Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে ধুয়ে দিলেন আর্জেন্টিনার সাবেক তারকা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মাত্র দিন পাঁচেক আগেই লিওনেল মেসিকে তীব্র সমালোচনায় বিদ্ধ করেছিলেন আর্জেন্টিনার সাবেক গোলরক্ষক হুগো গাত্তি । যিনি মেসিকে একজন ‘ক্লান্ত ফুটবলার’ হিসেবে অবিহিত করেছিলেন । সেই গাত্তি আবারও ধুয়ে দিলেন বর্তমান সময়ে নিজ দেশের সেরা খেলোয়াড়কে ।

সারা মেসিকে অনেকেই সেরা হিসেবে মনে করেন । কিন্তু খোদ আর্জেন্টিনায় মেসির প্রভাব এতটা নেই । বিশেষ করে মেসির যত সাফল্য , সেটা শুধু বার্সেলোনাকেন্দ্রিক । নিজ দেশ আর্জেন্টিনাকে এখনও একটি আন্তর্জাতিক শিরোপা জেতাতে পারে নি মেসি – এই বিষয়টাই বেশী যন্ত্রণা দেয় মেসির স্বদেশীদের । ছয়বার ব্যালন ডি অর’ জিতেও আর্জেন্টিনাবাসীর মন যে ভরাতে পারেন নি মেসি , সেটা আবারও মনে করালেন গাত্তি ।

গত সপ্তাহে চির-প্রতিপক্ষ রিয়েল মাদ্রিদের মাঠে খেলতে গিয়েছিল বার্সেলোনা । স্প্যানিশ লা লীগার ফিরতি লেগের এই এল-ক্ল্যাসিকোতে বার্সেলোনা হেরেছে ০-২ গোলে । যদিও খেলার ধারা অনুযায়ী কাটালান ক্লাবটি আরও বড় ব্যবধানে হারলেও অবাক হবার কিছু ছিল না ।

গোটা ম্যাচে রিয়েলের বিপক্ষে মেসি ছিলেন এককথায় , নিস্প্রভ । মাঠে তাকে খুঁজে পেতে অণুবীক্ষণ যন্ত্র লেগেছে । ৭৫তম মিনিটে ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের বাড়ানো বলে একবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন মেসি। ছুঁতে ছিলেন ডি-বক্সের দিকে। কিন্তু গতি তেমন ছিল না। পেছন থেকে এসে দারুণ ট্যাকলে মেসির কাছ থেকে বল কেড়ে নেন মার্সেলো ।

এল-ক্ল্যাসিকো ম্যাচের পরেই অনেকে বলতে শুরু করেছে , মেসি ফুরিয়ে গেছেন । বয়সের ভারে তিনি ন্যুজ । বরাবরের মত বড় ম্যাচে তিনি অকার্যকর ছিলেন লস ব্লাংকোসদের বিপক্ষেও । কিন্তু সেই নিষ্প্রভতা ছাড়িয়ে গেছে অতীতের যে কোন সময়কে ।

সেই ম্যাচের পর আর্জেন্টিনার সাবেক গোলরক্ষক গাত্তি বলেছিলেন , ‘ মেসি এখন ক্লান্ত সৈনিক । বড় ম্যাচ খেলার যোগ্যতা তার আর নেই । তিনি এখন মাঠে অবসরে যাওয়া ফুটবলারের মত আচরণ করছেন , যার কোন গতি নেই ! ‘

এটা ঠিক , ৩২ বছরের মেসি তার ক্ষিপ্রতা হারিয়েছেন । সেটা তিনি নিজেও বুঝেন । সেই কারণেই নিজের খেলার স্টাইল অনেকটাই বদলেন আর্জেন্টিনার মহাতারকা । তাইতো তরুণ সময়ের মত এখন আর মেসিকে দ্রুতগতিতে ছুটে যেতে দেখা যায় খুব কম । মেসি মানে এখন মাঠজুড়ে হেলেদুলে হেঁটে বেড়ানো একজন। যদিও এর মাঝেও রক্ষণ-চেরা পাস আসে মেসির কাছ থেকে । মেতে ওঠেন গোল উৎসবেও । কিন্তু সেটা আজকাল শুধু নিজেদের ঘরের মাঠে কিংবা অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে । এই সত্য নিকট অতীতে মেসির পরিসংখ্যান দেখলেই পরিস্কার হয়ে যায় ।

এই নিয়ে গাত্তি জানান , ‘আর্জেন্টিনায় যদি এ নিয়ে আমাকে নিয়ে সমালোচনা হয় আমি তা পরোয়া করি না। আমি আর্জেন্টাইন হয়েই বলছি মেসি এখন আর সেরা নন, কিন্তু সে একসময় ছিল। তারা তাকে ভুল মূল্যায়ন করছে। কারণ তারা তাকে অনেক বড় বানিয়ে রেখেছে। তারা এটা করেই যাচ্ছে। অথচ মাঠে এখন মেসি অনেক বেশি হাঁটে। ‘

মেসিকে নিয়ে গাত্তি জানান , ‘ মেসি এখন আর সেরা নেই , এক সময় ছিল । টিকে থাকতে হলে মেসিকে আরও কার্যকর হতে হবে । যেমন খেলে গেছেন ম্যারাডোনা আর পেলে । ‘

বোকা জুনিয়র্সের এ কিংবদন্তি গোলকিপার আরও বলেন, ‘ মেসির দলের খেলোয়াড়রা তার উপর অতিরিক্ত নির্ভর করছে । এতে তাদের নিজেদের মুল্যায়ন হচ্ছে না । তাদের মেসি নির্ভরতা কমাতে হবে । দলের সবাই এরমধ্যেই আবদ্ধ হয়ে আছে। সবাই ওকে বল দেয়, অন্য কাউকে নয়। এটা করে তারা দলকে ডোবাচ্ছে । ‘

আহাস/ক্রী/০১০