Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সেলোনা এখন জোকারদের ক্লাব !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ 

স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনাকে ‘ জোকারদের ক্লাব’ হিসেবে আখ্যায়িত করেছেন ক্রিস্টভ ডুগারি । সম্প্রতি কোপা ডেল রে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল থেকে বার্সেলোনার বিদায়ের পর এমন মন্তব্য করেছেন ফ্রান্স জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার ডুগারি ।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) রাতে কোপা ডেল রে আসরের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল অ্যাথলেটিকো বিলবাও আর বার্সেলোনা । প্রতিপক্ষের মাঠে সেইন্ট মেমেসে বার্সেলোনার হেরেছে ০-১ গোলে । সেই সাথে ছিটকে গেছে টুর্নামেন্ট থেকে ।

এর আগে জানুয়ারিতে সৌদি আরবে অনুষ্ঠিত স্প্যানিশ সুপার কোপার সেমি ফাইনাল থেকে বার্সেলোনাকে বিদায় করে দিয়েছিল অ্যাথলেটিক মাদ্রিদ ।

চলতি জানুয়ারির শুরু থেকে দারুণ সমস্যায় আছে বার্সেলোনা । কোচ আর্নেস্তী ভেলভার্দে চাকুরি হারিয়েছেন সুপার কোপার সেমি থেকে বিদায়ের পর । নতুন কোচ কুইকে স্যাতিয়েনের অধীনেও খারাপ সময় কাটিয়ে উঠতে পারছে না কাটালানরা । বরং দিনদিন সমস্যা আরও ঘনীভূত হচ্ছে । দলের মধ্যে সৃষ্টি হয়েছে কোন্দল । দিন আগেই আগেই প্রকাশ্যে এসেছে অধিনায়ক লিওনেল মেসির সাথে বার্সেলোনার ডিরেক্টর এরিক আবিদালের বিবাদ ।

সর্বশেষ বার্সেলোনার সমালোচনা করেছেন ডুগারি । তিনি বিশেষ করে বার্সেলোনার ম্যানেজমেন্টকে একহাত নিয়েছেন ।

ডুগারি ফ্রান্সের আরএমসি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন , ‘ বার্সেলোনা এখন একেবারে দিশাহীন । তারা কি চায় নিজেরাও জানে না । নইলে ফিলিপ্পে কুটিনিওকে কেন তারা কিনবে , আর কেন ছেড়ে দেবে ? সে তো দলের সম্পদ হতে পারত । ‘

২০১৮ সালের জানুয়ারিতে লিভারপুল থেকে ব্রাজিলিয়ান কুটিনিওকে কিনেছিল বার্সেলোনা । আ৪২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলে ভেড়ায় বার্সা । অথচ এক বছর যেতে না যেতেই ২৭ বছর বয়সী এটাকিং মিডফিল্ডার কুটিনিওকে ধারে খেলার জন্য জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখে পাঠিয়েছে ন্যু ক্যাম্পের দলটি ।

ডুগারি আরও জানান , ‘ বার্সেলোনা ডেম্বেলেও বিক্রি করে দিতে চায় । আসলে আমার ধারণা ওদের কোনো ভবিষ্যৎ পরিকল্পনাই নেই।’

দলবদলে বার্সেলোনার সিদ্ধান্তহীনতা এবং ক্লাবের নিজস্ব খেলার ধরন থেকে সরে আসা ডুগারিকে খেপিয়ে তুলেছে, ‘প্রতি দলবদলেই কোনো না কোনো সমস্যা হচ্ছে। জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তার বিকল্প খুঁজে বের করা কঠিন। জাভি ও ইনিয়েস্তার বিদায় ক্লাবকে অনেক অর্থ খরচে বাধ্য করেছে, যার দরকার ছিল না। ওই দুজন যা দিত এখন পর্যন্ত তেমন মানসম্পন্ন কোনো খেলোয়াড় তারা পায়নি।’

১৯৯৭-৯৮ মৌসুমে বার্সেলোনায় খেলা ফরোয়ার্ড ডুগারি জানান , ‘ বার্সেলোনা আসলে পুরো একটা ভাঁড়দের ক্লাবে পরিনত হয়েছে । এই দলের উপর আস্থা রাখা এখন কঠিন । ‘

বার্সেলোনা দলে এখন চলছে স্ট্রাইকারের সংকট । লুইস সুয়ারেজ ইনজুরিতে । এই মৌসুমেই আর উরুগুইয়ান ফরোয়ার্ড মাঠে নামতে পারবেন কিনা সন্দেহ । দলে এন্থইন গ্রিজম্যান এখন একা ফরোয়ার্ড । কারণ ইনজুরি আর ফর্ম সমস্যায় ভুগছেন ডেম্বেলে । অথচ জানুয়ারিতে বার্সেলোনা একজন ভালমানের স্ট্রাইকার কিনতে পারে নি । যার ফল দেখা গেছে মাঠে । সব প্রতিযোগিতা মিলে শেষ চার ম্যাচের দুইটিতে হেরেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা । এতে ঘোরে বাইরে সমালোচিত হচ্ছেন বার্সেলোনার খেলোয়াড় থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট । সমালোচনার তীর ধেয়ে আসছে সভাপতি বার্তামিউ আর অধিনায়ক মেসির দিকেও । সব মিলিয়ে বার্সেলোনা এই মুহূর্তে আসলেই এক ছন্নছাড়া দল । অথচ দলটির ঘুরে দাঁড়াবার কোন লক্ষণ এখনও দেখা যাচ্ছে না ।

ডুগারি ফ্রান্সের হয়ে ৫৫ ম্যাচ খেলেছেন । জিতেছেন ১৯৯৮ সালের বিশ্বকাপ আর ২০০০ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ । ক্লাব ফুটবলে এক মৌসুম বার্সেলোনা ছাড়াও খেলেছেন নিজ দেশের বোর্দো , অলিম্পিক মার্সেই , ইটালির এসি মিলান আর ইংল্যান্ডের বার্মিংহ্যাম সিটির মত দলে ।

আহাস/ক্রী/০০৭