Download WordPress Themes, Happy Birthday Wishes

অবশেষে বাতিল হলো বিশ্বকাপ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ১৫ মার্চ থেকে শুরু হবার কথা ছিল শ্যুটিং বিশ্বকাপ প্রতিযোগিতা । ২৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিতব্য এবারের শ্যুটিং বিশ্বকাপের আয়োজন হবার কথা ছিল ভারতের রাজধানী দিল্লীতে। কিন্তু বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতংকে আপাতত স্থগিত করা হয়েছে শ্যুটিং বিশ্বকাপের আসর । এছাড়াও বাতিল হয়েছে নেপালে অনুষ্ঠিতব্য একটি টি-২০ ক্রিকেট প্রতিযোগিতা । 

দিল্লীতে অনুষ্ঠিতব্য শ্যুটিং বিশ্বকাপে অংশ নেয়ার কথা ২২টি দেশের । কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণ-ব্যাধি করোনা আতংকে প্রায় সব দেশ বেঁকে বসেছিল এই মুহূর্তে বিশ্বকাপে অংশ নিতে । অনেক দেশ ইতোমধ্যে নাম প্রত্যাহার করে নিয়েছিল দিল্লীর শুটিং বিশ্বকাপ থেকে ।

দিল্লীতে অনুষ্ঠিতব্য শ্যুটিং বিশ্বকাপে অংশ নেয়ার কথা বাংলাদেশেরও । দিল্লিতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের ছয়জন শুটারের—আবদুল্লাহ হেল বাকি, সৈয়দা আতকিয়া হাসান, শাকিল আহমেদ, রিসালাতুল ইসলাম, জাকিয়া সুলতানা ও আনোয়ার হোসেনের।

এই নিয়ে বাংলাদেশের শ্যুটার বাকি জানিয়েছেন , ‘ বিশ্বের সেরা দেশগুলো অংশ না নিলে সে বিশ্বকাপের আয়োজনটাও আকর্ষণীয় হতো না। তবে শেষ পর্যন্ত বাতিল হওয়ায় ভালো হয়েছে। আমরাও বেশ উদ্বিগ্ন ছিল এটা নিয়ে। সবার আগে স্বাস্থ্য নিরাপত্তা, এরপর খেলাধুলা।’

জানা গেছে , দিল্লির কর্ণি সিং শুটিং রেঞ্জে আগামী ১৫ মার্চ থেকে শুটিং বিশ্বকাপ শুরুর কথা ছিল । দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, ইটালির মতো দেশ থেকে শুটাররা যোগ দেন এই টুর্নামেন্টে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাঁদের ভিসা পেতে সমস্যা হচ্ছিল। আসলে এদেশে আসতে দীর্ঘ মেডিক্যাল পরীক্ষা উত্তীর্ণ হতে হয় শুটারদের। করোনার আতঙ্কে সেই প্রক্রিয়া আরও জটিল হয়ে দাঁড়িয়েছিল। তাই শেষমেশ বিশ্বকাপ স্থগিত করারই সিদ্ধান্ত নেওয়া হল।

জাতীয় রাইফেল সংস্থার (এনআরএআই() তরফে বলা হয়, ‘অলিম্পিক শুরুর আগে টুর্নামেন্টটি দু’ভাগে ভাগ করে আয়োজিত হবে। ইভেন্টের নতুন দিনক্ষণ শীঘ্রই ঘোষণা করা হবে।’

করোনার জেরে বদলে যাচ্ছে টোকিও অলিম্পিকের চেহারাটাও। আগামী ১৬ এপ্রিল টোকিওতে একটি অলিম্পিক টেস্ট ইভেন্ট হওয়ারও কথা ছিল। সেটি বাতিল করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এবার অলিম্পিক টর্চ বিয়ারিং অনুষ্ঠানে থেকে বাদ দেওয়া হল শিশুদের। ৩৪০ জন জাপানি শিশুর অংশ নেওয়ার কথা ছিল এই ইভেন্টে। কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কে তাদের আর ইভেন্টের সঙ্গে যুক্ত করা হচ্ছে না।

এদিকে, নেপালে আসন্ন টি-২০ লিগও স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। এই লিগে ক্রিস গেইলের মতো তারকার খেলার কথা ছিল। কিন্তু চতুর্দিকের পরিস্থিতি দেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১৪ মার্চ থেকে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। তবে আপাতত কোনও ঝুঁকি নিতে চায় না আয়োজকরা। নেপালে এখনও পর্যন্ত একজন করোনায় আক্রান্ত হবার নিশ্চিত খবর পাওয়া গেছে । তা সত্ত্বেও সাধারণের সুরক্ষার কথা মাথায় রেখেই স্বাস্থ্যমন্ত্রনালয়ের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নিয়েছে নেপাল।

আহাস/ক্রী/০০১