Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের সবচেয়ে দামী ক্রিকেটার মুশফিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রতি বছরের মত ২০২০ সালের জন্যেও ক্রিকেটারদের সাথে চুক্তি করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । খুব শীঘ্রই দুই পক্ষের মধ্যে হয়ে যাবে এই চুক্তি । বোর্ড সভায় ও নীতি নির্ধারকদের আলোচনায় অবশ্য ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে ক্রিকেটারদের চুক্তির বিষয়টি। বিসিবি’র সাথে ক্রিকেটারদের চুক্তিতে এবার থাকছে বেশ কিছু নতুনত্ব ।

আসন্ন চুক্তিতে খেলোয়াড়দের ক্যাটাগরির সাথে যোগ হচ্ছে পয়েন্ট পদ্ধতি । খেলোয়াড়দের ম্যাচ খেলার প্রতি আগ্রহ বাড়াতে বিসিবি প্রতি ম্যাচের জন্য পয়েন্টের ব্যবস্থা করছে। যে পয়েন্ট হবে তাদের পারিশ্রমিকের মাণদণ্ড। সে অনুযায়ী, ২০১৭ সালের আগে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ৮ পয়েন্ট এবং ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ১০ পয়েন্ট করে ধরা হয়েছে।

সেই হিসেবে এবার ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকার পরেও সবচেয়ে বেশী বেতন পাবেন মুশফিকুর রহিম । পয়েন্ট বেশী থাকায় তিনি পাবেন মাসিক ৬ লাখ ২০ হাজার টাকা করে। আর একই ক্যাটাগরির তামিম ইকবাল এবং মাহমুদুল্লাহ রিয়াদ পাচ্ছেন প্রতি মাসে ৬ লাখ টাকা করে পারিশ্রমিক ।

এছাড়া ২০১৭ সাল পর্যন্ত প্রতি ওয়ানডেতে ৪ পয়েন্ট এবং টি-টোয়েন্টিতে ৩ পয়েন্ট করে যুক্ত হয়েছে খেলোয়াড়দের নামের পাশে। সেই মোতাবেক সবচেয়ে বেশি পয়েন্ট মুশফিকের; যার টেস্ট পয়েন্ট ৫৭৪ ও সীমিত ওভারের পয়েন্ট ১১৭২। পয়েন্টের হিসেবে রিয়াদ রয়েছেন তামিমেরও পরে। সবচেয়ে বেশি পয়েন্টধারী মুশফিককে তাই কিছুটা বাড়তি পারিশ্রমিকেই মূল্যায়ন করবে বোর্ড।

তিন বছর পর বিসিবি বাড়িয়েছে ক্রিকেটারদের বেতন-ভাতা । গেলো বছর ক্রিকেটারদের ধর্মঘটের পর এই সিদ্ধান্ত নেয়া হয় । যাতে বাড়ানো হয়েছে জাতীয় ক্রিকেট লীগের সম্মানিও ।

আগের কাঠামোতে মাসিক ৪ লাখ টাকা করে পেতেন তামিম, মুশফিক ও রিয়াদ।

এদিকে টেস্ট অধিনায়ক মমিনুল হক, লিটদ দাস, মেহেদি হাসান মিরাজ এবং রুবেল হোসেন পারিশ্রমিক পাবেন ৩ লক্ষ টাকা। তাইজুল ইসলাম আড়াই লক্ষ, ইমরুল কায়েস দুই লক্ষ এবং মোহাম্মাদ মিঠুন ১ লক্ষ ৭৫ হাজার টাকা পাবেন।

গেল বছরের চেয়ে ৫০ হাজার টাকা কম পাবেন মোস্তাফিজুর রহমান। ৩ লক্ষ থাকা পারিশ্রমিক পাওয়া এই ক্রিকেটারের বেতন আড়াই লক্ষ টাকায় নেমে এসেছে। ম্যাচ খেলার পয়েন্ট হিসেবেই কমেছে সেটা।

এবারের চুক্তিতে আইসিসি কর্তৃক নিষিদ্ধ সাকিব আল হাসান নেই । নেই ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা । তিনি অবশ্য নিজেই নিজেকে সরিয়ে নিয়েছেন বিসিবি’র কেন্দ্রীয় চুক্তি থেকে ।

আহাস/ক্রী/০০৬