Download WordPress Themes, Happy Birthday Wishes

অনন্য ইতিহাস গড়লেন ভারতের অধিনায়ক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৯ সালে আন্তর্জাতিক হকির বিশ্বসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মনপ্রিত সিং । ভারতীয় হকি দলের অধিনায়ককে আন্তর্জাতিক হকি ফেডারেশন (আইএইচএফ) এই স্বীকৃতি দিয়েছে ।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ঘোষণা করা হয় ২০১৯ সালের বর্ষসেরা হকি খেলোয়াড়ের নাম । যেখানে পুরুষ বিভাগে সেরা হয়েছে মনপ্রিত সিং । প্রতিদ্বন্দ্বিতায় তিনি হারিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের আর্থার ভ্যান ডোরেন এবং অলিম্পিক সোনাজয়ী আর্জেন্টিনার লুকাস ভিয়াকে ।

আন্তর্জাতিক হকিকে মনপ্রিতের আগে কেউ বিশ্বসেরার খেতাব পান নি । ১৯৯৯ সালে আন্তর্জাতিক হকি ফেডারেশন বর্ষসেরা হকি খেলোয়াড়ের পুরস্কার দেয়া শুরু করে । এবারেই প্রথম কোন ভারতীয় খেলোয়াড় হিসেবে হকির বর্ষসেরা মনপ্রিত গড়লেন ইতিহাস ।

বর্ষসেরার পুরস্কার জয়ের পথে মনপ্রিত পেয়েছেন ৩৫.২ শতাংশ ভোট । এছাড়া ১৯.৭ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয়স্থানে শেষ করেন ভ্যান ডোরেন। তৃতীয়স্থানে শেষ করা লুকাস ভিয়ার ঝুলিতে ১৬.৫ শতাংশ ভোট।

মনপ্রিতের নেতৃত্বে টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছে ভারত ।

২০১১ সালে আন্তর্জাতিক অভিষেকের পর ২০১২-লন্ডন ও ২০১৬-রিও অলিম্পিকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন মনপ্রিত। জাতীয় দলের জার্সিতে ২৬০টি আন্তর্জাতিক ম্যাচ ইতিমধ্যেই খেলে ফেলেছেন তিনি।

২৭ বছর বয়সী মিডফিল্ডার মনপ্রিত পুরস্কার জয়ের পর জানান , ‘ এই পুরস্কার আমার একার অর্জন নয় । এটা আমার পুরো ভারতীয় দলের কৃতিত্ব । সতীর্থদের সহযোগিতা না পেলে এমন কিছু কোনভাবেই সম্ভব হত না । ‘

আহাস/ক্রী/০০৫