Download WordPress Themes, Happy Birthday Wishes

রেকর্ড গড়াই যেন হাল্যান্ডের অভ্যেস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

একের পর এক রেকর্ড গড়েই চলেছেন নরওয়ের ‘বিস্ময় বালক’ আর্লিং হাল্যান্ড । বুরুশিয়া ডর্টমুণ্ডের তরুণ ফরোয়ার্ড এবার গড়েছেন ইউরোপের সেরা ক্লাব ফুটবল আসরে সবচেয়ে কম ম্যাচ খেলে ১৫ গোল করার রেকর্ড ।

মঙ্গলবার (২৪ নভেম্বর) ‘এইচ’ গ্রুপের ম্যাচে বুরুশিয়া ৩-০ গোলে হারিয়েছে ক্লাব ব্রাহাকে । নিজেদের সিগন্যাল ইদুনা পার্ক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ সহজ জয় জার্মান ক্লাবটির সামনে খুলে দিয়েছে নক আউট পর্বের সম্ভাবনা । চার ম্যাচে নয় পয়েন্ট নিয়ে বুরুশিয়া এখন গ্রুপের শীর্ষে আছে । একই গ্রুপে সমান ম্যাচে ইটালির ল্যাৎজিও আট পয়েন্ট নিয়ে অবস্থান করছে দ্বিতীয় স্থানে । আর বেলজিয়ামের ক্লাব ব্রাহা চার পয়েন্ট নিয়ে আছে তিনে । গ্রুপের তলানির দল জেনিত পেয়েছে চার ম্যাচে এক পয়েন্ট ।

ম্যাচে ১৮ আর ৬০ মিনিটে জোড়া গোল করেছেন হাল্যান্ড । প্রথম গোলের পরেই চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম ম্যাচ খেলে ১৫ গোলের মালিক বনে যান হাল্যান্ড । এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে সব মিলিয়ে মাত্র ১২ ম্যাচ খেলেছেন ২০ বছরের এই তরুণ । গত চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে অস্ট্রিয়ার রেডবুলের হয়ে গ্রুপ পর্বে করেন আট গোল । আর জানুয়ারিতে বুরুশিয়ায় যোগ দেয়ার পর করেন আরও দুইটি গোল । মোট ১০ গোল নিয়ে গত চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে হাল্যান্ড ছিলেন দ্বিতীয় সেরা গোলদাতা ।

চলতি মৌসুমে ধারাবাহিকতা ধরে রাখা হাল্যান্ড চার ম্যাচে করেছেন ছয় গোল । গ্রুপ পর্বে এখন তিনিই সর্বোচ্চ গোলদাতা ।

১২ ম্যাচে ১৫ গোল করা হাল্যান্ড ভেঙ্গেছেন রুড ভ্যান নেস্টলরয় আর রবার্টো সালাদোর রেকর্ড । দুইজনেই চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ১৫ গোল করতে সময় নিয়েছিলেন ১৯ ম্যাচ ।

পেশাদার ফুটবলে আবির্ভাবের পর থেকেই একের পর রেকর্ড গড়ে চলেছেন হাল্যান্ড । তাকে ধরা হচ্ছে আগামীদিনের সেরা তারকাদের একজন । নিজ দেশের ব্রিয়েনে জুনিয়র দলের হয়ে ক্যারিয়ার শুরু করা হাল্যান্ডের পেশাদার অভিষেক একই ক্লাবের সিনিয়র দলের হয়ে ২০১৬-১৭ মৌসুমে । যদিও ২০১৯-২০ মৌসুম থেকেই বিশ্বতারকা হিসেবে নিজেকে জানান দেন তিনি । এই সময়ে নিজ দেশের মল্ডে ক্লাব থেকে চলে আসেন অস্ট্রিয়ার রেডবুলে । 

২০১৮-১৯ থেকে মাত্র দেড় মৌসুমে রেডবুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ২৭ ম্যাচে ২৯ গোল । যার মধ্যে ২০১৯-২০ অর্ধেক মৌসুমেই করেন ২৮ গোল । জানুয়ারিতে বুরুশিয়ায় এসে  মৌসুমের দ্বিতীয়ভাগে তার গোলের সংখ্যা ১৮ ম্যাচে ১৬টি । অর্থাৎ সব মিলিয়ে মৌসুম শেষ করেন ৪৫ গোল নিয়ে । 

 

চলতি মৌসুমেও  বুরুশিয়ার জার্সিতে ১৩ ম্যাচে ১৭ গোল করা হয়ে গেছে হাল্যান্ডের । চ্যাম্পিয়ন্স লিগে বুরুশিয়ার পথচলা দীর্ঘ হলে হয়ত সেরা গোলদাতার লড়াইয়েও থাকবেন ভালভাবে । গেলো মৌসুমে যেমন বুরুশিয়া নক আট পর্ব থেকে বিদায় নেয়ার পরেও তিনি ছিলেন দ্বিতীয় সেরা গোলদাতা । 

বক্সের মধ্যে ভয়ংকর সুযোগ-সন্ধানী হাল্যান্ডকে তুলনা করা যায় ওঁত পেতে থাকা বাজপাখির সাথে । চ্যাম্পিয়ন্স লিগে প্রথম টিন-এজ ফুটবলার হিসেবে টানা পাঁচ ম্যাচে গোল করার রেকর্ড শুধুই তার । বুন্দেস লিগায় ২০২০ সালের ১৮ জানুয়ারি অভিষেক ম্যাচেই বদলী খেলোয়াড় হিসেবে নেমে অসবার্গের বিপক্ষে হ্যাট্রিক করেন তিনি । যা পিয়েরে এমরিক ওবামাইয়াংয়ের পর দ্বিতীয় ডর্টমুন্ড খেলোয়াড় হিসেবে অভিষেক হ্যাত্রিকের রেকর্ড , তবে বদলী হিসেবে প্রথম । এক সপ্তাহ পর এফসি কোলনের বিপক্ষে করেন জোড়া গোল । হয়ে যান বুন্দেস লিগার ইতিহাসে প্রথম বদলী খেলোয়াড় হিসেবে দুই ম্যাচেই পাঁচ গোল করার  রেকর্ডের মালিক । 

গত মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগে প্রথম টিন-এজার ফুটবলার হিসেবে আট ম্যাচে ১০ গোলের রেকর্ড গড়েছেন হাল্যান্ড । 

লিডসে জন্ম নেয়ায় হাল্যান্ডের সামনে ছিল ইংল্যান্ডের জাতীয় দলে খেলার সুযোগ । কিন্তু তিনি শুরু থেকেই মাতৃভূমি নরওয়েকে বেছে নেন আন্তর্জাতিক ফুটবলে । ২০১৯ সালে ফিফা অনূর্ধ্ব-২০  বিশ্বকাপে নয় গোল করে জেতেন সেরা গোলদাতার ‘গোল্ডেন-বুট’ । একই বছর নরওয়ের জাতীয়  দলের হয়ে অভিষেক হয়ে যায় তার । ইতোমধ্যে আন্তর্জাতিক ফুটবলে সাত ম্যাচে ছয় গোল করেছেন তিনি । করেছেন চলতি নেশন্স লিগে রোমানিয়ার বিপক্ষে হ্যাট্রিক । 

হাল্যান্ড যেভাবে ছুটে চলেছেন , তাতে আগামীতে আরও অনেক রেকর্ড তার পায়ের কাছে গড়াগড়ি খাবে সন্দেহ নেই । শুধু শুধুই তাকে আগামী দিনের সবচেয়ে প্রতিশ্রুতিশীল ফরোয়ার্ড বলা হচ্ছে না ।  

আহাস/ক্রী/০০৪