Download WordPress Themes, Happy Birthday Wishes

রেকর্ড হারের লজ্জায় বার্সেলোনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

খেলার ফলাফল দেখে বোঝার উপায় নেই বায়ার্ন মিউনিখ আর বার্সেলোনার ম্যাচ । বরং মনে হতে পারে , কোন অখ্যাত পাড়ার দলের বিপক্ষে গোলের পর গোল করে জিতেছে জার্মানির চ্যাম্পিয়নরা । পড়িয়েছে গোলের মালা , সেটাও উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের মত আসরের কোয়ার্টার ফাইনালে ।

শুক্রবার (১৪ আগস্ট) লিসবনের স্তাদে ডি লুইসে বার্সেলোনাকে ২-৮ গোলে হারের লজ্জায় ডুবিয়েছে বায়ার্ন মিউনিখ । চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের ইতিহাসে এক লেগে এটাই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড । সেই সাথে ইউরোপের যে কোন প্রতিযোগিতায় বার্সেলোনার সবচেয়ে বাজে হারের রেকর্ড এটাই ।

ম্যাচের চার মিনিটেই প্রথম গোল হজম করে বার্সেলোনা । ইভান পেরিসিচের ক্রসে পাওয়া বল বক্সের মধ্যে ওঁত পেতে থাকা থমাস মুলার জড়িয়ে দেন জালে ।

তিন মিনিট পরেই ভাগ্যের পরশে সমতায় ফেরে বার্সা । জর্দি আলবার ক্রস ফেরাতে নিজেদের জালেই বল জড়িয়ে দেন ডেভিড আলবা ।

কিছুক্ষণ পর বায়ার্নের কিপার ম্যানুয়েল ন্যুইয়ারকে একা পেয়েও গোল করতে পারে নি লুইস সুয়ারেজ । এই সুযোগ নষ্টের পর ম্যাচে আর পাত্তাই পায় নি কাটালানরা । বরং বাকী সময় কিকে স্যাতিয়েনের দলকে নিয়ে ছেলেখেলা করেছে বাভারিয়ানরা ।

২১ থেকে ৩১ মিনিটে তিনটি গোল আদায় করে নেয় বায়ার্ন । পেরিসিচ , সার্জ গিনাব্রির পর ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন মুলার ।

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে এর আগে কখনও কোনো দল এতো আগে চার গোল হজম করেনি। প্রতিযোগিতাটিতে এই প্রথম বিরতিতে যাওয়ার আগে চারবার বল গেল বার্সেলোনার জালে। যদিও এই অর্ধে আরও দুইটি নিশ্চিত গোল না বাঁচালে স্কোর-লাইন আরও বড় হত ।

৫৭ মিনিটে জর্দি অ্যালবার পাসে সুয়ারেজ ব্যবধান কমান ২-৪ এ । মনে হচ্ছিল , ম্যাচে ফেরার চেষ্টা অন্তত করবে বার্সেলোনা । কিন্তু কোথায় কি ! এই গোলের পর ফের তেঁতে ওঠা বায়ার্ন তছনছ করে দেয় স্পেনের জায়ান্টদের ।

৬৩ মিনিটে আলফানসো ডেভিস বাইলাইন থেকে কাট ব্যাক করলে ছুটে গিয়ে জাল খুঁজে নেন জধুয়া কিমিশ । তাতে ৫-২ গোলে ব্যবধান বাড়ায় মিউনিখের দলটি ।

৮২ মিনিটে ফিলিপ্পে কুটিনিওর দারুণ ক্রস থেকে গোল করেন রবার্ট লেভেন্ডস্কি । চলতি আসরে এটি তাঁর ১৪তম আর মৌসুমের ৫৪তম গোল । ইউরোপে সব মিলিয়ে তাঁর চেয়ে বেশী গোল ২০১৯-২০ মৌসুমে কেউ করতে পারে নি ।

৮৫ আর ৮৯ মিনিটে পর পর দুই গোল করেন বার্সা থেকেই ধারে বায়ার্নে আসা কুটিনিও । তাতেই ৮-২ গোলের জয় নিশ্চিত হয় জার্মান চ্যাম্পিয়নদর । সেই সাথে অভাবিত হারের লজ্জায় লিওনেল মেসি এন্ড কোং মাঠ ছাড়ে মাথা নিচু করে ।

আহাস/ক্রী/০০১