Download WordPress Themes, Happy Birthday Wishes

শিরোপা ধরে রাখার লড়াইয়ে পর্তুগাল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দ্বিতীয়বারের মত আয়োজিত উইয়েফা নেশন্স লীগের শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামছে পর্তুগাল । সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এই আসরের মাধ্যমেই করোনা মহামারীর ধকল কাটিয়ে ফের মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল ।

২০১৯ সালে নেশন্স লীগের উদ্বোধনী আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল । নিজ দেশের মাটিতে অনুষ্ঠিত আসরের ফাইনালে পর্তুগাল ১-০ গোলে হারিয়েছিল হল্যান্ডকে । পোর্তোর ড্রাগাও স্টেডিয়ামে ফাইনালের একমাত্র গোলটি করেছিলেন গঞ্চালো গুয়েডেস ।

দ্বিতীয় নেশন্স লীগ মিশনে পর্তুগাল পড়েছে কঠিন গ্রুপে । যেখানে আছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স , গত ফিফা বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়া আর সুইডেন । এটি নেশন্স লীগের A-1 গ্রুপ ।

বাকী তিন গ্রুপের একটিতে আছে হল্যান্ড , ইটালি , বসনিয়া হার্জেগোভেনিয়া আর পোল্যান্ড । A-2 গ্রুপে আছে ইংল্যান্ড , বেলজিয়াম , ডেনমার্ক আর আইসল্যান্ড । আর A-4 গ্রুপের চার দল হচ্ছে সুইজারল্যান্ড , স্পেন , ইউক্রেইন এবং জার্মানি ।

প্রতি গ্রুপ থেকে একটি দল উঠবে সেমি ফাইনালে । যা অত্যন্ত কঠিন একটি কাজ । জে কোন এক ম্যাচে পা হড়কালেই সম্ভাবনা থাকছে সেমি ফাইনালের আগেই বাদ পড়ার ।

আসরের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল নেশন্স লীগে প্রথম ম্যাচ খেলবে নিজেদের মাটিতে ক্রোয়েশিয়ার বিপক্ষে , ৫ সেপ্টেম্বর । পরের ম্যাচ ৮ সেপ্টেম্বর সুইডেনের বিপক্ষে , স্টকহোমে ।

আসন্ন নেশন্স  লীগের দুই ম্যাচের জন্য ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস । গত আসরে গ্রুপ পর্বে খেলেন নি ক্রিস্টিয়ানো রোনালদো । কিন্তু এবার শুরু থেকেই পর্তুগালের হয়ে মাঠ মাতাবেন তিনি ।

পর্তুগাল স্কোয়াড-

গোলরক্ষকঃ

রুই প্যাট্রিসিয়া , এন্থনি লোপেজ , রুই সিলভা

ডিফেন্ডারঃ

হোয়াও ক্যান্সেলো , নেলসন সেমেদো , ডমিনিগোস দুয়ার্তে , হোসে ফন্তে , পেপে , রুবেন ডায়াস , মারিও রুই , রাফায়েল গুয়েরেইরো

মধ্যমাঠঃ

রুবেন নেভেস , ড্যানিলো পেরেরা , ব্রুনো ফার্নান্দেস , আন্দ্রে গোমেজ , হোয়াও মৌতিনহো , সার্জিও অলিভেইরা , রেনেতা সাঞ্চেজ

ফরোয়ার্ডঃ

ক্রিস্টিয়ানো রোনালদো , আন্দ্রে সিলভা , বার্নাড সিলভা , গঞ্জালো গুয়েডেস , হোয়াও ফেলিক্স , ট্রিন্সাও , দিয়াগো জোতা

আহাস/ক্রী/০১০