Download WordPress Themes, Happy Birthday Wishes

দিয়ে দিলেন অবসরের ঘোষণা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আর্জেন্টিনার ফুটবল তারকা হাভিয়ের মাশ্চেরানো চিরতরে ‘বুট’ তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন । বিদায় জানিয়েছেন সব ধরণের ফুটবলকে ।

মাশ্চেরানো আর্জেন্টিনার পক্ষে সবচেয়ে বেশী ১৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন । ২০১৮ সালের বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ফুটবলকে ‘বিদায়’ জানান তিনি । এবার তিনি বিদায় জানালেন ক্লাব ফুটবলকেও । সর্বশেষ তিনি খেলেছেন নিজ দেশের ক্লাব এস্তুদিয়ান্তেসে ।

চলতি বছরের জানুয়ারিতে চায়নার ফরচুন ক্লাব থেকে নিজ দেশের প্রিমিয়ার ডিভিশন লীগে ফেরেন মাশ্চেরানো । চলতি মৌসুমের শেষ পর্যন্ত এস্তুদিয়ান্তেসেই তার খেলার কথা ছিল। কিন্তু রবিবার লিগ ম্যাচে হেরে যাওয়ার পর অবসরের ঘোষণা দিয়ে ফেলেছেন আচমকা।

রবিবার (১৫ নভেম্বর) আর্জেন্টিনোস জুনিয়র্সের কাছে তার দল এস্তুদিয়ান্তেস ১-০ গোলে হেরে যাওয়ার পরই অবসরের ঘোষণা দেন মাশ্চেরানো । ৩৬ বছর বয়সী মিডফিল্ডার জানান , ‘নিজের প্রিয় পেশাটির ওপর শতভাগ নির্ভর করে বেঁচেছি। কিন্তু এখন মনে হচ্ছে বিষয়টা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছে। অনেক সময় শেষটা বেছে নিতে হয় না, সেটা নিজ থেকেই হয়ে যায়।’

ক্লাব ক্যারিয়ারে মাশ্চেরানো আর্জেন্টিনার অন্যতম সেরা ক্লাব রিভার প্লেটের হয়ে খেলা শুরু করেন । পরে ব্রাজিলের কোরিন্থিয়ান্স হয়ে চলে আসেন ইংল্যান্ডের ওয়েস্ট হ্যাম ইউনাইটেডে । ইউরোপে এটাই মাশ্চেরানোর প্রথম ক্লাব । পরে খেলেছেন লিভারপুল আর বার্সেলোনার মতো সেরা ক্লাবে ।

বার্সেলোনার হয়েই সবচেয়ে বেশী সফলতা পেয়েছেন মাশ্চেরানো । ২০১০-১৮ পর্যন্ত বার্সার পক্ষে সব মিলিয়ে খেলেছেন ৩৩৪ ম্যাচ । জিতেছেন পাঁচটি লা লিগা আর দুইটি উইয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ ১৯টি শিরোপা । ক্লাব ক্যারিয়ারে তার শিরোপা সংখ্যা ২১টি ।

একমাত্র আর্জেন্টাইন হিসেবে ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিক পদকও জিতেছেন মাশ্চেরানো । তবে আর্জেন্টিনার মুল জাতীয় দলের হয়ে কোন শিরোপা জেতা হয় নি তার ।

২০১৪ সালে মাশ্চেরানোর আর্জেন্টিনা খেলে বিশ্বকাপের ফাইনালে । সেই আসরে মধ্যমাঠের নেতা হিসেবে পথ দেখিয়েছেন সামনে থেকে। সেমিতে আরিয়েন রোবেনকে করা ম্যাচ বাঁচানো সেই ট্যাকলের কথা আর্জেন্টিনার সমর্থকদের মনে থাকার কথা। যদিও শেষ রক্ষা হয়নি, ফাইনালে হেরে গিয়ে পাওয়া হয়নি বিশ্বকাপ ট্রফি। মেসিকে জড়িয়ে ধরে তার কান্নার ছবি ভেঙে দিয়েছিল আর্জেন্টাইন সমর্থকদের বুক।

ফুটবল থেকে সদ্য বিদায় নেয়া মাশ্চেরানো আর্জেন্টিনা আর বার্সেলোনার ইতিহাসে অন্যতম সফল খেলোয়াড় হিসেবে চির-স্মরণীয় হয়ে থাকবেন ।

আহাস/ক্রী/০০৫