত মনে করেন , এমনটা জানিয়েছেন রোনালদোর সাবেক সতীর্থ দিমিতার বার্বাতভ ।

ক্রিশ্চিয়ানো রোনালদো বরাবর ফুটবল-বিশ্বে এক অনুকরণীয় দৃষ্টান্ত । ৩৫ পেরিয়ে চলা বয়সেও মাঠে তার পারফর্মেন্স , আত্মবিশ্বাস আর শারীরিক গঠনের সাথে শক্তিমত্তা লজ্জা দেবে যে কোন তরুণ খেলোয়াড়কে । আর এসবই রোনালদো রপ্ত করেছেন কঠোর অনুশীলন আর অধ্যাবসায়ের মাধ্যমে ।

রোনালদো ধূমপান করেন না । এলকোহল ছুঁয়েও দেখেন না । নিজেকে ‘ফিট’ রাখার জন্য সম্ভাব্য সব নিয়ম মেনে চলেন আধুনিক ফুটবল সম্রাট ।

২০০৮ সালের গ্রীষ্মে বার্বাতভ নাম লেখান ম্যানচেস্টার ইউনাইটেডে । সেখানেই একটি মৌসুম সতীর্থ হিসেবে পাশে পেয়েছেন রোনালদোকে । কারণ পরের মৌসুমেই রোনালদো ম্যান ইউ ছেড়ে পাড়ি জমিয়েছিলেন রিয়েল মাদ্রিদে ।

রোনালদোর সাথে খেলার অভিজ্ঞতা জানিয়ে বার্বাতভ বলেছেন , ‘ আমি আসলেই খুব ভাগ্যবান এক মৌসুম হলেও রোনালদোর সাথে খেলতে পেরেছি । সেই সময় আমি তাকে কাছ থেকে দেখেছি । অনুশীলনেও সে যেন যুদ্ধের জন্য তৈরি থাকে । আমি কখনই তাকে মদ্যপান করতে দেখি নি । এমনকি ক্রিসমাসের পার্টিতেও না । ‘

বুলগেরিয়া জাতীয় দলের হয়ে ৭৮ ম্যাচে ৪৮ গোল করেছেন বার্বাতভ । নিজ দেশের সর্বকালের সেরা গোলদাতা তিনি । বুলগেরিয়ার ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারও । সেই বার্বাতভ ‘ রোনালদো সব সময় জেতার জন্য মরিয়া হয়ে থাকে । এমনকি অনুশীলন ম্যাচেও । রোনালদোর এই সবকিছু জিততে চাওয়ার মানসিকতা অসাধারণ । ‘

বার্বাতভ জানান , ‘ রোনালদোর অনুশীলনের নিজস্ব ধারা আছে । সে সবার আগে ট্রেনিংয়ে পৌঁছে যায় । প্রথমেই জিমে চলে নিজেকে গড়ার কাজ । দলের সাথে অনুশীলনের পর একাই দীর্ঘক্ষণ শুটিং প্র্যাকটিস করে । আর অনুশীলন শেষ করে সাঁতার কেটে । তারপর আবার জিমে যায় ! রোনালদো মানুষ হিসেবেও অসাধারণ । সে পুরো পেশাদার , কিন্তু মজা করতে পছন্দ করে । আবার অন্যদের প্রতি আছে শ্রদ্ধাবোধ । ‘

৩৯ বছরের বুলগেরিয়ান জানান , ‘ আমি সেই সময়েই দেখেছি সেরা হতে তার দৃঢ়-প্রতিজ্ঞা । ‘

২০০৮-২০১২ পর্যন্ত ম্যান ইউর জার্সিতে ১৪৯ ম্যাচে ৫৬ গোল করেছেন বার্বাতভ । আর ক্লাব ক্যারিয়ারে তার গোলের সংখ্যা ৬৬৫ ম্যাচে ২৮১টি ।

আহাস/ক্রী/০০২