Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো আর নেইমারকে হারিয়ে শীর্ষে মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল মাঠে সময়টা খুব ভাল যাচ্ছে না লিওনেল মেসির । বার্সেলোনার খারাপ সময়ে অধিনায়ক হিসেবে তার ভাল না থাকাই স্বাভাবিক । কিন্তু তাই বলে মেসির আয়-রোজগারে কোন ব্যাঘাত ঘটছে না । বরং ক্রিস্টিয়ানো রোনালদো আর নেইমার জুনিয়রদের হারিয়ে মেসিই এখনও বিশ্বের সবচেয়ে বেশী বেতন পাওয়া ফুটবলার ।

ফরাসি দৈনিক লেকিপ বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার ও কোচদের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে বিশ্বের সবচেয়ে বেশী বেতনপ্রাপ্ত ফুটবলার হিসেবে নাম এসেছে বার্সার অধিনায়ক মেসির । আর কোচ হিসেবে শীর্ষে জায়গা করে নিয়েছেন অ্যাথলেটিকো মাদ্রিদ কোচ দিয়াগো সিমিওনে । অর্থাৎ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশী বেতন পাওয়া ফুটবলার আর কোচ – দুইজনই আর্জেন্টাইন ।

ফরাসি পত্রিকা লেকিপের দেয়া তথ্যানুসারে , মেসির বেতন বর্তমানে মাসিক বেতন ৮.৩ মিলিয়ন ইউরো। দ্বিতীয় স্থানে থাকা রোনালদো প্রতি মাসে ৪.৫ মিলিয়ন ইউরো করে বেতন পাচ্ছেন জুভেন্টাসে ।

অন্যদিকে ২০১৭-১৮ মৌসুমে বিশ্বরেকর্ড ট্র্যান্সফার ফিয়ের বিনিময়ে বার্সেলোনা ছেড়ে যাওয়া নেইমার বেতনের হিসেবে আছেন তালিকার তিনে । তাকে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) প্রতি মাসে পারিশ্রমিক হিসেবে দিচ্ছে তিন মিলিয়ন ইউরো । তবে ফ্রান্সে সবচেয়ে বেশী বেতন কিন্তু নেইমারই নিচ্ছেন । তারই দলের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পে মাসে পান ১.৯ মিলিয়ন ইউরো বেতন ।

তালিকার চার আর পাঁচ নাম্বারে আছেন আঁতোয়ান গ্রিজম্যান ও লুইস সুয়ারেজ। দুই বার্সা তারকার মাসিক বেতন ৩ মিলিয়নের কিছু কম।

ইংল্যান্ডে সবচেয়ে বেশী বেতন পাওয়া ফুটবলার কিন্তু একজন গোলরক্ষক । ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড ডি গিয়া মাসে পাচ্ছেন ১.৭৬ মিলিয়ন ইউরো বেতন ।

রিয়েল মাদ্রিদে সবচেয়ে বেশী বেতন পান ইডেন হ্যাজার্ড আর গ্যারেথ বেল । তাদের জন্য মাসে লস ব্লাংকসদের খরচ আড়াই মিলিয়ন ইউরো ।

জার্মানির বুন্দেসলিগায় সবচেয়ে বেশি বেতন পাচ্ছেন বায়ার্ন মিউনিখের রবাট লেওয়ানডোস্কি ও ফিলিপ কুতিনহো, মাসে ১.৬৬ মিলিয়ন ইউরো করে।

এদিকে কোচদের বেতনে অবাক করেছেন সিমিওনে । আর্জেন্টিনার এই সাবেক খেলোয়াড় অ্যাথলেটিকো মাদ্রিদের কোচ হিসেবে নেইমারের চেয়েও বেতন পান । লা রোজা ব্লাংকসরা মাসপ্রতি সিমিওনের পেছনে বেতন হিসেবে গোনে নগদ ৩.৬ মিলিয়ন ইউরো।

দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা মাসিক বেতন পেয়ে থাকেন ১.৯৪ মিলিয়ন ইউরো। এরপরের স্থানে থাকা লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যামের পর্তুগিজ কোচ হোসে মরিনহো মাসে পন ১.৪৬ ইউরো করে। এদের পরে থাকা ফরাসি কোচ জিনেদিন জিদানকে মাসে ১.৪ মিলিয়ন ইউরো করে দিচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

আহাস/ক্রী/০০৬