Download WordPress Themes, Happy Birthday Wishes

অনন্য কীর্তি গড়লেন রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্যারিয়ারের ৭৫০ তম গোলের অনন্য কীর্তি গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো । উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ডিনামো কিয়েভের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই কীর্তি গড়েন জুভেন্টাসের বিশ্বসেরা তারকা ।

বুধবার (২ ডিসেম্বর) ‘জি’ গ্রুপের ম্যাচে জুভেন্টাস ৩-০ গোলে হারিয়েছে কিয়েভকে । নিজেদের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আরও এক কীর্তি গড়েছেন স্টেফানি ফ্রেপা । প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ পরিচালনা করেন এই ফরাসি। গত বছর প্রথম নারী হিসেবে পুরুষদের বড় কোনো ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করেন তিনি। ইস্তানবুলে তার পরিচালনায় উয়েফা সুপার কাপে খেলেছিল দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি।

খেলায় জুভেন্টাসের হয়ে প্রথম গোলটি করেন ফ্রেডরিকো চিয়েসা ২১ মিনিটে । ৬৬ মিনিটে আলভারো মোরাতা করেন তৃতীয় গোলটি ।

৫৭ মিনিটে দলের দ্বিতীয় গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো গড়েছেন নতুন মাইল-ফলক । পেশাদার ফুটবলে এটি পর্তুগীজ মহাতারকার ৭৫০তম গোল । সর্বকালের সেরা তালিকায় তিনি এখন চারে ।

তালিকার তৃতীয় স্থানে ব্রাজিলের কালো মানিক পেলে আছেন ৭৬৭ গোল নিয়ে । আরেক ব্রাজিলিয়ান রোমারিও করেছেন ৭৭২ গোল । তবে শীর্ষে অবস্থান করা জোসেফ বিকানের প্রকৃত গোল সংখ্যা নিয়ে বিতর্ক । প্রাপ্ত অনির্ভরযোগ্য সুত্র দেখাচ্ছে , এই চেক-অস্ট্রিয়ান ফুটবলার ৮৩৭ গোল করেছেন । ১৯৩১-১৯৫৫ পর্যন্ত ছিল তার পেশাদার ক্যারিয়ার ।

ক্লাব ফুটবলে রোনালদোর গোলের সংখ্যা ৬৪৮টি । সর্বাধিক ৪৫০ গোল তিনি করেছেন রিয়েল মাদ্রিদের জার্সিতে । ৭৫ গোল পূর্ণ করলেন জুভেন্টাসে । ম্যান ইউর হয়ে তার গোলের সংখ্যা ১১৮টি । এছাড়া ক্যারিয়ারের শুরুতে নিজ দেশের স্পোর্টিং সিপির হয়ে লক্ষভেদ করেছেন পাঁচবার ।

জাতীয় দলের জার্সিতে রোনালদোর গোল ১০২টি । ইরানের আলী দাই’র পর আন্তর্জাতিক ফুটবলে সিআর-সেভেনের আছে শতাধিক গোল । তার সামনে এখন ইরানি কিংবদন্তীর সর্বকালের ১০৯ গোলের রেকর্ড ভাঙ্গার সুযোগ ।

রোনালদো ৩৫ পেরিয়ে আসা রোনালদো চলতি মৌসুমে ইতোমধ্যে আট ম্যাচে ১০ গোল করেছেন । আর চ্যাম্পিয়ন্স লিগে তার গোলের সংখ্যা এই মৌসুমে দুইটি । ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতায় সর্বাধিক ১৩৩টি গোলের রেকর্ড মহানায়ক রোনালদোর ।

বয়সকে হার মানিয়ে চলা রোনালদো ঠিক করেছেন নতুন লক্ষ্য । কিয়েভের বিপক্ষে ম্যাচে গোলের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন , ‘ ৭৫০ গোল করা সহজ ছিল না । আমি খুব সুখী । আমি সমর্থকদের ৭৫০ বার গোলের উৎসবে মাতার উপলক্ষ্য হতে পেরেছি , ভাবতেই ভাল লাগছে । যেসব কোচ এবং খেলোয়াড়রা আমাকে একটি মুগ্ধ করা মাইলফলকে পৌঁছুতে সাহায্য করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। ধন্যবাদ আমার কঠিন সব প্রতিপক্ষকে, যারা আমাকে দিনের পর দিন কঠোর পরিশ্রম করে যেতে উৎসাহ জুগিয়েছেন। সবকিছুর উপরে, ধন্যবাদ আমার পরিবারকে, যারা আমার ভালো এবং খারাপ, সবসময়ই পাশে ছিলেন। পরবর্তী গন্তব্য, ৮০০ গোল! লেটস গো..’ ।

রোনালদোর যা ফর্ম , তাতে তিনি সহজে থামছেন বলাই যায় ।

আহাস/ক্রী/০০২