Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশই খেলছে যুব বিশ্বকাপের ফাইনালে ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দক্ষিণ আফ্রিকায় চলমান আইসিসি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে ইতিহাস গড়ার সুযোগ বাংলাদেশের সামনে । প্রথমবারের মত ক্রিকেটের কোন বিশ্ব-আসরের ফাইনালে উঠে যাবে বাংলাদেশ শুধু নিউজিল্যান্ডকে হারালেই । বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) চলমান যুব বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে বাংলাদেশ আর নিউজিল্যান্ডের মধ্যকার লড়াই শুরু হবে দুপুর দুইটায় (বাংলাদেশ সময়) । ম্যাচটি অনুষ্ঠিত হবে পচেফস্ট্রমে ।

চলতি বিশ্বকাপে শুরু থেকে ফেভারিটদের তালিকায় আছে বাংলাদেশ । আকবর আলীর নেতৃত্বে গত  দুই বছর ধরেই দারুণ ধারাবাহিক টাইগার যুবারা । বিশ্বকাপের আগে এই সময়ে বাংলাদেশের যুবারা জিতেছে ১৮টি ওয়ানডে ম্যাচ । যা কিনা ভারতের যুব দলের সাফল্যের সমান । এমনকি গেলো বছরেই ইংল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ জিতেছে জুনিয়র টাইগাররা । যেখানে গ্রুপ পর্বে স্বাগতিক ইংল্যান্ড আর ফাইনালে ভারতকে হারিয়েছে আকবর আলী এবং তৌহিদ হৃদয়রা ।

এছাড়া খেলেছে সর্বশেষ যুব এশিয়া কাপের ফাইনালে । বাংলাদেশের মূল জাতীয় দল এখনও যে সাফল্য কল্পনা করতে পারে না , যুবারা নিউজিল্যান্ডের বিরুপ কন্ডিশন থেকে দাপটের সাথে জিতে এসেছে সিরিজ ।

সেমি ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ সফল বাংলাদেশ । গেলো বছর তাদের মাটিতেই ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে এসেছে আকবর আলীরা । নিউজিল্যান্ডকে তাদের মাটিতে একের পর এক ম্যাচে হারাতে পারলে , দক্ষিণ আফ্রিকায় সেটা পারবে না কেন আকবর আলীর দল ?

চলতি বিশ্বকাপেও দারুণ খেলছে টাইগাররা । ‘সি’ গ্রুপে পাকিস্তান , জিম্বাবুয়ে আর স্কটল্যান্ডকে পেছনে ফেলে উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে । সেরা আটের লড়াইয়ে বাংলাদেশের কাচ্ছে পাত্তা পায় নি স্বাগতিক দেশের যুবারা । একমাত্র গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানের সাথে ছাড়া সব ম্যাচে বাংলাদেশের পারফর্মেন্স ছিল উজ্জীবিত । শুধু পাকিস্তানের বিপক্ষে বৃষ্টির সহায়তায় এক পয়েন্ট পেয়েছে বাংলাদেশ । এটাও কিন্তু বাংলাদেশের পাশে ‘ভাগ্য’ থাকার আভাস । সেই ভাগ্যের পরশের সাথে নিজেদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারলে নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের ফাইনালে জায়গা করে নেয়া কঠিন কিছু না ।

এখন পর্যন্ত যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য তৃতীয় হওয়া । সেটাও নিজেদের মাটিতে । এবারেই প্রথম বিদেশের মাটিতে বিশ্বকাপ সেমি ফাইনাল খেলছে বাংলাদেশ । কিন্তু এখানেই থেমে থাকার ইচ্ছে নেই আকবর আলীদের । টুর্নামেন্ট শুরুর আগেই চলতি বিশ্বকাপে নিজের স্বপ্ন নিয়ে আকবর আলী জানিয়েছিলেন , ‘ ‘যদি আমাদের দলের কথা বলি, আমাদের দল সেমিফাইনাল কেন, ফাইনালেও খেলা সম্ভব। আমরা সাম্প্রতিক অতীতে যেমন খেলেছি এবং আমাদের টিম কম্বিনেশন যেমন দাঁড়িয়েছে, ফাইনালে খেলার মতো টিম আমাদের রয়েছে। ‘

সেমি ফাইনালে উঠে আকবর আলীরা প্রথম লক্ষ্য পূরণ করেছেন । এবার তাদের লক্ষ্য ফাইনাল । মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) আসরের প্রথম সেমি ফাইনালে পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠে গেছে চারবারের চ্যাম্পিয়ন ভারত । বাংলাদেশের স্বপ্ন , নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ভারতের প্রতিপক্ষ হওয়া ।

আগামী রবিবার (৯ ফেব্রুয়ারি) পচেফস্ট্রমেই হবে ফাইনাল ।

আহাস/ক্রী/০০৩