Download WordPress Themes, Happy Birthday Wishes

বুমরাহ আর রোহিতের রেকর্ডের পর ফাইনালে মুম্বাই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) ইতিহাসে সর্বাধিক ষষ্ঠবারের মতো ফাইনালে উঠেছে মুম্বাই ইন্ডিয়ান্স । ২০২০ সালের আইপিএলের প্রথম কোয়ালিফাইয়ারে মুম্বাই ৫৭ রানে হারিয়েছে দিল্লী ক্যাপিটালসকে । এই হারেও অবশ্য দিল্লীর ফাইনালে খেলার সম্ভাবনা শেষ হয়ে যায় নি । ব্যাঙ্গালুরু আর হায়েদ্রাবাদের মধ্যে প্লে-অফ বিজয়ীর সাথে তারা দ্বিতীয় কোয়ালিফাই খেলার সুযোগ পাচ্ছে ।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ২০০ রানের বড় স্কোর গড়ে মুম্বাই । জবাবে জাশপ্রিত বুমরাহর তোপে আট উইকেটে ১৪৩ রানের বেশী করতে পারে নি দিল্লী ।

টার্গেট তাড়ায় কোন রান যোগ হবার আগেই তিন উইকেট হারায় দিল্লী । প্রথম ওভারের দ্বিতীয় বলেই পৃথ্বী শকে দিয়ে শুরু করেন ট্রেন্ট বোল্ট । একই ওভারের পঞ্চম বলে তিনি বিদায় করেন আজিংকা রাহানেকে । পরের ওভারে বুমরাহ তুলে নেন শিখর ধাওয়ানকে ।

ম্যাচে সর্বোচ্চ চার উইকেট নেন বুমরাহ । হন ম্যাচের সেরা । ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৪ উইকেট নিয়ে আইপিএলে রেকর্ড গড়েন বুমরাহ৷ প্রথম ভারতীয় বোলার হিসেবে এটাই কোনও পেসারে সেরা বোলিং৷ এর আগে ২৬ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন ভুবনেশ্বর কুমার৷ তাঁকেও এদিন ছাপিয়ে গেলন বুমরাহ৷ তাঁর বোলিয়ের সামনে কোনও প্রতিরোধ গড়েে তুলতে পারেননি দিল্লির ব্যাটসম্যানরা৷

১৪ ম্যাচে ২৭ উইকেট নিয়ে এখন আইপিএলের চলতি আসরে সেরা বোলার তালিকার শীর্ষে বুমরাহ । ২৫ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কাগিসো রাবাদা ।

স্রোতের বিপরীতে দাঁড়িয়ে মার্কাস স্টয়নিস আর আক্সার প্যটেল ষষ্ঠ উইকেটে যোগ করেন ৭১ রান । কিন্তু সেটা শুধু ব্যবধান কমিয়েছে ।

স্টয়নিস সর্বোচ্চ ৬৫ রান করেছেন ৪৬ বলে । তার ব্যাট থেকে আসে ছয়টি চার আর তিনটি ছক্কা । ৩৩ বলে দুইটি চার আর তিনটি ছক্কায় ৪২ রান করেছেন আক্সার প্যাটেল ।

এদিকে ম্যাচের শুরুতে দিনের দ্বিতীয় ওভারে গোল্ডেন ডাক মেরেছেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা । এই নিয়ে আইপিএলের ইতিহাসে সর্বাধিক ১৩ বার শূন্য রানে আউট হওয়ার নজির গড়লেন রোহিত। আর লজ্জার নজির গড়ার পথে আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক রোহিত বসে গেলেন হরভজন সিং এবং পার্থিব প্যাটেলের সঙ্গে একাসনে। অর্থাৎ, এর আগে আইপিএলে সর্বাধিক ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন পার্থিব এবং হরভজনও।

মুম্বাই ইনিংসে ৩০ বলে অপরাজিত ৫৫ রান করেছেন ইশান কিষাণ । তার ইনিংসে ছিল চারটি চার আর তিনটি ছক্কা । অন্যদিকে ৩৮ বলে ছয়টি চার আর দুইটি ছক্কায় ৫১ রান আসে সূর্যকুমার যাদবের ব্যাট থেকে ।

দিল্লীর হয়ে তিনটি উইকেট নেয়া রবিচন্দ্রন অশ্বিন ছিলেন সেরা বোলার ।

আহাস/ক্রী/০০১