Download WordPress Themes, Happy Birthday Wishes

করোনা-আতংকের ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা-ভাইরাসে থমকে আছে সারা পৃথিবী । মৃত্যু-ভয়ে ভীত এখন বিশ্বের প্রতিটা অংশের মানুষ । সারা পৃথিবীর প্রায় ২১ হাজার মানুষের প্রাণ কেঁড়ে নেয়া প্রাণঘাতী করোনা-ভাইরাস (কোভি-১৯) এখনও অজেয় , অচেনা । যা দিশেহারা করে দিয়েছে সমগ্র মানবজাতিকে ।

করোনার কারণে জীবন বাঁচানো এখন যেখানে দায় , সেখানে খেলাধুলার প্রশ্নই আসে না । ফলে বন্ধ রয়েছে বৈশ্বিক সব খেলাধুলা । ক্রিকেটের বিশ্ব শাসক সংস্থা ‘আইসিসি’ আগামী ২৮ মে পর্যন্ত সব ধরনের পেশাদার ক্রিকেট স্থগিত করেছে। পরিস্থিতি স্বাভাবিক না হলে সেই সময়সীমা আরও বাড়তে পারে ।

তবে ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) কিন্তু আশাবাদী আগামী জুনেই মাঠে ফেরার । আগামী ৪ জুন থেকে ওভালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার কথা ইংল্যান্ডের । আর ইসিবি’ও আশাবাদী সেই টেস্ট আয়োজনের বিষয়ে । প্রয়োজনে , দর্শকবিহীন মাঠে খেলা আয়োজন করতে চায় তারা ।এমনকি মাঠে যারা আসবে , তাদের আগে করোনা-ভাইরাস টেস্ট করে নেয়ার পক্ষেও ইসিবি ।

ইংল্যান্ডের করোনা-পরিস্থিতি এখন দিনদিন খারাপের দিকে যাচ্ছে । আক্রান্ত হয়েছেন সেই দেশের প্রধানমন্ত্রী , স্বাস্থ্যমন্ত্রী আর রাজপরিবারের সদস্য প্রিন্স চার্লস । করোনা-ভাইরাসে এ পর্যন্ত ৭৫৯জন মারা গেছেন ইংল্যান্ডে। এর মধ্যে একদিনেই মৃতের সংখ্যা ১৮১।

কিন্তু এসব স্বত্বেও নির্ধারিত সময়ে আবারও ক্রিকেট নিয়ে মাঠে ফেরার চেষ্টা করছে ইসিবি । আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজের আসার কথা ইংল্যান্ডে । এছাড়া চলতি বছরেই ইংল্যান্ড সফর করার কথা রয়েছে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আয়ারল্যান্ডের। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা ও ভারতের মেয়েদের ক্রিকেট দলেরও ইংল্যান্ডে যাওয়ার কথা আছে। কিন্তু করোনা-ভাইরাসের ভয়াবহতা বাড়ায় সেই সব পরিকল্পিত সফর হবে কিনা , তা নিয়ে আছে সন্দেহ ।

ইসিবির ডিরেক্টর অব ইভেন্টস স্টিভ এলওর্দি কাল ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে জানিয়েছেন নিজেদের পরিকল্পনার কথা, ‘দর্শকবিহীন মাঠে আন্তর্জাতিক ক্রিকেট দেখতে কেমন লাগতে পারে আমরা সেটিও বুঝে ওঠার চেষ্টা করছি।’

অবশ্য শুধু ইসিবি’র ভাবনা কিংবা চাওয়ায় সব হবে , সেটা ভাবাও ভুল । দেশের সরকার কিংবা আইসিসি অনুমতি দেবে কিনা সেটাও প্রশ্ন । এছাড়া অন্যান্য দেশ আসবে কিনা আছে সেই সংশয় ।

আহাস/ক্রী/০০৪