Download WordPress Themes, Happy Birthday Wishes

কঠিন হয়ে গেলো বসুন্ধরার এএফসি লড়াই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে স্থগিত হয়ে পড়া এএফসি কাপের খেলা ফের মাঠে গড়াবে অক্টোবরে । তবে এবার আর ‘হোম এন্ড এওয়ে’ ভিত্তিতে খেলা হবে না । বিভিন্ন গ্রুপের খেলা নির্দিষ্ট ভেন্যুতে অনুষ্ঠিত হবে ।

বাংলাদেশের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস চলমান এএফসি কাপে খেলছে ‘ই’ গ্রুপে । যেখানে আরও আছে ভারতের চেন্নাই সিটি এফসি এবং মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব।

তিন দেশের ক্লাব নিয়ে ‘ই’ গ্রুপের আয়োজক নির্ধারণের জন্য ১৭ জুলাই পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। বাংলাদেশ ও ভারতের কেউই এএফসি কাপের ‘ই’ গ্রুপে বাকি ম্যাচগুলো আয়োজনে আগ্রহ দেখায়নি। স্বাভাবিকভাবেই একমাত্র দেশ হিসেবে আগ্রহ দেখানো মালদ্বীপকে সেই ম্যাচগুলোর ভেন্যু হিসেবে বেছে নিয়েছে এশিয়ান ফুটবলের শাসক সংস্থা এএফসি ।

একমাত্র আবেদনকারী হিসেবে ‘ই’ গ্রুপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পাচ্ছে মালদ্বীপ । মঙ্গলবার (২১ জুলাই) মালদ্বীপের দুটি স্টেডিয়ামকে ‘ই’ গ্রুপের বাজকি ম্যাচগুলো আয়োজনের আনুষ্ঠানিক দায়িত্ব দিয়েছে এএফসি ।

জানা গেছে , ‘ই’ গ্রুপের বাকী ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে মালদ্বীপের ন্যাশনাল স্টেডিয়াম ও আদু স্টেডিয়ামে। প্রতিদিন দুইটি করে ম্যাচ আয়োজন করা হবে ।

নতুন সূচী অনুযায়ী , ২৩ অক্টোবর মাজিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে পুনরায় শুরু হওয়া গ্রুপ পর্ব শুরু করবে বসুন্ধরা।২৬ ও ২৯ অক্টোবর চেন্নাই সিটির বিপক্ষে, ১ নভেম্বর টিসি স্পোর্টসের বিপক্ষে এবং ৪ নভেম্বর মাজিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বসুন্ধরা।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চার ক্লাবের অনুশীলন মাঠ ফুটবল এসোসিয়েশন অব মালদ্বীপ ব্যবস্থা করবে। অতিথি দল দুটির প্রত্যেক সদস্যকে নিজ দেশ ত্যাগের আগে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। মালদ্বীপ পৌঁছানোর পর দেশটির ফুটবল এসোসিয়েশন পুনরায় সবাইকে এই পরীক্ষা করাবে। এছাড়া গ্রুপ পর্ব শুরু হওয়ার চার দিন আগে মালদ্বীপে পৌঁছাতে হবে সফরকারী দুই দল বসুন্ধরা কিংস ও চেন্নাই সিটিকে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সফরকারী প্রতিটি দলকে এএফসি যাতায়াত বাবদ ৪০ হাজার ডলার এবং থাকা-খাওয়া বাবদ ৯০ হাজার ডলার করে দেওয়া হবে ।

বাংলাদেশ থেকে এই টুর্নামেন্টে খেলছে বসুন্ধরা কিংস। এরইমধ্যে ম্যাচের তারিখ ও ভেন্যুসহ সবকিছুই চূড়ান্ত হয়ে গেছে। করোনার আগে এএফসি কাপের প্রথম ম্যাচে বসুন্ধরা ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে। সেই ম্যাচটি হয়েছিল ঢাকায়। তবে এবার বাকী সব মালদ্বীপের মাঠে হওয়ায় খানিকটা হলেও কঠিন হয়ে যাবে বসুন্ধরার খেলা ।

আহাস/ক্রী/০০৮