Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে কোন ছাড় দেবে না বার্সেলোনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় লিওনেল মেসি , সন্দেহ নেই । ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত মেসি পুরো সময়টা কাটাচ্ছেন বার্সেলোনাতেই । বার্সেলোনার হয়ে নিজের ক্যারিয়ারকে করেছেন ঝলমলে রঙ্গিন । ধারণা করা হয়েছিল , বার্সেলোনাতেই মেসি শেষ করবেন তার ক্যারিয়ার । কিন্তু সম্প্রতি স্পেনের জায়ান্ট ক্লাবের সাথে আর্জেন্টিনার মহাতারকার সম্পর্কের অবনতি ঘটেছে অনেকটাই ।

২০১৯-২০ মৌসুম শেষ হতেই বার্সেলোনা ছাড়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন মেসি । বার্সেলোনা ছেড়ে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটিতে যাচ্ছেন মেসি , এমনটাই ঘুরেফিরে এসেছে মিডিয়ায় । যদিও বার্সার দাবী করা ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ মিটিয়ে মেসিকে কেনে নি কেউ । ফলে মেসি রয়ে যান বার্সেলোনাতেই ।

এদিকে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা বর্তমানে রয়েছে চরম অর্থনৈতিক সংকটে । করোনা-মহামারীর কারণে বন্ধ থাকা পর্যটন আর দর্শকবিহীন মাঠে খেলা হওয়ায় বার্সেলোনা এখন ধুঁকছে অর্থনৈতিক মন্দায় । এই ধাক্কা সামাল দিতে খেলোয়াড়দের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটির ম্যানেজমেন্ট । নইলে আগামী জানুয়ারিতে নিজেদের দেউলিয়া ঘোষণা করতে পারে বার্সেলোনা , এমন খবরও ভাসছে চারিদিকে ।

সম্প্রতি ক্লাবের সভাপতির পদ ছেড়েছেন জোসেফ মারিয়া বার্তামিউ । তার জায়গায় ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি এখন কার্লেস টেসকুয়েটস , যিনি খেলোয়াড়দের বেতন কমাবার বিষয়টি কার্যকর করতে চান সুষ্ঠুভাবে । খেলোয়াড়রা শান্তিপূর্নভাবে বেতন কমাতে রাজী না হলে কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন নতুন সভাপতি ।

বার্সা সভাপতি জানিয়েছেন , খেলোয়াড়দের বেতন কমাতেই হবে । এমনকি মেসিকেও কোন ছাড় দেয়া হবে না !

ইউরোপের মধ্যে খেলোয়াড়দের সবচেয়ে বেশি বেতন দেয় বার্সা। করোনা মহামারীর কারণে সৃষ্ট ক্ষতি পুষিয়ে উঠতে এখন সেটি কমাতে উঠেপড়ে লেগেছে ক্লাবটি। সবমিলিয়ে জানুয়ারির মধ্যে দেউলিয়াত্ব ঠেকাতে ৩০০ মিলিয়ন ইউরো খরচ বাঁচাতে হবে কাটালানদের।

অবশ্য পদত্যাগ করা সভাপতি বার্তামিউ করোনার শুরু থেকেই খেলোয়াড়দের বেতন কমানোর চেষ্টা চালিয়ে গেছেন। তার সঙ্গে সম্পর্ক খুব একটা ভালো না হওয়ায় খেলোয়াড়রা মোটেও রাজি হননি প্রস্তাবে। বিশেষ করে অধিনায়ক মেসির সঙ্গে তার সম্পর্ক ছিল সবচেয়ে শীতল। খেলোয়াড়দের যেন বেতন না কমে, তার প্রতিবাদে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

গত আগস্টে ক্লাব ছাড়ার ইচ্ছা জানিয়ে বসা মেসির সঙ্গে আর ৮ মাসের চুক্তি বাকি আছে বার্সার। চুক্তি নবায়ন করাই এখন ক্লাবের মূল মাথাব্যথা। সেজন্য মেসিকে বাকি রেখে অন্যদের বেতনে হাত দেয়া হবে, তেমন ইচ্ছাও নেই বলে জানিয়েছেন টেসকুয়েটস। দলের সেরা তারকার সঙ্গে অন্যদের মতোই আচরণ করা হবে বলে জানিয়েছেন নতুন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট।

বার্সা সভাপতি জানিয়েছেন , ‘আমরা মেসির সঙ্গে কোনো আলাদা চুক্তি করবো না। প্রয়োজনে চুক্তির ধরন পাল্টাতে পারে। তবে একেকজনের জন্য একেকরকম চুক্তি হবে না।’

এ বিষয়ে মেসি ও সবার সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন টেসকুয়েটস, ‘আমার মনে হয় আমরা একটা ইতিবাচক চুক্তিতে পৌঁছাতে পারব। সবার মাঝে একটা আগ্রহ দেখা গেছে। আমরা কারও কাছ থেকে এমনি এমনি টাকা নিচ্ছি না, অবস্থা ভালো হলে সেই টাকা ফিরিয়ে দেবো।’

টেসকুয়েটস জানান , ‘মেসির সঙ্গে নির্দিষ্ট কিছু নিয়ে বসতে চাইছি না। কারণ আমাদের আগে চুক্তিতে বসতে হবে। মেসি আর তার প্রতিনিধির কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।’

বার্সার সভাপতি বলেছেন , ‘এটা লুকানোর কিছু নেই যে বার্সা ইউরোপে সবার চেয়ে বেশি বেতন দেয়। আমি সামনে এ নিয়ে কাজ করতে চাই। টেকনিক্যাল ডিরেক্টর র‍্যামন প্ল্যানেস, কোচ রোনাল্ড কোম্যান ও প্রধান নির্বাহী অস্কার গারুর সঙ্গে কথা বলে তরুণদের উপর ভরসা রাখায় অভিবাদন জানিয়েছি, অনেকের এই সাহস থাকে না।’

বার্সার মোট খরচের সত্তর শতাংশ ব্যয় হয় খেলোয়াড়দের বেতনের পেছনে । যা না কমাতে পারলে বার্সেলোনার অর্থনৈতিক পরিস্থিতি আরও ভয়াবহ হবে ।

আহাস/ক্রী/০০৪