Download WordPress Themes, Happy Birthday Wishes

বড় ম্যাচের যোগ্যতা হারিয়েছেন মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ছোট ম্যাচের বড় খেলোয়াড় লিওনেল মেসি । বড় আর গুরুত্বপূর্ণ ম্যাচে নিজের ছায়া হয়ে থাকার অনেক পুরনো অভিযোগ আছে মেসির বিরুদ্ধে । সেই অভিযোগটাই আবার নতুন করে সামনে নিয়ে এলেন আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক গোলরক্ষক হুগো গাত্তি ।

রবিবার (১ মার্চ) রাতে স্প্যানিশ লা লীগার ম্যাচে মুখোমুখি হয়েছিল রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনা । স্যান্টিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচে রিয়েল মাদ্রিদ ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনাকে ।

সর্বশেষ এল-ক্লাসিকো ম্যাচে খুঁজেই পাওয়া যায় নি মেসিকে । পুরো ম্যাচে শুধু একবার তাকে চেষ্টা করতে দেখা গেছে প্রতিপক্ষের ডিফেন্স ভেঙ্গে ঢুকতে । কিন্তু দ্বিতীয়ার্ধে তার সেই প্রচেষ্টা ডি-বক্সের বাইরেই রুখে দেন সার্জিও র‍্যামোস আর রাফায়েল ভারানে । এই একটই মুহূর্ত ছাড়া মেসি রিয়েলের বিপক্ষে মাঠে ছিলেন , তেমন প্রমাণ পাওয়া যায় নি !

অথচ এই ম্যাচে মেসিকেই সবচেয়ে বেশী দরকার ছিল বার্সার । একে তো লুইস সুয়ারেজ নেই । নেই উসমান ডেম্বেলে । ফলে মেসির কাঁধেই ছিল বার্সাকে টানার গুরুদায়িত্ব । বিশেষ করে আগের লীগ ম্যাচেই এইবারের বিপক্ষে চার গোল করে মেসি যেখানে নিজের ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন , সেই কারণেই একটু আশাবাদী ছিল ভক্তরা ।

কিন্তু এইবারের মত ছোট দলের বিপক্ষে জ্বলে ওঠা আর রিয়েলের বিপক্ষে খেলা যে এক কথা না , সেটা রেকবার প্রমাণ করলেন মেসি । যদিও এল-ক্ল্যাসিকোতে সবচেয়ে বেশী ২৬ গোল করার রেকর্ড আছে মেসির । কিন্তু রিয়েলের বিপক্ষে সর্বশেষ পাঁচ ম্যাচেই গোলশূন্য রইলেন আর্জেন্টিনার তারকা ।

রিয়েলের বিপক্ষে মেসির অচলাবস্থা দেখে ক্ষেপেছেন আর্জেন্টিনার সাবেক গোলরক্ষক গাত্তি । তিনি মেসির তীব্র সমালোচনা করে বলেছেন , ‘ বয়সের ভারে নুইয়ে পড়েছেন মেসি । বড় ম্যাচ খেলার যোগ্যতা এখন আর তার নেই । ‘

স্পেনের একটি টিভি অনুষ্ঠানে গাত্তি জানিয়েছেন , ‘ এই মেসির পক্ষে খুব বেশী কিছু বোলার নেই আসলে । তাকে খুব ক্লান্ত মনে হচ্ছে । তাকে এখন অবসর নেয়া ফুটবলার মনে হচ্ছে , যাকে মাঠে নামিয়ে দেয়া হচ্ছে খেলতে ! ‘

৭৫ বছরের গাত্তি জানান , ‘ মেসিকে অনেকেই এখনও বিশ্বসেরা বলবে । কিন্তু সেটা অবশ্যই তার আশেপাশে সেরা খেলোয়াড়রা থাকলে ! ‘

মজার ব্যাপার হল , মেসির সবচেয়ে বেশী সমালোচনা হয় আর্জেন্টিনাতেই । আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা ডিয়াগো ম্যারাডোনা তো মাঝেমাঝেই বোমা ফাটান মেসির বিরুদ্ধে । এছাড়াও মারিও ক্যাম্পেস থেকে শুরু করে ক্লদিও ক্যানিজিয়ারা বারবার বলেছেন , মেসি সেরা নন । এবার নতুন করে সেই দলে যোগ দিলেন গাত্তি ।

আর্জেন্টিনার হয়ে ১৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গাত্তি । খেলেছেন রিভার প্লেট আর বোকা জুনিয়র্সের মত সেরা আর্জেন্টাইন ক্লাবে । পেশাদার ক্যারিয়ারে ৭৫৭ ম্যাচ খেলা গাত্তি একটি গোলও করেছেন ক্লাব ফুটবলে ।

আহাস/ক্রী/০০৪