Download WordPress Themes, Happy Birthday Wishes

বদলে গেলো কাতার বিশ্বকাপের সময়সূচী

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে , এটা সকলের জানা । তবে কাতার বিশ্বকাপের খেলা প্রতি আসরের মত জুন-জুলাইয়ে নয় , অনুষ্ঠিত হবে নভেম্বর-ডিসেম্বরে । মধ্যপ্রাচ্যের গরমের কথা বিবেচনায় রেখে এমন সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ ।

বুধবার (১৫ জুলাই) ফিফা চূড়ান্ত করেছে কাতার বিশ্বকাপের সূচী । তাতে উদ্বোধনী ম্যাচ রাখা হয়েছে ২১ নভেম্বর । যা আয়োজন করবে আল বায়েত স্টেডিয়াম । আল খার শহরের এই স্টেডিয়ামে দর্শকধারণ ক্ষমতা ৬০ হাজার । এই স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্বকাপের প্রথহম ম্যাচে মাঠে নামবে স্বাগতিক কাতার । তাদের প্রতিপক্ষ এখনও ঠিক হয় নি । স্থানীয় সময় দুপুর একটায় (বাংলাদেশ বিকেল চারটা) উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে।

১৭ ডিসেম্বর দোহার কলিফা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ।

অন্যদিকে ১৮ ডিসেম্বর ৮০ হাজার দর্শকধারণের ক্ষমতাসম্পন্ন লুসাইল আইকোনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২২তম বিশ্বকাপ ফুটবলের ফাইনাল । এই স্তেদিয়ামের পুরো কাজ এখনও শেষ হয় নি । যদিও আয়োজক কাতার জানিয়েছে , ইতোমধ্যেই বিশ্বকাপ ফুটবল আয়োজনের কাজ এবং রাস্তা ও অবকাঠামোর ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে।

কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় (বাংলাদেশ সময় রাত নয়টা) ।

৩২ দলের অংশগ্রহণে কাতার বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে পাঁচটি শহরের আট ভিন্ন স্টেডিয়ামে । স্টেডিয়ামগুলোর দূরত্ব বেশি না হওয়ায় ৩২ দলের এই বিশ্বকাপের প্রতিটি ম্যাচই স্টেডিয়ামে বসে দেখার সুযোগ পাবেন ফুটবলপ্রেমীরা।

কাতার বিশ্বকাপে একদিনে গ্রুপপের্বের চারটি ম্যাচ আয়োজন করা হবে । ম্যাচগুলো আয়োজন করা হবে যথাক্রমে স্থানীয় সময় দুপুর একটা, বিকেল চারটা, সন্ধ্যা সাতটা ও রাত দশটায় (বাংলাদেশ সময় বিকেল চারটা, সন্ধ্যা সাতটা, রাত দশটা ও রাত একটা)। গ্রুপপর্বের রাউন্ড শেষ করা হবে ১২ দিনে। নকআউট পর্বের সময়সূচিও একই থাকবে।

সাধারণত জুন-জুলাইতে আয়োজন করা হয়ে থাকে বিশ্বকাপের। কিন্তু মধ্যপ্রাচ্যের গ্রীষ্মে থাকে প্রচণ্ড দাবদাহ। তাই তীব্র গরমে না খেলার পক্ষে মত দিয়েছে ইউরোপ ও ল্যাটিন আমেরিকান জায়ান্ট দলগুলো। তখনই বিশ্বকাপ শীতকালে সরিয়ে নেওয়ার একটা আভাস মিলেছিল। অবশেষে সেটাই বাস্তবে রূপ নিতে যাচ্ছে।

শীতকালে কাতার বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দিয়েছে ফিফা।

উল্লেখ্য, করোনার কারণে গত মার্চ থেকে স্থগিত থাকা কাতার বিশ্বকাপ বাছাইয়ের খেলা শুরু হবে আগামী অক্টোবরে (এশিয়া অঞ্চল)। বাছাই প্রক্রিয়া শেষে আগামী বছর মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত হবে ড্র অনুষ্ঠান। তারপরই ভেন্যু ও সময় নির্ধারণ করা হবে।

আহাস/ক্রী/০০২