Download WordPress Themes, Happy Birthday Wishes

বদলে যাবে পাঞ্জাব আর দিল্লী ম্যাচের ফল ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সদ্য শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) লেগেছে বিতর্কের ঢেউ । আসরের দ্বিতীয় ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব সুপার ওভারে হেরেছে দিল্লী ক্যাপিটালসের কাছে । কিন্তু এই ম্যাচে ‘ভুল আম্পায়ারিং’ নিয়ে সরব হয়েছে পাঞ্জাব । অন্যায়ের প্রতিকার পেতে ম্যাচ রেফারির দ্বারস্থ হচ্ছে প্রীতি জিন্তার দল ।

রবিবার (২০ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে পাঞ্জাব আর দিল্লীর ম্যাচটি নির্ধারিত ২০ ওভারে ‘টাই’ ছিল । দুই দলই তোলে আট উইকেটে ১৫৭ রান ।

তবে ম্যাচটি পাঞ্জাব নির্ধারিত সময়েই জিতে যেতে পারত , যদি না আম্পায়ার নীতিন মেনন ‘শর্ট রান’ বিষয়ে বিতর্কিত সিদ্ধান্ত দিতেন ।

ঘটনাটা পাঞ্জাবের ইনিংসের ১৮.৩ ওভারে। ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করছিল দলটি। কাগিসো রাবাদার নিখুঁত ইয়র্কারে ব্যাট ঠেকিয়ে দুই রানের জন্য দৌড়ান মায়াঙ্ক আগারওয়াল। সেই রান পূরণও করেন। কিন্তু স্কয়ার লেগ আম্পায়ার নিতিন মেনন দাবি করেন, প্রথম রান নেওয়ার সময় উইকেটকিপার প্রান্তের ক্রিজে পুরোপুরি ব্যাট ঢোকাননি ক্রিস জর্ডন। সে জন্য ‘শর্ট রান’ হিসেবে ঘোষণা করেন আম্পায়ার। অর্থাৎ ১ রান পায় পাঞ্জাব। সেই সময় ১০ বলে ২১ রান প্রয়োজন ছিল দলটির।

কিন্তু টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, ক্রিজ টপকেছেন জর্ডন। অর্থাৎ তা বৈধ রান। সেই রান যদি দেওয়া হত, তা হলে নির্ধারিত ২০ ওভারেই ম্যাচ জিতে যেত পাঞ্জাব। সুপার ওভারে ম্যাচই গড়াত না।

বিষয়টি সহজভাবে মেনে নিচ্ছে না পাঞ্জাব । ইতোমধ্যেই পাঞ্জাবের পক্ষ থেকে ম্যাচ-রেফারি জাভাগল শ্রীনাথের কাছে আনুষ্ঠানিক অভিযোগ করা হয়েছে । নিজেদের বিপক্ষে যাওয়া সিদ্ধান্তের বিষয়ে আপিলের কথা জানিয়ে পাঞ্জাবের প্রধান নির্বাহী সতীশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে সতীশ বলেছেন, ‘আমরা ম্যাচ রেফারির কাছে আবেদন করেছি। মানুষ মাত্রই ভুল হয়, আমরা বুঝতে পারি। কিন্তু আইপিএলের মতো বিশ্বমানের টুর্নামেন্টে এমন ভুলের জায়গা নেই। এই একটি ভুলে আমাদের প্লে-অফের টিকিট হাতছাড়া হতে পারে। পরাজয় মানে পরাজয়ই। এটা অন্যায় হয়েছে। আমি আশা করছি নিয়ম পর্যালোচনা করা হবে যেখানে ভুলের কোনো জায়গা থাকবে না।’

আম্পায়ার মেননের ভুল সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদে সরব হয়েছেন বিরেন্দ্র শেওয়াগ আর আকাশ চোপড়ার মতো সাবেক ক্রিকেটাররা ।

এর আগে দিল্লীর ইনিংসের শেষ ওভারে জর্ডানের একটি ডেলিভারি নো ডেকেছিলেন টিভি আম্পায়ার, যেটি নিয়েও হয়েছিল বিতর্ক। সেটি হওয়ার কথা ছিল ইনিংসের শেষ ডেলিভারি। সেই ফ্রি-হিটে এসেছিল ৩ রান।

আইসিসি ও আইপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, আউট বা বাউন্ডারি ছাড়া অন-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত টিভি আম্পায়ারের কাছে নেওয়ার সুযোগ নেই। রিপ্লে দেখালেও অন-ফিল্ড কল ওভাররুল করতে পারবেন না টিভি আম্পায়ার।

এমন নিয়মের কারণে আবেদন করলেও পাঞ্জাবের পক্ষে হয়ত আর কোন সুরাহা পাওয়া সম্ভব না । কিন্তু তাই বলে থেমে থাকছে না পাঞ্জাব । তারা চাইছে , ভবিষ্যতে এমপ্ন বিতর্ক এড়াতে প্রয়োজনে নতুন নিয়ম প্রয়োগ করা হোক । এই ক্ষেত্রে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে তারা আলাদাভাবে দাবী জানাতে প্রস্তুত ।

আহাস/ক্রী/০০২