Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রামের হ্যাট্রিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ ক্রিকেটে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে গাজি গ্রুপ চট্টগ্রাম । চট্টলার দলটির কাছে দারুণ লড়াই করা বরিশাল ফরচুন হেরেছে ১০ রানে ।

রবিবার (৩০ নভেম্বর) মিরপুর শের-এ-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে চট্টগ্রাম নির্ধারিত ২০ ওভারে তোলে সাত উইকেটে ১৫১ রান । জবাবে পুরো ২০ ওভার খেলা বরিশাল আট উইকেটে ১৪১ রানের বেশী যেতে পারে নি ।

আগের দুই ম্যাচের মত কার্যকরী ছিল না চট্টগ্রামের ওপেনিং জুটি । সৌম্য সরকার এদিন বিদায় নিয়েছেন ছয় বলে পাঁচ রান করেই । আরেক ওপেনার লিটনের ব্যাট থেকেই আসে সর্বাধিক ৩৫ রান । ২৫ বল খেলে পাঁচটি চার মেরেছেন জাতীয় দলের এই ওপেনার ।

শামসুর রহমান শুভ ২৮ বলে ২৬ আর মোসাদ্দেক হোসেন ২৪ বলে করেছেন ২৬ রান । তারপরেও চট্টগ্রামের রান দেড়শ ছাড়াবে এমন নিশ্চয়তা ছিল না । শেষের দিকে মাত্র ১১ বলে ২৭ রান করেছেন সৈকত আলী । মেরেছেন একটি চার আর তিনটি ছক্কা । তাতে শেষ ১৮ বলে গাজী গ্রুপ চট্টগ্রাম যোগ করেছে ৪২ রান। যা এনে দিয়েছে চট্টগ্রামের জয়ের ভিত্তি ।

টার্গেট তাড়ায় শুরুতেই ধাক্কা খায় বরিশাল। রানের জন্য হাঁসফাঁশ করতে করতে নাহিদুল ইসলামের ওভারে একটি ছক্কা হাঁকালেও, শরীফুলের বাউন্সারে পুল করতে গিয়ে বল আকাশে তুলে দেন মেহেদি মিরাজ, ফিরতি ক্যাচে ধরা পড়েন বোলারের হাতেই। আউট হওয়ার আগে করেন ১৩ বলে ১৩ রান।

তিন নম্বরে পারভেজ হোসেন ইমনও পারেননি সাবলীল ব্যাটিং করতে। অপরপ্রান্তে তামিমের ব্যাট থেকেও আসে একের পর এক ডট। তবে শরীফুল ও নাহিদুলকে একটি করে ছক্কা হাঁকিয়ে রানের চাপটা কমানোর চেষ্টা করেন কিন্তু বেশিক্ষণ চালিয়ে নিতে পারেননি। একাদশতম ওভারে মোসাদ্দেক সৈকতকে উড়িয়ে মারতে গিয়ে লংঅফ বাউন্ডারিতে সৈকত আলির হাতে ধরা পড়েন।

আউট হওয়ার আগে ১ চার ও ২ ছয়ের মারে ৩২ বল খেলে ঠিক ৩২ রান করেন বরিশাল অধিনায়ক। এর আগে ইনিংসের দলীয় ৫৯ রানের মাথায় ৩৬ রানের জুটির সমাপ্তি ঘটিয়ে মোস্তাফিজের করা প্রথম ওভারেই আউট হন পারভেজ ইমন, তার ব্যাট থেকে আসে দুই চারের মারে ১৬ বলে ১১ রান। তামিম-ইমন ফিরে যাওয়ার পরই মূলত ম্যাচ ঝুঁকে যায় চট্টগ্রামের দিকে।

তবু শেষ চেষ্টাটা করেছিলেন তৌহিদ হৃদয় ও আফিফ হোসেন ধ্রুব। কিন্তু তারা কেউই ম্যাচ জেতানোর মতো লম্বা সময় উইকেটে থাকতে পারেননি। সৌম্যর বোলিংয়ে খোঁচা মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন ১০ বলে ১৭ রান করা তৌহিদ এবং ২২ বলে ২৪ রান করা আফিফকে সোজা বোল্ড করে দেন শরীফুল।

এরপর স্রেফ বাকি ছিল আনুষ্ঠানিকতা। বরিশালের শেষ দুই স্বীকৃত ব্যাটসম্যান ইরফান শুক্কুর ও মাহিদুল ইসলাম অঙ্কনকে আউট করে জয় নিশ্চিত করে দেন মোস্তাফিজ। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৪১ রানের বরিশাল, চট্টগ্রাম পায় ১০ রানের জয়।

বল হাতে চট্টগ্রামের দুই পেসারের ঝুলিতেই জমা পড়েছে ৩টি করে উইকেট। এর জন্য মোস্তাফিজ খরচ করেন ২২ ও শরীফুলের ৪ ওভারে যায় ২৭ রান। এর বাইরে সৌম্য ও মোসাদ্দেক নেন ১টি করে উইকেট।

আহাস/ক্রী/০০৯