Download WordPress Themes, Happy Birthday Wishes

সোহানকে নিয়ে ঘোষিত হল বাংলাদেশ দল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এখনও বাংলাদেশের শ্রীলংকা সফর নিয়ে জটিলতা কাটে নি । কিন্তু তাই বলে বসে নেই বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিবি) । যে কোন সময়ে শ্রীলংকা সফরের জন্য স্কোয়াড প্রস্তুত রাখতে কাজ করে যাচ্ছে বিসিবি । তাই শনিবার (১৯ সেপ্টেম্বর) ঘোষণা করা হয়েছে স্কিল ক্যাম্পের জন্য ২৭ সদস্যের বাংলাদেশ স্কোয়াড ।

জানা গেছে , রবিবার (২০ সেপ্টেম্বর) থেকে ডাক পাওয়া ক্রিকেটারদের নেয়া হবে জৈব-সুরক্ষা বলয়ের আওতায় । টিম হোটেল থেকে শুধু মিরপুর স্টেডিয়ামে অনুশীলন করতে যাওয়া ছাড়া ক্রিকেটারদের বের হতে দেয়া হবে না । সুরক্ষা বলয়ে থেকেই আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বাংলাদেশের অনুশীলন ।

করোনা মহামারীর কারণে গত মার্চ থেকে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে বন্ধ রয়েছে সব ধরণের ক্রিকেট । যদিও বাংলাদেশ শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে ফেব্রুয়ারিতে , জিম্বাবুয়ের বিপক্ষে । আশা করয়া হচ্ছে , শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ । যদিও শ্রীলঙ্কার দেয়া কোয়ারেন্টাইন শর্ত নিয়ে এখনও ঝুলে আছে সিরিজটির ভবিষ্যৎ । তবে দুই পক্ষের সমঝোতা হয়ে গেলে চলতি মাসেই শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওয়ানা দেবে টাইগাররা ।

এদিকে শ্রীলংকা সফরের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াডে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে থাকা সকলে আছেন । সেই ১৬ জনের সাথে যোগ হয়েছেন আরও ১১ ক্রিকেটার । যাদের মধ্যে অন্যতম নুরুল হাসান সোহান ও সৈয়দ খালেদ আহমেদ। এছাড়া দলে আছেন বিসিবির লাল বলের চুক্তিতে না থাকা অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ।

স্কিল ক্যাম্পের দলে সুযোগ পাওয়া কিপার-ব্যাটসমান সোহান সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে। দুটি টেস্ট খেলা পেসার খালেদ সম্প্রতি অনুশীলনে ফিরেছেন চোট নিয়ে লম্বা সময় মাঠের বাইরে থাকার পর।

স্কোয়াডে সুযোগ পাওয়া সাইফ হাসান কোভিড-১৯ পরীক্ষায় গত ৮ সেপ্টেম্বর পজিটিভ হয়েছিলেন । যদিও শেষবার পরীক্ষায় নেগেটিভ হয়েছেন তিনি , কিন্তু এখনই সাইফকে দলের সাথে রাখা হচ্ছে না । আরও এক দফা পরীক্ষায় নেগেটিভ হলেই তাকে টিম হোটেলে জায়গা দেওয়া হবে।

স্কিল ক্যাম্প নিয়ে বিসিবি চিকিৎসক দেবাশিস চৌধুরী বলেছেন, ‘বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় ও কোভিড-১৯ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ইসিবি ও আইসিসির গাইডলাইনের আলোকে আমরা প্রতিটি খেলোয়াড় ও সাপোর্ট স্টাফকে দফায় দফায় পরীক্ষা করার মাধ্যমে তাদের শরীরে কোভিড-১৯ সংক্রমণের অনুপস্থিতি নিশ্চিত হয়ে, আমরা তাদের জৈব-নিরাপদ বলয়ে নিয়ে এসেছি। শ্রীলঙ্কা সফরের আগ পর্যন্ত আমরা এই বলয় চালিয়ে চাওয়ার চেষ্টা করছি। এছাড়া, হোটেলের কর্মচারী, মাঠ কর্মী, পরিচ্ছন্নতাকর্মী, যাদেরই খেলোয়াড়দের কাছে আসার সম্ভাবনা রয়েছে, তাদেরও আমরা পরীক্ষা করাচ্ছি। নেগেটিভ হলেই কেবল তারা এই বলয়ে আসতে পারবে।’

স্কিল ক্যাম্পের বাংলাদেশ স্কোয়াড:

মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাদমান ইসলাম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, আল আমিন হোসেন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নুরুল হাসান, শফিউল ইসলাম, ইয়াসির আলী, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সাইফ হাসান।

আহাস/ক্রী/০০২