Download WordPress Themes, Happy Birthday Wishes

তিন সেরা ক্রিকেটারকে বাদ দিয়ে নিউজিল্যান্ডের চমক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের ভিন্ন দেশের হয়ে খেলা নতুন কিছু না । এক সময় বর্ণ-বৈষম্যের কারণে নিষিদ্ধ অনেক ক্রিকেটার খেলেছেন ভিন্ন দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে । তবে সেটা ছিল অনেকটা বাধ্য হয়েই । এখন তো আর দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেটে ‘অছ্যুত’ নয় । ফলে নিজ দেশের হয়েই আন্তর্জাতিক অঙ্গনে খেলার অবারিত সুযোগ দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের । কিন্তু তবু থামছে না বিদেশের প্রতি মোহ ।

ক্রিকেটের শক্তির বিচারে দক্ষিণ আফ্রিকা সব সময়েই সেরাদের কাতারে । তাদের ঘরোয়া ক্রিকেটের কাঠামোটাও বেশ শক্তিশালী । ফলে নতুন নতুন ক্রিকেটার উঠে আসায় বিরাম নেই দেশটির । কিন্তু হলে কি হবে ? তাদের যে ধরে রাখতে পারছে না দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড । উন্নত জীবনের আশায় দক্ষিণ আফ্রিকা ছেড়ে হালের মরনে মরকেল, রাইলি রুশো, কাইল অ্যাবটের মত অনেক ক্রিকেটার অন্যত্র পাড়ি জমিয়েছেন । ‘কলপ্যাক’ চুক্তির আওতায় এছাড়াও প্রোটিয়া ঘরোয়া লিগে প্রতিষ্ঠিত হয়ে কত খেলোয়াড় বিভিন্ন দেশে পারি জমিয়েছেন তার হিসেব নেই।

সেই ধারাবাহিকতায় নিউজিল্যান্ডে নিজের আবাস গড়লেন আরও এক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ডেভন কনওয়ে। তাকে ২০২০/২১ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভূক্ত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট।

ইতোপূর্বে গ্র্যান্ট এলিয়ট, নেইল ওয়েগনাররাও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লিগে নিজের ক্যারিয়ার প্রতিষ্ঠিত করে দেশ ছেড়েছিলেন। খেলেছিলেন পরবর্তীতে নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে । এখন কনওয়ের সামনেও খুলে গেছে সেই সুযোগ ।

এখনও আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ হয় নি কনওয়ের । তবে তার ফর্মে মুগ্ধ করেছেন নিউজিল্যান্ডের নির্বাচকদের। ২০১৮/১৯ এবং ২০১৯/২০ মৌসুমে দুর্দান্ত ফর্মে থেকে রানের বন্যা বইয়ে দেন এ বাঁ-হাতি ব্যাটসম্যান। সেবার তিনি নিউজিল্যান্ডের ঘরোয়া লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেন।

কিউইদের জাতীয় দলে খেলার প্রস্তাবটাও পাওয়ার সঙ্গে সঙ্গে লুফে নেন কনওয়ে। ২৮ বছর বয়সী তারকার ফর্মে মুগ্ধ লারসেন বলেন, ‘গত দুই মৌসুমে ক্রিকেটের তিন ফরম্যাটে ব্যাট হাতে ডেভনের ফর্ম আমাদের অসম্ভব করেছে তাকে দলের বাইরে রাখতে। সে আমাদের সেরা বিকল্প হতে যাচ্ছে।’

বছর তিনেক আগে জোহানেসবার্গ থেকে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে চলে আসেন কনওয়ে । এদিকে ভারত সফরে দুর্দান্ত পারফরম্যান্স দেখানোর পুরস্কারস্বরূপ পেসার কাইল জেমিসন ঢুকে পড়েছেন চুক্তিতে। জায়গা পেয়েছেন অ্যাজাজ প্যাটেলও। তবে কপাল পুড়েছে কলিন মুনরো, জিত রাভাল, টড অ্যাস্টলদের। তিনজনই ২০২০-২১ মৌসুমের চুক্তি থেকে বাদ পড়েছেন।

২০২০/২১ মৌসুমের জন্য নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি: টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, ডেভন কনওয়ে, কলিন ডি গ্রান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম লাথাম, হেনরি নিকোলস, জেমস নিশাম, অ্যাজাজ প্যাটেল, মিশেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেইলর, নেইল ওয়াগনার, বিজে ওয়াটলিং, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

আহাস/ক্রী/০০৪