Download WordPress Themes, Happy Birthday Wishes

একের পর এক রেকর্ড গড়ছেন র‍্যামস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রিয়েল মাদ্রিদের অধিনায়ক সার্জিও র‍্যামসের সাথে লাল কার্ডের যেন আত্মিক সম্পর্ক । কিছুদিন পর পর একটি করে লাল কার্ড না দেখলে বুঝি তার চলে না । সর্বশেষ উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বের প্রথম ম্যাচেই লাল কার্ড দেখেছেন স্প্যানিশ তারকা র‍্যামস ।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) নিজেদের মাঠ স্যান্টিয়াগো বার্নাব্যুতে ম্যানচেস্টার সিটিকে আতিথ্য দেয় রিয়েল মাদ্রিদ । যদিও প্রথম লেগের ম্যাচটি ১-২ গোলে হেরেছে সর্বাধিক ১৩বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা । নিজেদের মাঠে হারের কারণে কোয়ার্টার ফাইনালে ওঠার পথটা লস ব্লাংকসদের জন্য এখন অনেকটাই কঠিন হয়ে গেছে ।

বার্নাব্যুতে শুধু হার নয় , রিয়েলকে হারাতে হয়েছে তাদের অধিনায়ক । ম্যাচের ৮৬ মিনিটে ব্রাজিলিয়ান গ্যাব্রিয়েল জেসুসকে ফাউল করে লাল কার্ড দেখেন তিনি । এই লাল কার্ডের সাথে সাথে এক অনাকাঙ্ক্ষিত রেকর্ডের মালিক বনে যান র‍্যামস । এ নিয়ে ইউরোপ সেরার লড়াইয়ে চতুর্থবারের মতো লাল কার্ড দেখলেন স্প্যানিশ ডিফেন্ডার। এ প্রতিযোগিতার ইতিহাসে রামসের সমান সংখ্যকবার লাল কার্ড দেখেছেন শুধু দুজন ফুটবলার—জ্লাতান ইব্রাহিমোভিচ ও এডগার ডেভিডস। ইব্রা এখনও খেলায় আছেন । তবে ডাচ মিডফিল্ডার ডেভিডস ফুটবল ছেড়েছেন ছয় বছর আগে।

এছাড়াও নিজের ক্যারিয়ারে মোট ২৬টি লাল কার্ড দেখেছেন র‍্যামস । রিয়েলের ইতিহাসে সবচেয়ে বেশী লাল কার্ড দেখা খেলোয়াড় তিনি । এছাড়াও লা লীগায় সবচেয়ে বেশী লাল কার্ড দেখার অভিজ্ঞতা রয়েছে তার ।

লাল কার্ড দেখার ক্ষেত্রে সর্বকালের সেরার তালিকায় তৃতীয় স্থানে আছেন র‍্যামস । ২৭ লাল কার্ড নিয়ে দ্বিতীয় অস্থানে আছেন ফ্রেঞ্চ মিডফিল্ডার সিরিল রুল ।

তবে লাল কার্ডের বিশ্বরেকর্ড এখনও অনেক দূরে র‍্যামসের চেয়ে । এ ক্ষেত্রে কলম্বিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার জেরার্দো বেদোয়া আছেন সবচেয়ে এগিয়ে । ১৯৯৫-২০১৫ সাল পর্যন্ত পেশাদার ক্যারিয়ারে মোট ৪৬টি লাল কার্ড দেখেছেন এই কলম্বিয়ান । নিজ দেশের হয়ে ৪৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার ।

লাল কার্ডের কারণে ম্যান সিটির বিপক্ষে ফিরতি লেগে খেলা হবে না র‍্যামসের ।

আহাস/ক্রী/০০৮