Download WordPress Themes, Happy Birthday Wishes

রিয়েলের বিপক্ষে বার্সেলোনার স্কোয়াড ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে কাঙ্ক্ষিত ম্যাচ ‘এল-ক্ল্যাসিকো’ অনুষ্ঠিত হবে রবিবার (১ মার্চ) । চলমান লা লীগার ফিরতি লেগে এবার রিয়েল মাদ্রিদের মাঠ স্যান্টিয়াগো বার্নাব্যুতে খেলতে যাচ্ছে বার্সেলোনা । দুই চির-প্রতিদ্বন্দ্বীর ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

চলতি মৌসুমের প্রথম দেখায় গোলশূন্য ড্র করেছিল বার্সেলোনা আর রিয়েল । ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত  সেই ম্যাচে লস ব্লাংকসদের জয় না পাওয়া ছিল খুবই হতাশার । সেই ম্যাচে জিনেদিন জিদানের দল খেলেছিল জয় পাওয়ার মত ফুটবল । যদিও ভাগ্যের পরিহাসে সেদিন জয় পায় নি রিয়েল ।

এবারের এল-ক্ল্যাসিকো হতে চলেছে বার্সেলোনার কোচ কুইকে স্যাতিয়েনের জন্য প্রথম । সর্বশেষ জানুয়ারিতে আর্নেস্তো ভেলভার্দের স্থলাভিষিক্ত হয়েছেন স্যাতিয়েন । যদিও সাবেক বেটিস কোচ স্যাতিয়েনের জন্য রিয়েল কোন অচেনা প্রতিপক্ষ নয় । বরং রিয়েলের বিপক্ষে স্যাতিয়েনের আছে দারুণ সাফল্যের ইতিহাস ।

রিয়েলের বিপক্ষে চারবারের মোকাবেলায় দুইটি জয় আর একটি ড্র করেছেন স্যাতিয়েন । হারেন নি জিদানের রিয়েলের কাছে কখনই ! ২০১৫-১৬ মৌসুমে লা পালমাসের কোচ হিসেবে প্রথম বার্নাব্যুতে আসেন স্যাতিয়েন । সে ম্যাচে অবশ্য ১-৩ গোলে হারে স্যাতিয়েনের দল । সেই সময় রিয়েলের কোচ ছিলেন রাফায়েল বেনিটেজ ।

কিন্তু জিদান কোচ হবার পর লা পালমাসের কোচ হিসেবে পরের বছরেই ড্র করেন স্যাতিয়েন । এক পর্যায়ে স্যাতিয়েনের লা পালমাস এগিয়ে ছিল ৩-১ গোলে । কিন্তু ম্যাচের শেষ দুই মিনিটে দুই গোল করে ক্রিস্টিয়ানো রোনালদো বাঁচিয়ে দিয়েছিলেন রিয়েলকে ।

এছাড়া রিয়েলের বিপক্ষে বেটিসের কোচ হিসেবে সর্বশেষ দুই দেখায় জয় পেয়েছেন স্যাতিয়েন । আজকের ম্যাচেই জিনাদের বিপক্ষে সেই ধারা বজায় থাকবে বলে নিজেই আত্মবিশ্বাসী স্যাতিয়েন ।

স্যাতিয়েন জানিয়েছেন , ‘ এবারের এল-ক্ল্যাসিকো রিয়েলের জন্য বেশী গুরুত্বপূর্ণ । কারণ রবিবার হেরে গেলে তারা পাঁচ পয়েন্ট পিছিয়ে পড়বে । ‘

এই মুহূর্তে লা লীগার পয়েন্ট টেবিলে ২৫ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা । আর সমান ম্যাচে ৫৩ পয়েন্ট পাওয়া রিয়েল আছে দ্বিতীয় অবস্থানে ।

সাম্প্রতিক সময়ে নিজের ঘরের মাঠে দারুণ বিপর্যয়ের মধ্যে আছে রিয়েল । গেলো সপ্তাহে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে তারা হেরেছে ম্যানচেস্টার সিটির কাছে , ঘরের মাঠেই । বার্নাব্যুতে ফেব্রুয়ারির শুরুতে সর্বশেষ অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে জয়ের দেখা পেয়েছিল লস ব্লাংকোসরা । তারপর নিজ মাঠে সব মিলিয়ে তিন ম্যাচের দুইটিতেই হারের মুখ দেখেছে রিয়েল ।

সব মিলিয়ে এটি হতে চলেছে ২৭৭তম এল-ক্ল্যাসিকো । এতে মাদ্রিদের ৯৯ জয়ের উল্টোদিকে বার্সার জয় ১১৫টি। তবে লা লীগায় দুই দল পেয়েছেন সমান ৭২টি করে জয় ।

রিয়েলের বিপক্ষে ম্যাচে বার্সেলোনার মূল ভরসা লিওনেল মেসি । এল ক্ল্যাসিকোতে ইতিমধ্যেই সবচেয়ে বেশী ২৬টি গোল করেছেন এই আর্জেন্টাইন । রিয়েলের বিপক্ষে মেসির দুইটি হ্যাট্রিক করার রেকর্ড আছে । আর বর্তমান রিয়েল খেলোয়াড়দের মধ্যে ৯টি গোল আছে করিম বেঞ্জেমার ।

আসন্ন এল-ক্ল্যাসিকো’ ম্যাচকে সামনে রেখে ১৮ সদস্যের দল ঘোষণা করেছেন বার্সার কোচ স্যাতিয়েন । দলে আশংকায় থাকা জেরাড পিকে আছেন । এছাড়াও রাকাহা হয়েছে নতুন আসা মার্টিন ব্রাথওয়েট , আনসু ফাতিহ আর অ্যালেক্স কোলাডোকে ।

অনুমিতভাবেই বার্নাব্যুতে যাচ্ছেন না ইনজুরিতে থাকা লুইস সুয়ারেজ আর উসমান ডেম্বেলে । 

বার্সার স্কোয়াডঃ

কিপার- আন্দ্রে টের স্টেগান , নেতো

ডিফেন্ডার- নেলসন সেমেদো , জেরাড পিকে , স্যামুয়েল উমাতিতি , ক্লিমেন্ট লেংলেট , জুনিয়র ফিরপো , জর্ডি আলবা

মধ্যমাঠ- সার্জিও বুস্কেটস , ফ্রাংকি ডি ইয়াং , আর্থার মেলো , আর্তুরো ভিদাল , ইভাল রাকিটিচ , অ্যালেক্স কোলাডো

আক্রমণভাগ- আনসু ফাতিহ , লিওনেল মেসি , এন্থইন গ্রিজম্যান , মার্টিন ব্রাথওয়েট

আহাস/ক্রী/০০৪