Download WordPress Themes, Happy Birthday Wishes

বদলে গেলো বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিকেটে বাংলাদেশের সময়টা একেবারেই ভাল যাচ্ছিল না । বিশেষ করে গত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সময় থেকে বাংলাদেশ ঘুরপাক খাচ্ছিল ব্যর্থতার বৃত্তে । তবে দুর্বল জিম্বাবুয়েকে নিজেদের মাটিতে পেয়ে বাংলাদেশ ফিরেছে সাফল্যের ধারায় । পেয়েছে ঘুরে দাঁড়াবার মত অক্সিজেন ।

চলতি বছর দুই দফায় পাকিস্তানের বিপক্ষে নাস্তানাবুদ হয়ে ফেরা বাংলাদেশ যেন সব আক্রোশ মেটাচ্ছে জিম্বাবুয়ের উপর । দুই দলের মধ্যকার একমাত্র টেস্ট বাংলাদেশ জিতেছে ইনিংস ব্যবধানে । তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতেও বাংলাদেশ গড়েছে সবচেয়ে বড় জয়ের রেকর্ড । যদিও দ্বিতীয় একদিনের ম্যাচে ৩২৩ রানের তাড়ায় বাংলাদেশকে কাঁপিয়ে দিয়েছে জিম্বাবুয়ে । দারুণ লড়াই করে মাত্র ৪ রানে ম্যাচ হেরেছে সফরকারীরা । কিন্তু কষ্টের জয়ে হলেও বাংলাদেশ সিরিজ নিজেদের করতে পেরেছে , সেই ম্যাচের শেষ এটাই সান্ত্বনা ।

শুক্রবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় আর শেষ ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ । এই ম্যাচ জিতলেই হোয়াইট ওয়াশের স্বাদ নেবে টাইগাররা ।

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচের জন্য বুধবার (৫ মার্চ) স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) । ইতোপূর্বে দুই ম্যাচের জন্য দল ঘোষণা করা হয়েছিল ।

তৃতীয় ওয়ানডে ম্যাচে রাখা হয় নি মুশফিকুর রহিমকে । যদিও বলা হচ্ছে তাকে বিশ্রামে রাখার কথা , কিন্তু আসলে পাকিস্তান সফরে না যেতে চাওয়ায় তাকে আপাতত বাইরে রাখা হয়েছে স্কোয়াডের । বিসিবি চাইছে , আগামী মাসে তৃতীয় দফার পাকিস্তান সফরে যারা খেলবে , তাদের নিয়েই জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে খেলতে । আর মুশফিক এবারেও নিরাপত্তার অজুহাতে পাকিস্তান যাচ্ছেন না ।

দলে ফিরেছেন সৌম্য সরকার । জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট আর প্রথম দুই ওয়ানডে দলে তিনি ছিলেন না । ছুটি নিয়েছিলেন বিয়ে উপলক্ষ্যে । টি-২০ সিরিজ দিয়ে তার ফেরার কথা থাকলেও একটু আগেভাগেই ফেরানো হয়েছে তাকে ।

জানা গেছে , মুশফিকের পরিবর্তে সৌম্যকে চারে খেলানোর পরিকল্পনা দলের।

এছাড়া শেষ ওয়ানডে ম্যাচেও বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা । এই সিরিজ শেষে তার অবসর কিংবা অধিনায়কত্ব শেষ হচ্ছে , এমন শোনা গিয়েছিল । কিন্তু সেটা এখন আর হচ্ছে না । এমনকি পাকিস্তান সফরেও একমাত্র ওয়ানডেতে তাকে অধিনায়ক হিসেবে দেখা যাওয়ার আভাস পাওয়া গেছে ।

বাংলাদেশের তৃতীয় ওয়ানডে স্কোয়াডঃ

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, আল-আমিন হোসেন, সাইফ উদ্দিন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজ রহমান ও সৌম্য সরকার।

আহাস/ক্রী/০০২