Download WordPress Themes, Happy Birthday Wishes

নিশ্চিত হলো বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে থেমে থাকা বাংলাদেশ ক্রিকেট কবে মাঠে ফিরবে সেটা এখনও নিশ্চিত না । যদিও ইতোমধ্যে ব্যক্তিগত পর্যায়ে জাতীয় দলের ক্রিকেটাররা অনুশীলন শুরু করেছেন । চলছে শ্রীলংকা সফর নিয়েও আলোচনা । সব কিছু ঠিক থাকলে , তিনটি করে টেস্ট আর টি-টুয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে সেপ্টেম্বরে শ্রীলংকা সফরে যেতে পারে টাইগাররা ।

এদিকে চলতি আগস্টেই বাংলাদেশ সফরে আসার কথা ছিল নিউজিল্যান্ডের । কিন্তু করোনা মহামারীর কারণে সেই সফর বাতিল হয়েছে । তবে আগামী মৌসুমে বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে যাচ্ছে , এটা অনেকটা নিশ্চিত । বাংলাদেশের সাথে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ দলও একে একে যাবে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড ।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানিয়েছেন , ‘ আগামী মৌসুমের শুরুতেই নিউজিল্যান্ড সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ । এই বিষয়টি নিয়ে দুই দেশের বোর্ডের মধ্যে আলোচনা চূড়ান্ত হয়েছে । এছাড়া পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশও আসবে। ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট চলবে।’

তিনি আরও জানান , ‘ নিউজিল্যান্ডের নারী ক্রিকেট দল সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে। পরে আবার অস্ট্রেলিয়া নারী দল আগামী ফেব্রুয়ারিতে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলতে আসবে। সরকারি সংস্থাগুলোর সঙ্গে এসব সফরের ব্যাপারে কাজ করে যাবো আমরা। তাদের সমর্থন এখন খুব কাজে দেবে।’

নিউজিল্যান্ডের বর্তমান ফিউচার ট্যুর প্রোগ্রাম মোতাবেক ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান যাবে টেস্ট, টি-টোয়েন্টি খেলতে। বাংলাদেশ খেলবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি আর অস্ট্রেলিয়ার সফরে থাকবে শুধু টি-টোয়েন্টি সিরিজ। যদিও কোনো সিরিজের সূচিই এখনও পর্যন্ত চূড়ান্ত করেনি নিউজিল্যান্ডের বোর্ড ।

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে ইংল্যান্ডে । ইতোমধ্যেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি টেস্ট আর আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলে ফেলেছে ইংল্যান্ড । এখন চলছে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট আর টি-টুয়েন্টি সিরিজ ।

করোনা মহামারীর পর ইংল্যান্ড বায়ো সিকিউর মডেল ব্যবহার করে সফলতা পেয়েছে । সেই ধারাই এখন অনুসরণ করতে চায় নিউজিল্যান্ড । প্রতিটি সফরকারী দল নিউজিল্যান্ডে খেলতে গেলে থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে – এমনটাই পরিকল্পনা সেই দেশের ক্রিকেট বোর্ডের ।

আহাস/ক্রী/০০৯