Download WordPress Themes, Happy Birthday Wishes

দুই গোল খাচ্ছেই পিএসজি ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) থেকে আবারও মাঠে গড়াচ্ছে ইউরোপের সবচেয়ে বড় ক্লাব ফুটবলের আসর উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের উত্তেজনা । নক-পর্বের প্রথম দিনেই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল , রানার্স-আপ টটেনহ্যাম হটস্পার্স , প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) , বুরুশিয়া ডর্টমুণ্ড , অ্যাথলেটিকো মাদ্রিদ , আটলান্টা , ভ্যালেন্সিয়া আর আরবি লেইপজিগ ।

মঙ্গলবার অনুষ্ঠিতব্য ম্যাচগুলোর মধ্যে অন্যতম দুই আকর্ষণ লিভারপুল বনাম অ্যাথলেটিকো মাদ্রিদ আর পিএসজি বনাম বুরুশিয়া ডর্টমুণ্ড ম্যাচ । সেরা ষোলর প্রথম লেগে খেলতে স্পেনের ওয়ান্ডা মেট্রোপলিটান স্টেডিয়ামে খেলতে যাবে চ্যাম্পিয়ন লিভারপুল । অন্যদিকে বুরুশিয়ার সিগন্যাল ইদুনা পার্কে লড়বে পিএসজি ।

যদিও অ্যাথলেটিকোর মাঠে খেলা , তবু স্পেনেই মাঠেই এই ম্যাচে ফেভারিট লিভারপুল । ইংলিশ প্রিমিয়ার লীগের ২৬ ম্যাচে মাত্র দুই পয়েন্ট হারিয়ে শিরোপা জয়ের একেবারে দ্বারপ্রান্তে আছে লিভারপুল । ইতোমধ্যেই ১২ ম্যাচ হাতে রেখে তারা নিশ্চিত করেছে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে খেলা । ইতোমধ্যেই ইউর্গেন ক্লপের শিষ্যরা উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করে ফেলেছে। তাদের সামনে আছে আরও তিনটি শিরোপা জয়ের সুযোগ ।

বর্তমান ফর্ম অনুযায়ী লিভারপুলের সাথে লড়াই করার আশা খুব সামান্যই দেখা যাচ্ছে এথলেটিকোর মধ্যে । চলতি মৌসুমে তাদের খেলায় দেখা যাচ্ছে দারুণ ছন্দপতন । এমনকি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা ধরে রাখা নিয়েও শঙ্কায় রয়েছে। পুরো মৌসুমে সিমিওনের দলের মূল সমস্যা ছিল গোলের অভাব। ১২৬ মিলিয়ন ইউরোতে হোয়াও ফেলিক্সকে দলে নিয়েও কোন কাজ হয়নি। লিভারপুলের বিপক্ষে প্রথম লেগে তার খেলা নিশ্চিত না ।

অন্যদিকে লিভারপুল শিবিরে কোন সমস্যা নেই । গোলরক্ষক অ্যালিসন বেকার থেকে শুরু করে সাদিও মানে , রবার্ট ফিরমিনিও , মোহাম্মদ সালাহ , জারদান শাকিরি কিংবা হ্যান্ডারসন আর ভ্যান ডাইকরা আছেন দারুণ ফর্মে । সব মিলিয়ে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষেই শুধু না , এবারেও চ্যাম্পিয়ন্স লীগ জয়ের ক্ষেত্রে অন্যতম ফেভারিট অল রেডরা ।

এদিকে ইউরোপের আরেক বড় শক্তি পিএসজিকে দিতে হবে বড় পরীক্ষা । ইদুনা পার্কে সেরা ষোলর ম্যাচে ফর্মে থাকা বুরুশিয়া যে কোন অঘটন ঘটাতে সক্ষম । রবিবার লীগ ওয়ানে অ্যামিয়েন্সের সাথে প্রথমে তিন গোল হজম করেছে পিএসজি । যদিও শেষ পর্যন্ত ম্যাচটি তারা ড্র করেছে ৪-৪ গোলে । সেই ম্যাচে অবশ্য ছিলেন না নেইমার জুনিয়র আর কিলিয়ান এমবাপ্পে । ইনজুরির কারণে কয়েক ম্যাচ ধরেই নেই নেইমার । তবে সুখবর হচ্ছে , জার্মান প্রতিপক্ষের বিপক্ষে ব্রাজিলিয়ান সুপারস্টারকে স্কোয়াডে রেখেছেন কোচ থমাস টুশেল । এছাড়া বিশ্রাম থেকে ফিরছেন এমবাপ্পে ।

নেইমার আর এমাবাপ্পের সাথে আনহেল ডি মারিয়া , মাউরো ইকার্দিরা জ্বলে উঠলে বুরুশিয়ার বিপক্ষে শুধু নয় , পৃথিবীর যে কোন দলকেই হারাতে সক্ষম পিএসজি । কিন্তু সমস্যা হচ্ছে , চ্যাম্পিয়ন্স লীগে তাদের ভাগ্য একেবারেই সহায় থাকছে । গত মৌসুমে সেরা ষোলোতেই ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে পিএসজি জিতেছিল প্রথম দেখায় । কিন্তু দ্বিতীয় লেগে শেষ মুহূর্তে নিজেদের মাঠে ভরাডুবি ঘটে তাদের । এমন ঘটনা পিএসজির সাথে নিয়মিত ঘটছে ।

এদিকে বুরুশিয়া দলটি যেন গোল করার উৎসবে আছে । সব প্রতিযোগিতা মিলিয়ে গত ছয় ম্যাচে ২৪ গোল করেছে জার্মানির দলটি । তাদের দুই ১৯ বছর বয়সী ফরোয়ার্ড হাল্যান্ড আর সাঞ্চো আছেন দুর্দান্ত ফর্মে । করে চলেছেন টানা গোল । তাই বুরুশিয়ার মাঠে পিএসজিকে পড়তে হতে পারে কঠিন সমস্যায় ।

শনিবার ইদুনা পার্কে এনট্রাখট ফ্রাংকফুটকে ৪-০ গোলে হারিয়েছে বুরুশিয়া । সেই ম্যাচেও গোল পেয়েছেন হাল্যান্ড আর সাঞ্চো । গত জানুয়ারিতে লেইপজিগ থেকে বুরুশিয়ায় যোগ দিয়েছেন নরওয়ের হাল্যান্ড । আর সেই থেকে টানা ছয় ম্যাচে করেছেন নয় গোল । বুন্দেস লীগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ছয় ম্যাচে গোল করার অনন্য রেকর্ড গড়েছেন ।

চলতি চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে হাল্যান্ড খেলেছিলেন লেইপজিগের হয়ে । করেছেন দ্বিতীয় সর্বোচ্চ আট গোল , আছে একটি হ্যাট্রিক । অন্যদিকে গত ১৪ ম্যাচের ১২টি গোল করেছেন সাঞ্চো । এই দুই টিন-এজার যে আজকে কেমবাপ্পে , থমাস মুনিয়ের আর থিয়াগো সিল্ভাদের সাথে কেইলর নাভাসের কঠিন পরীক্ষা নেবে , তাতে কোন সন্দেহ নেই ।

এদিকে বুরুশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে আরও একটা দুসংবাদ আছে পিএসজির জন্য । সেটা হচ্ছে – নিজেদের মাঠে যে কোন ফ্রেঞ্চ ক্লাবের বিপক্ষে কম করে হলেও দুইটি গোল করার বদভ্যাস আছে বুরুশিয়ার । আজকেও সেই ধারা বজায় থাকলে অবশ্য পিএসজির জন্য বিপদ হবে নিঃসন্দেহে ।

পিএসজি আর বুরুশিয়ার ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

আহাস/ক্রী/০০৩