Download WordPress Themes, Happy Birthday Wishes

স্পেনের বিপক্ষে দারুণ চাপে জার্মানি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর ধকল সামলে আবারও মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল । সেটাও আবার উইয়েফা নেশন্স লীগের মত বড় আসর দিয়ে । বুধবার (৩ সেপ্টেম্বর) নেশন্স লীগের জমজমাট লড়াইয়ে মুখোমুখি হবে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি আর স্পেন । লীগ-১ এর গ্রুপ-ডি’ ম্যাচটি অনুষ্ঠিত হবে স্টুটগার্ডের মার্সিডিজ বেঞ্জ এরেনায় । ম্যাচ শুরু বাংলাদেশ সময় পৌনে একটায় ।

আন্তর্জাতিক ফুটবলে জার্মানি এখন বেশ একটু চাপেই আছে । বিশেষ করে তাদের সর্বশেষ দুইটি আন্তর্জাতিক আসরে ফলাফল ছিল একেবারেই হতাশাজনক । ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ গ্রুপ পর্বই পেরুতে পারে নি জার্মানরা । একই পরিনতি তারা দেখেছে ২০১৯ সালের উইয়েফা নেশন্স লীগে । ফ্রান্স আর নেদারল্যান্ডের সাথে গ্রুপের তলানিতে থেকে শেষ হয়েছিল তাদের প্রথম নেশন্স লীগ মিশন । চার ম্যাচের দুইটি হার আর দুইটি ড্র নিয়ে জার্মানির পরিনতি ছিল করুণ ।

অন্যদিকে স্পেন সর্বশেষ নেশন্স লীগে খুব ভালো করেছে , সেটাও না । তারাও পারে নি সেমিতে উঠতে । তবে গ্রুপের চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে ভালোই টক্কর দিয়েছিল ইংল্যান্ডকে । এক পয়েন্টের ব্যবধানে স্পেনকে পেছনে ফেলে সেমিতে উঠে গিয়েছিল ইংল্যান্ড । গ্রুপের আরেক দল ছিল ক্রোয়েশিয়া ।

অবশ্য নিজেদের সর্বশেষ পাঁচটি আন্তর্জাতিক ম্যাচে হারে নি জার্মানি কিংবা স্পেন । সর্বশেষ ইউরো বাছাই ম্যাচে জার্মানি ৬-১ গোলে হারিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডকে । এটাই ছিল করোনা মহামারীর আগে জার্মানির সর্বশেষ ম্যাচ । অক্টোবরে আর্জেন্টিনার সাথে প্রীতি ম্যাচে ২-২ গোলে ড্র করে জার্মানি ।

অন্যদিকে স্পেন সর্বশেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে । করোনা বিরতির আগে শেষ দুই ম্যাচে রোমানিয়া (৫-০) আর মাল্টাকে (৭-০) দিয়েছে এক ডজন গোল । দুইটাই ছিল ইউরো বাছাইয়ের ম্যাচ ।

তবে এই মুহূর্তে পরিস্থিতি দুই দলের জন্যই ভিন্ন । করোনার কারণে দীর্ঘ নয় মাস পর আবার মাঠে ফেরা জাতীয় দলের খেলোয়াড়রা কেমন করেন , সেটা একটা প্রশ্ন । যদিও দুই দলের খেলোয়াড়রা নিজ নিজ লীগে খেলায় ছিলেন নিয়মিত । কিন্তু সেখানেও করোনার প্রভাবে লীগ শেষ করতে হয়েছে টানা ম্যাচ খেলে । ফলে খেলোয়াড়দের উপর ভর করেছে ক্লান্তি ।

স্পেনের কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে লুইস এনরিকের মিশন শুরু হচ্ছে জার্মানির মাঠে । এই ম্যাচের জন্য এনরিকে অপেক্ষাকৃত তরুণদের নিয়ে গড়েছেন স্কোয়াড । অন্যদিকে জোয়াকিম লো জার্মান কোচ হিসেবে আছেন তরুণ আর অভিজ্ঞদের মিশেলে গড়া স্কোয়াড নিয়ে । নিজেদের মাঠে খেলা বলে লো খানিকটা হলেও সুবিধাজনক অবস্থানে আছেন এনরিকের চেয়ে ।

দুই দলের মধ্যে ২০১৮ সালের মার্চে শেষ দেখা হয়েছিল । আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি শেষ হয়েছিল ১-১ গোলে । আর স্পেনের বিপক্ষে সব মিলিয়ে জার্মানি জিতেছে নয়টি ম্যাচ , হেরেছে সাতটি । ড্র হয়েছে সাত ম্যাচ ।

জার্মানির সম্ভাব্য একাদশ-

কেভিন ট্র্যাপ (গোলরক্ষক) , ম্যাথিয়াস জিন্টার , নিকোলাস সুলে , এন্থনিও রুডিগার , থিলো কেহরার , টনি ক্রুস , ইকে গুন্ডুগান , এমরে কান , নিকো সুলজ , লেরয় সানে , টিমো ওয়ার্নার ।

স্পেন সম্ভাব্য একাদশ-

ডেভিড ডি গিয়া (গোলরক্ষক) , ড্যানি কারবাহাল , ফ্রান্সিস্কো তোরেস , সার্জিও র‍্যামোস , হোসে গায়া , সার্জিও বুস্কেটস , থিয়াগো আলকান্তারা , ফ্যাবিয়ান রুইজ , মার্কো এসেন্সিও , আনসু ফাতিহ , রড্রিগো

আহাস/ক্রী/০০৪