Download WordPress Themes, Happy Birthday Wishes

ফ্রান্সের অলিম্পিক ফুটবল দলে এমবাপ্পে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ২৪ জুলাই থেকে শুরু হবে গ্রীষ্মকালীন অলিম্পিক প্রতিযোগিতা । যদিও বিশ্বব্যাপী করোনা-ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বলা হচ্ছে আসন্ন অলিম্পিক পিছিয়ে নেয়ার সম্ভাবনার কথা । কিন্তু এখনও এই বিষয়ে নির্দিষ্ট কোন ঘোষণা আসে নি ।

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া-উৎসব অলিম্পিকের এটি ৩২তম আসর , যার স্বাগতিক জাপানের রাজধানী টোকিও । ২৪ জুলাই আনুষ্ঠানিকভাবে অলিম্পিকের মশাল প্রজ্বলন অর্থাৎ উদ্বোধন হলেও ফুটবলের লড়াই শুরু হবে দুইদিন আগেই , ২২ জুলাই । ১৬ দেশ নিয়ে ছেলেদের আর ১২ দেশ নিয়ে অনুষ্ঠিত হবে মেয়েদের ফুটবলে সোনা জয়ের লড়াই ।

একমাত্র কনকাকফ অঞ্চল ছাড়া ছেলেদের ফুটবলের ১৪ দেশ ইতোমধ্যেই নিশ্চিত করেছে আগামী অলিম্পিকে খেলা । স্বাগতিক জাপান ছাড়া আর সবাইকে পেরিয়ে আসতে হয়েছে অলিম্পিক বাছাই । কনকাকফ অঞ্চল থেকে যোগ দেবে আরও দুই দেশ । যার বাছাই হবে ২০ মার্চ থেকে ১ এপ্রিল ।

ল্যাটিন আমেরিকা থেকে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল আর আর্জেন্টিনা সুযোগ পেয়েছে । আফ্রিকা মহাদেশ থেকে নিশ্চিত হয়েছে মিশর , আইভরি কোস্ট আর দক্ষিণ আফ্রিকার খেলা । এশিয়া থেকে স্বাগতিক জাপানের সাথে আছে দক্ষিণ কোরিয়া , সৌদি আরব আর অস্ট্রেলিয়া । ওশেনিয়া অঞ্চলের প্রতিনিধিত্ব করবে নিউজিল্যান্ড ।

এছাড়া ইউরোপ থেকে জার্মানি , রোমানিয়া , স্পেন আর ফ্রান্স পেয়েছে অলিম্পিক টিকেট ।

আসন্ন অলিম্পিল ফুটবলের জন্য এখনও চূড়ান্ত দল ঘোষণা করে নি কোন দেশ । এই আসরে মুলত অনূর্ধ্ব-২৩ দল খেলে থাকে । যেখানে চারজন সিনিয়র খেলোয়াড় করতে পারেন দেশের প্রতিনিধিত্ব । সেই সুযোগ নিয়ে নেইমার জুনিয়র , কিলিয়ান এমবাপ্পে , থমাস মুলার , পাওলো দিবালা , সাদিও মানে আর মোহাম্মদ সালাহদের মত বড় তারকাদের খেলাতে চায় নিজ নিজ দেশ ।

মঙ্গলবার (৩ মার্চ) অলিম্পিক-২০২০ এর জন্য নিজেদের প্রাথমিক দল ঘোষণা করেছে ফ্রান্স । সেই দলে রাখা হয়েছে এই মুহূর্তে ফ্রান্সের সবচেয়ে বড় ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পেকে । যদিও অলিম্পিকে তার খেলা নির্ভর করছে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) অনুমতির উপর । কারণ চলতি বছরেই আছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ । দুই টুর্নামেন্টের জন্য পিএসজি তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ছাড়বে কিনা , সেটা এখনও নিশ্চিত না ।

বয়সের বিষয়ে অবশ্য এমবাপ্পের অলিম্পিক খেলতে কোন বাঁধা নেই । কারণ তিনি এখনও ২৩ বছরের গণ্ডি পেরিয়ে যান নি ।

ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের সভাপতি নোয়েল লে গ্রায়েট জানিয়েছেন , ‘ এমবাপ্পে দারুণ প্রতিভাবান আর সেরাদের একজন । তার বয়স অনুযায়ী এমনিতেই সেই অলিম্পিকে খেলার দাবীদার । আমরাও তার মত একজনকে অলিম্পিক দলে খুব করে চাই । ‘

চলতি মৌসুমে পিএসজির হয়ে দারুণ ফর্মে আছেন এমবাপ্পে । সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচে করেছেন ২৭ গোল । এসিস্ট ১৭টি ।

ইতোমধ্যেই বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া এমবাপ্পে নিজেও চাম অলিম্পিকে খেলতে । তিনি আগেই জানিয়েছিলেন , ‘ আমি অলিম্পিক খেলতে চাই । এটা অনেক বড় সম্মান । আশা করছি , আমার ক্লাব (পিএসজি) সেই অনুমতি আমাকে দেবে । ‘

ফরাসী ফুটবল সভাপতি জানিয়েছেন , ‘ এমবাপ্পের বিষয়ে আম্রা পিএসজি প্রেসিডেন্টের (নাসের আল খেলাইফি) সাথে কথা বলব । ‘

শুধু এমবাপ্পের জন্য ফ্রান্স না , ব্রাজিলও পিএসজির দিকে তাকিয়ে আছে নেইমারের জন্য । নেইমারকে নিয়েই ২০১৬ সালের রিও অলিম্পিকে প্রথম ফুটবল স্বর্ণ জিতেছিল ব্রাজিল । এবারেও তারা নেইমারকে নিয়েই অলিম্পিকে যেতে চায় । কিন্তু নেইমারকে কাছাকাছি সময়ে অলিম্পিক আর কোপা আমেরিকার মত বড় আসরে খেলার মত অনুমতি পিএসজি দেবে কিনা সন্দেহ । কারণ ২০১৬ সালে বার্সেলোনার আপত্তির কারণেই কোপা বাদ দিয়ে শুধু অলিম্পিকে খেলতে হয়েছিল নেইমারকে । এবার এমবাপ্পের বেলায় তেমনই কিছু করতে পারে পিএসজি ।

আহাস/ক্রী/০০৪