Download WordPress Themes, Happy Birthday Wishes

পৃথিবী ছাড়লেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক স্পিনার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের ক্রিকেটের অতি পরিচিত নাম রামচাঁদ গোয়ালা আর নেই । বাংলাদেশ জাতীয় দলের প্রথম বাঁ-হাতি স্পিনার গোয়ালা নশ্বর পৃথিবীর মায়া ত্যাগ করলেন বার্ধক্যজনিত কারণে ।

শুক্রবার (১৯ জুন) ময়মনসিংহ শহরের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রামচাঁদ গোয়ালা । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর । গোয়ালার মৃত্যু সংবাদটি নিশ্চিত করেন আবাহনীর ক্রিকেট সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম ববি।

ঢাকার ক্রিকেটের শুরু থেকে রামচাঁদ গোয়ালা ছিলেন পরিচিত মুখ । ক্যারিয়ারে প্রায় ১৫ বছর খেলেছেন ঢাকা আবাহনী ক্রীড়া চক্রে । যে কারণে তাকে ‘আবাহনীর গোয়ালা’ হিসেবেই চিনত দেশের মানুষ ।

১৯৮০-৮১ মৌসুমে আবাহনীতে যোগ দিয়ে খেলছেন নব্বইয়ের মাঝামাঝি পর্যন্ত । তার আগে খেলেছেন ঢাকার ক্লাব ক্রিকেটে টাউন ক্লাবের হয়েও । আর ঢাকা লীগে স্বাধীনতার আগে গোয়ালার অভিষেক হয় ১৯৬২ সালে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের হয়ে ।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলেছেন ভারতের পশ্চিমবঙ্গ ও শ্রীলঙ্কা টেস্ট দলের বিপক্ষে ।

খেলা ছাড়ার পর নিজের শহরে নতুন ক্রিকেটারদের নিয়ে কাজ করতেন গোয়ালা । ক্রিকেট শেখাতেন নবীনদের । যদিও বয়সের কারণে গত কয়েক বছর সেভাবে আর কোচিং করাতে দেখা যায় নি ময়মনসিংহ শহরের ক্রিকেট-ওস্তাদকে ।

১৯৪১ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ শহরে জন্ম হয়েছিল রামচাঁদ গোয়ালার । তাঁর প্রয়ানে বাংলাদেশের ক্রিকেট জগতে নেমে এসেছে শোকের ছায়া । বিশেষ করে ময়মংসিংহের ক্রিকেট অঙ্গন হারিয়েছে একজন পিতৃতুল্য অভিভাভক ।

আহাস/ক্রী/০০৮