Download WordPress Themes, Happy Birthday Wishes

জয় মানেই সেমি ফাইনাল নিশ্চিত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা নেশন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে পর্তুগাল আর ফ্রান্স । লিগ-১ এ গ্রুপ-সি ম্যাচটি অনুষ্ঠিত হবে পর্তুগালের মাঠ স্তাদে ডি লুইজে । শনিবার (১৪ নভেম্বর) ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় ।

নেশন্স লিগের অভিষেক আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল ২০২০ সালেও অন্যতম ফেভারিট । অন্যদিকে ২০১৮ সালে বিশ্বকাপ জেতা ফ্রান্স চায় এই আসরের শিরোপা জিততে । সেমি ফাইনালে ওঠার জমজমাট লড়াইও দুই দলের মধ্যে চলছে । তবে চার দলের চার গ্রুপ থেকে একটি করে দেশ যেহেতু খেলবে সেমি ফাইনালে একটি দলের বাদ পড়া নিশ্চিত গ্রুপ পর্ব থেকেই ।

এখন পর্যন্ত ‘সি’ গ্রুপ থেকে চার ম্যাচে পর্তুগাল আর ফ্রান্স পেয়েছে সমান ১০ পয়েন্ট । তবে গোলব্যবধানে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে পর্তুগাল । গ্রুপের শেষ দুই ম্যাচেই নির্ধারিত হবে কে খেলবে সেমিতে । এই ক্ষেত্রে পর্তুগাল কিছুটা হলেও এগিয়ে থাকবে সম্ভাবনায় । কারণ ফ্রান্সের সাথে তাদের ম্যাচটি নিজেদের মাঠে । দুই দলের প্রথম দেখায় ফ্রান্সের মাটিতে গোলশূন্য ড্র করেছিল ইউরোপিয়ান সেলেকাওরা । তাদের শেষ ম্যাচ ক্রোয়েশিয়ার বিপক্ষে । যাদের প্রথম দেখায় পর্তুগাল হারিয়েছিল ৪-১ গোলে । অন্যদিকে ফ্রান্সের শেষ ম্যাচ নিজদের মাঠে সুইডেনের বিপক্ষে । পর্তুগালের বিপক্ষে ভাল ফলাফল ফ্রান্সকেও অবশ্য এগিয়ে রাখতে পারে সেমি ফাইনালের লড়াইয়ে ।

গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সবাইকে অবাক করেছে ফ্রান্স । বিশ্বচ্যাম্পিয়নরা ০-২ গোলে হেরে গেছে ‘পুঁচকে’ ফিনল্যান্ডের কাছে । টানা ১২ ম্যাচ অপরাজিত থাকার পর লা ব্লুজদের এই হার ছিল অপ্রত্যাশিত । যদিও কোচ দিদিয়ের দেশাম্প সেই ম্যাচে এন্থনিও মার্শাল , এন’গোলো কন্তে আর এন্থইন গ্রিজম্যানকে খেলান নি । কিন্তু পল পগবা , বেন ইয়েডার আর অলিভার জিরুদরা পুরো ম্যাচে ২৪টি শট প্রতিপক্ষের পোস্ট লক্ষ্য করে নিলেও গোলের দেখা পায় নি । যা ছিল চরম হতাশার ।

অন্যদিকে একই দিন প্রীতি ম্যাচে অ্যান্ডোরাকে ৭-০ গোলে হারিয়েছে পর্তুগাল । বিশাল জয় নিয়ে ফ্রান্সের বিপক্ষে আত্মবিশ্বাসী পর্তুগালকেই দেখতে পাওয়ার কথা । অ্যান্ডোরার বিপক্ষে নিজের দারুণ ফর্ম ধরে রেখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো । ১০২ গোল নিয়ে আধুনিক ফুটবলের সম্রাট অপেক্ষায় আছেন ইরানের আলী দাই’র (১০৯) আন্তর্জাতিক গোলের সর্বকালের রেকর্ড ভাঙ্গার ।

এছাড়া অ্যান্ডোরার বিপক্ষে আন্তর্জাতিক অভিষেকেই পাউলিনিও দুইটি আর পেদ্রো নেতো একটি গোল করে নজর কেড়েছে সবার । তবে ফ্রান্সের বিপক্ষে এই দুই তারকা থাকবেন বেঞ্চেই । মধ্যমাঠে ব্রুনো ফার্নান্দেজ , ড্যানিলো পেরেইরা আর উইলিয়াম কারবালহোকে নিয়ে একাদশ সাজাবার পরিকল্পনায় আছেন কোচ ফার্নান্দো স্যান্তস । আক্রমণে রোনালদোকে সঙ্গ দেবেন হোয়াও ফেলিক্স আর বার্নাড সিলভা । এছাড়া গোলপোস্টের নীচে ফিরছেন লোপেসের জায়গায় রুই প্যাট্রিসিও ।

ফ্রান্স স্কোয়াডেও ফিরছেন নিয়মিত গোলরক্ষক হুগো লরিস । ফিনল্যান্ডের বিপক্ষে একাদশে ছিলেন স্টিভ মান্দান্দা । এছাড়া রক্ষণে দেখা যাবে রাফায়েল ভারানে আর লুকাস হার্নান্দেজকে । সাথে কন্তে , মার্শাল আর গ্রিজম্যানরা থাকছেন । তবে এখনও ইনজুরিতে থাকা কিলিয়ান এমবাপ্পের খেলা নিয়ে সংশয় আছে ।

সব মিলিয়ে ফ্রান্স আর পর্তুগাল পরস্পরের বিপক্ষে সেরা একাদশ নিয়েই মাঠে নামতে তৈরি । যা এই ম্যাচের গুরুত্ব বোঝাতে যথেষ্ট ।

এখন পর্যন্ত দুই দলের ২৪ বারের দেখায় ফ্রান্সের পক্ষে পাল্লা অনেক ভারী । ফ্রান্স পর্তুগালের বিপক্ষে জিতেছে ১৮বার । ড্র হয়েছে দুই দলের দুইটি ম্যাচ । আর পর্তুগাল জিতেছে ফ্রান্সের বিপক্ষে মাত্র ছয়বার । ২০১৫ সালে প্রীতি ম্যাচে সর্বশেষ পর্তুগীজদের বিপক্ষে জিতেছিল ফ্রান্স । আর ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ ফাইনালে ফ্রান্সকে হারিয়ে প্রথম কোন আন্তর্জাতিক শিরোপা জিতেছিল পর্তুগাল ।

ফ্রান্স একাদশঃ হুগো লরিস, লিও দুবইস , রাফায়েল ভারানে , ক্লেমেন্ট লেংলে , লুকাস হার্নান্দেজ , এন্থনিও কন্তে , পল পগবা , কোরেন্তিন টুলিসো , এন্থইন গ্রিজম্যান , এন্থনিও মার্শাল , কিলিয়ান এমবাপ্পে

পর্তুগাল একাদশঃ রুই প্যাট্রিসিও , হোয়ান ক্যান্সেলো , রুবেন ডায়াস , হোসে ফন্তে , রাফায়েল গুরেইরো , পেরেইরা , উইলিয়াম কারবালহো , ব্রুনো ফার্নান্দেজ , বার্নাড সিলভা , ক্রিস্টিয়ানো রোনালদো , হোয়াও ফেলিক্স

আহাস/ক্রী/০০১