Download WordPress Themes, Happy Birthday Wishes

বোল্টের চেয়েও বেশী গতি রোনালদোর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

‘ট্র্যাক এন্ড ফিল্ডের রাজা’ হিসেবে সাড়া দুনিয়ায় বিখ্যাত উসাইন বোল্টের শ্রেষ্ঠত্ব নিয়ে কারো কোন সন্দেহ নেই । বোল্ট যে সর্বকালের সেরা গতি-দানব , সেটা প্রমাণ করেই ট্র্যাক ছেড়েছেন তিনি । অথচ সেই বোল্ট কিনা বলছেন , ফুটবলের ক্রিস্টিয়ানো রোনালদো তারচেয়ে বেশী গতিধর !

জ্যামাইকান বোল্টকে সর্বকালের সেরা স্প্রিন্টারের স্বীকৃতি দিয়েছে তার অর্জন । অলিম্পিকে আটটি স্বর্ণপদকের মালিক এই স্প্রিন্টার । এছাড়া ২০০৯ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ১০০ ও ২০০ মিটারে বিশ্বরেকর্ড গড়েন উসাইন বোল্ট। এই জ্যামাইকান কিংবদন্তি জার্মানির বার্লিনে ১০০ মিটার শেষ করেন ৯.৫৮ সেকেন্ডে। একই আসরে ২০০ মিটারে ১৯.১৯ সেকেন্ডে দৌড় শেষ করে ইতিহাস গড়েন। ১০০ ও ২০০ মিটারে অলিম্পিক রেকর্ডটাও বোল্টের দখলে।

লাইটনিং-বোল্ট উপাধি পাওয়া জ্যামাইকান তারকা নিজে গতির ঝড় তুলে হারিয়েছেন প্রতিদ্বন্দ্বীদের । কিন্তু সেই বোল্ট বলছেন , ‘আমার চেয়েও দ্রুতগতির ক্রিস্টিয়ানো রোনালদো। আমার মনে হয় সে প্রতিদিনই নিজেকে ছাড়িয়ে যাচ্ছে। সে একজন সুপার-এথলেট। ‘

স্পেনের মার্কা পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে বোল্ট বলেছেন , ‘ রোনালদো সব সময় সেরা হতে চায়। লক্ষ্যে অবিচল থেকে কঠোর পরিশ্রম করে যায়। এই মুহূর্তে সে অবশ্যই আমার চেয়ে দ্রুতগতির অ্যাথলেট।’

বোল্ট ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে বিদায় জানিয়েছেন ২০১৭ সালের লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপের মধ্যদিয়ে। পরবর্তীতে তিনি চেষ্টা করেছেন ফুটবলার হিসেবে ক্যারিয়ার গড়ার । ট্রায়াল দিয়েছিলেন বরুশিয়া ডর্টমুন্ড ও অস্ট্রেলিয়ার শীর্ষ লীগের একটি দলেও। যদিও সফল হতে পারেননি তিনি।

আহাস/ক্রী/০০৬