Download WordPress Themes, Happy Birthday Wishes

সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তামিম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মঙ্গলবার (৩ মার্চ) জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেছে বাংলাদেশ । ইতোমধ্যেই প্রথম ম্যাচ জিতে এগিয়ে থাকা বাংলাদেশ আজই সিরিজ নিশ্চিত করার অপেক্ষায় । সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচ শুরু হয়েছে স্থানীয় সময় দুপুর একটায় ।

আজকের ম্যাচে দুই দলের একাদশেই এসেছে পরিবর্তন । পেসার মোস্তাফিজুর রহমান ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন খেলছেন না আজ। তাদের জায়গা নিয়েছেন আল আমিন ও শফিউল ইসলাম। অন্যদিকে জিম্বাবুয়ে দলে নেই চামু চিবাবা । চোটের জন্য ছিটকে যাওয়া নিয়মিত অধিনায়কের জায়গায় দলকে নেতৃত্ব দিচ্ছেন একাদশে ফেরা শন উইলিয়ামস। বাদ পড়েছেন ক্রিস এমপোফু। অভিষেক হচ্ছে আরেক পেসার চার্লটন টিশুমার।

ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা । এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ তুলেছে  ৫০ ওভারে আট উইকেটে ৩২২ রান । 

বাংলাদেশের হয়ে ৩৮ রানের উদ্বোধনী জুটি গড়েন লিটন দাস আর তামিম ইকবাল । লিটন ৯ রান করে আউট হয়েছেন । ওয়ান ডাউনে নামা নাজমুল হাসান শান্ত আউট হয়েছেন ৬ রানে । দুইজনেই আউট হয়েছেন দুর্ভাগ্যের রান আউটে পড়ে ।

তৃতীয় উইকেটে ৮৭ রান যোগ করেন তামিম আর মুশফিকুর রহিম । মুশফিক ৫০ বলে ছয়টি চারে ৫৫ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন ।

অন্যদিকে নিজের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছেন তামিম । তিনি করেছেন ১৫৮ রান ।  তার ১৩৬ বলের ইনিংসে ২০টি চার আর ৩টি ছক্কা । 

এই ইনিংস খেলার পথে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশী রানের রেকর্ড গড়েছেন তামিম । আট মাস পর হাফসেঞ্চুরির দেখা পাওয়া তামিমের রান এখন জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৪৮টি । ৯টি হাফ সেঞ্চুরি এবং ১টি সেঞ্চুরি সহ ৩৮.০৭ গড়ে রান করেছেন দেশ সেরা এই ওপেনার, সর্বোচ্চ ১৫৪। দলটির বিপক্ষে এ নিয়ে মোট ৪০টি ম্যাচ খেলছেন তিনি।

নিষেধাজ্ঞার জন্য আপাতত খেলার বাইরে আছেন সাকিব আল হাসান। ১৪০৪ রান নিয়ে এই রেকর্ডে সবার উপরে ছিলেন তিনি। ব্রেন্ডন টেলর-সিকান্দার রাজাদের বিপক্ষে ৭টি হাফ সেঞ্চুরি এবং ৩টি সেঞ্চুরি আছে সাকিবের।

এই তালিকায় তৃতীয়তে আছেন মুশফিকুর রহিম। ৪৮ ম্যাচে ৭ সেঞ্চুরি এবং ২ সেঞ্চুরি সহ ডানহাতি এই ব্যাটসম্যানের মোট রান ১৩০৫। সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ১০৭। এই ৩জন ছাড়া রোডেশিয়ানদের বিপক্ষে আর কেউই ১০০০’র ক্লাবে যেতে পারেননি।

শুধু তাই না , প্রথম বাংলাদেশী খেলোয়াড় হিসেবে সাত হাজার রানের মালিক হয়েছেন তামিম । মাইলফলক থেকে ৮৪ রানে পিছিয়ে থেকে ম্যাচ শুরু করেছিলেন তিনি । ২৭তম ওভারে ডোনাল্ড টিরিপানোকে আপার কাট করে বাউন্ডারি মেরে পৌঁছালেন ৭ হাজার রানের মাইলফলকে। বাংলাদেশের হয়ে দ্রুততম ৩, ৫ ও ৬ হাজার রানের মাইলফলকে পৌঁছানো বাঁহাতি ওপেনার দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গেলেন ৭ হাজারে।

দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের মোট রান ৬ হাজার ৩২৩। ম্যাচ খেলেছেন ২০৬টি। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মুশফিকুর রহিম। ২১৮ ম্যাচে ৬১৪ রান করেছেন এই উইকেট-রক্ষক ব্যাটসম্যান।

আহাস/ক্রী/০০৯