Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়লেন রিয়েল মাদ্রিদের গোলরক্ষক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মৌসুমে জয় ছাড়াই এল-ক্লাসিকো শেষ করলো বার্সেলোনা । লা লীগার ফিরতি লেগে রবিবার (১ মার্চ) স্যান্টিয়াগো বার্নাব্যুতে হেরে ফিরেছে কুইকে স্যাতিয়েনের দল । এই জয়ে লীগ টেবিলের শীর্ষে উঠে গেছে রিয়েল মাদ্রিদ ।

গত ডিসেম্বরে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে বার্সেলোনা গোলশূন্য ড্র করেছিল রিয়েলের বিপক্ষে । এবার তারা ০-২ গোলে হেরে গেছে রিয়েলের মাঠে ।

সর্বশেষ বার্সেলোনা আর রিয়েলের ম্যাচে হয়ে গেছে অনেক রেকর্ড । চলতি একবিংশ শতাব্দীতে এল-ক্ল্যাসিকো ম্যাচে সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড গড়েছেন রিয়েল মাদ্রিদ উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র । খেলার ৭১ মিনিটে ম্যাচের প্রথম গোল করেন ব্রাজিলিয়ান ভিনিসিয়াস ।

বার্সেলোনার বিপক্ষে রবিবার গোল করার সময় ব্রাজিলিয়ান ভিনিসিয়াসের বয়স ছিল ১৯ বছর ২৩৩ দিন । এতদিন এই রেকর্ড ছিল মেসির দখলে । তিনি ১৯ বছর ২৫৯ দিনের মাথায় রিয়েল আর বার্সা দ্বৈরথে প্রথম গোল করেছিলেন ।

৯১ মিনিটে মারিয়ানোর করা গোলেও হয়েছে নতুন রেকর্ড । গোলের মাত্র ৫০ সেকেন্ড আগে তাকে মাঠে নামিয়েছিলেন জিনেদিন জিদান । এল-ক্ল্যাসিকো ম্যাচে বদলী হিসেবে নেমে এত দ্রুত গোল করার রেকর্ড আর কারো নেই ।

মজার ব্যাপার হচ্ছে , গোটা মৌসুমেই এই প্রথম মাঠে নেমেছিলেন মারিয়ানো । আর মাঠে নেমেই বার্সার কফিনে তিনি ঠুকে দেন শেষ পেরেক । সব মিলিয়ে মারিয়ানো মাঠে খেলেছেন ১ মিনিট, প্রতিপক্ষের বক্সে বল টাচ করেছেন ১ বার, শট নিয়েছেন ১টি, গোল করেছেন ১টি।

এছাড়াও এই ম্যাচে আরও একটি রেকর্ড গড়েছেন রিয়েল কিপার থিবাউ কর্তোয়া । গত ৪৫ বছরে রিয়েলের প্রথম গোলরক্ষক হিসেবে টানা দুই এল-ক্ল্যাসিকোতে নিজের জাল অক্ষত রেখেছেন তিনি ।

১৯৭৪-৭৫ লা লীগা মৌসুমের পর এবারেই প্রথম টানা দুই ম্যাচে কোন গোল হজম করতে হয় নি রিয়েল মাদ্রিদকে । গত ডিসেম্বরের পর রবিবার রাতেও রিয়েলের পোস্ট আগলে সেই রেকর্ড নিজের করে নিয়েছেন কর্তোয়া ।

১৯৭৪-৭৫ সালে বার্সেলোনা প্রথম দেখায় রিয়েলের কাছে হেরেছিল ১-০ গোলে । পরের লেগের ম্যাচে কোন গোল হয় নি । সেই মৌসুমে বার্সার অধিনায়ক ছিলেন হল্যান্ডের কিংবদন্তী ইউহান ক্রুয়েফ ।

লীগের দুই ম্যাচে রিয়েলের বিপক্ষে বার্সার গোল না পাওয়ার ঘটনা ঘটেছে আরও দুইবার । একবার ১৯৩৪-৩৫ মৌসুমে । আর অন্যবার ১৯৫৭-৫৮ মৌসুমে ।

চলতি মৌসুমে সব মিলিয়ে ৩১ ম্যাচের মধ্যে ১৫টিতে কোন গোল হজম করতে হয় নি রিয়েলের বেলজিয়ান কিপার কর্তোয়াকে ।

আহাস/ক্রী/০০৫