Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন ভূমিকায় বেন স্টোকস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজ দিয়ে করোনা পরবর্তীকালে আবারও মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট । আগামী ৮ জুলাই সাউথহ্যাম্পটনের রোজ বৌল স্টেডিয়ামে শুরু হবে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট । এই টেস্টে ইংল্যান্ডের অল রাউন্ডার বেন স্টোকস নেতৃত্ব দেবেন দেশকে ।

চলতি জুলাই মাসে দ্বিতীয় সন্তানের জনক হতে যাচ্ছেন নিয়মিত ইংলিশ দলনেতা জো রুট। তাই ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে খেলছেন না তিনি। ফলে ইংল্যান্ডের নেতৃত্বের ভাঁড় এখন স্টোকসের কাঁধে । শুধু প্রথম টেস্ট না , রুটের না খেলার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে পরের দুই টেস্টেও । সে ক্ষেত্রে পুরো টেস্ট সিরিজেই হয়ত ইংল্যান্ডের নেতা হিসেবে দেখা যাবে স্টোকসকে ।

ইংল্যান্ড জাতীয় দলকে এই প্রথম নেতৃত্ব দিতে চলেছেন স্টোকস । যদিও ইংল্যান্ডের যুব দলকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে তার । তবে সেটাও এক যুগ আগের ঘটনা ।

ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড জানিয়েছেন , ‘ বেন স্টোকস ইংল্যান্ড দইলের নিউক্লিয়াস । তার মধ্যে আছে সহজাত নেতৃত্বগুণ । এটা তার আশেপাশ্র মানুষ জানে । আমার ধারণা , রুটের দায়িত্ব খুব ভালভাবে পালন করবে স্টোকস । ‘

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যানচেস্টারে শুরু হবে ১৬ জুলাই । তার আগে ১৩ জুলাই রুটের যোগ দেয়ার কথা দলের সাথে , যদিও সেটা নিশ্চিত না । বুধবার (১ জুলাই) সাউথহ্যাম্পটনের অনুশীলন ক্যাম্প ছেড়েছেন রুট ।

গেলো বছর জুলাই থেকে ইংল্যান্ড দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্টোকস । অনেকেই তাকে ভবিষ্যৎ ইংলিশ অধিনায়ক হিসেবে ভেবে রেখেছে । সেই সুযোগটা স্টোকস পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই , রুটের অনুপস্থিতিতে ।

এই নিয়ে স্টোকস জানান , ‘ আমি খুব গর্বিত ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়ে । ভবিষ্যতে আমি বলতে পারব , হ্যাঁ ইংল্যান্ডের অধিনায়ক ছিলাম আমি । ‘

২০০৬ সালে ডারহাম একাডেমিতে থাকাকালীন ১৬ বছর বয়সে শেষবার অধিনায়কত্ব করেছিলেন স্টোকস। ক্যারিয়ারে কোনো প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ কিংবা টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেননি তিনি। ব্রিটিশ দৈনিক দ্য টাইমস বলেছে, গেল ৫০ বছরে কোনো প্রথম শ্রেণির ম্যাচে নেতৃত্ব না দিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়কত্ব করার সম্মান পেয়েছেন কেবল কেভিন পিটারসেন। সাবেক ডানহাতি ব্যাটসম্যান অবশ্য আগে একটি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন দলটিকে।

উল্লেখ্য, ইংল্যান্ড ও সফরকারী ক্যারিবিয়ানদের মধ্যকার প্রথম টেস্ট শুরু হবে আগামী ৮ জুলাই। ভেন্যু সাউথ্যাম্পটন। পরের ম্যাচ দুটি হবে ওল্ড ট্র্যাফোর্ডে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৬ জুলাই। তৃতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে ২৪ জুলাই থেকে। প্রতিটি ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও জৈব-সুরক্ষিত পরিবেশে।

আহাস/ক্রী/০০৭