Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের আইপিএলে থাকছে চীন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সীমান্ত নিয়ে সৃষ্ট জটিলতায় ভারতের সাথে যুদ্ধে জড়িয়ে পড়ার অবস্থায় আছে চায়না । ইতোমধ্যেই লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে হয়ে গেছে বড় ধরণের সংঘর্ষ । যেখানে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহতের নিশ্চিত খবর পাওয়া গেছে । এছাড়া ভারতের পক্ষ থেকেও চীনের সেনা সদস্য নিহতের দাবী করা হয়েছে । সব মিলিয়ে ভারত আর চায়নার মধ্যে এখন যুদ্ধ বাঁধে বাঁধে অবস্থা ।

গত সোমবার (১৫ জুন) লাদাখের গালভান ভ্যালিতে সীমান্ত-সংঘর্ষ হয়েছে চীন ও ভারতের মধ্যে। ১৯৬৮ সালের পর এটাই দুই দেশের মধ্যে বড় ধরণের সীমান্ত সংঘর্ষ । এই ঘটনায় চায়নাকে দায়ী করে প্রতিবাদে উত্তাল ভারত । গোটা ভারতজুড়ে এখন চীন-বিরোধী হাওয়া । দাবী উঠছে চীনের সঙ্গে বানিজ্যচুক্তি বা চীনা পণ্য বর্জনের । ভারতীয় ক্রিকেটার হরভজন সিং থেকে শুরু করে অনেকেই বলছেন, চীনা পণ্য বর্জন করা হোক।

তবে মজার ব্যাপার হচ্ছে , ভারতের জনপ্রিয় টি-২০ ফ্রেঞ্চাইজি আসর আইপিএলের (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) সাথেই শক্তভাবে জড়িয়ে আছে চায়না । কারণ আসরের টাইটেল স্পন্সর চায়নার মোবাইল কোম্পানি ‘ভিভো’ । ২০১৮ সাল থেকে আইপিএলের টাইটেল স্পন্সর হয়েছে ভিভো । যাদের সাথে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) চুক্তি ২০২২ সাল পর্যন্ত ।

এদিকে সাম্প্রতিক সীমান্ত উত্তেজনায় দাবী উঠেছে , আইপিএল থেকে চীনা স্পন্সর বাদ দেয়ার । বলা হচ্ছে, আইপিএলেও চীনা কোম্পানির অর্থায়ন বন্ধ করতে হবে।

চারদিক থেকে এমন দাবি ওঠার পরিপ্রেক্ষিতে কথা বলেছেন ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুন ধুমাল। তিনি কিছুতেই আইপিএলে চীনা কোম্পানির অর্থায়নকে ‘না’ বলতে রাজি নন। বরং উল্টো বলছেন, চীনা কোম্পানির পৃষ্ঠপোষকতায় তো ভারতেরই লাভ হচ্ছে। প্রচুর পরিমাণে অর্থ আয় করা যাচ্ছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই ভিভো থেকে প্রতি বছর ৪৪০ কোটি রুপি করে পেয়ে থাকে। ৫ বছরে যার পরিমাণ ২২০০ কোটি রুপি। বিসিসিআই কোষাধ্যক্ষ বলছেন, ‘চীনা কোম্পানির এই পৃষ্ঠপোষকতা ভারতীয় অর্থনীতিতে বিশাল অবদান রাখছে।’

ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআইকে দেয়া সাক্ষাৎকারে অরুন ধুমাল বলেন, ‘আপনি যখন আবেগের সঙ্গে কথা বলবেন, তখন আপনি যুক্তি আগ্রাহ্য করে আবেগের বশেই অনেক কিছু বলে ফেলতে পারেন। কিন্তু বাস্তবতা তো ভিন্ন। আপনাকে বিষয়টা তো বুঝতে হবে। চীনা কোম্পানির কাছ থেকে পৃষ্ঠপোষকতা নিয়ে তো চীনা মানুষের কাজে লাগছে না, কাজে লাগছে ভারতীয় মানুষের।’

ধুমালের কথায় স্পষ্ট , বিসিসিআই দেশের মানুষের আবেগের চেয়ে নিজেদের আর্থিক সুবিধাই বেশী দেখছে । তিনি স্পষ্ট করে দিয়েছেন , আইপিএল-এর টাইটেল স্পন্সর হিসেবে এখনও ভিভোই থাকছে। তবে এটাও আভাস দিয়েছেন , চাইনিজ স্পন্সরশিপের ব্যাপারে বিসিসিআই সরকারের নির্দেশিকার জন্য অপেক্ষা করবে।

আহাস/ক্রী/০০৩