Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের বিপক্ষে ফাইনাল মানেই বাংলাদেশের হার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দক্ষিণ আফ্রিকায় চলমান আইসিসি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে ইতিহাস গড়েছে বাংলাদেশ । আইসিসি’র যে কোন আসরে প্রথমবারের মত ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে জুনিয়র টাইগাররা । এবার সেই সাফল্যকে চূড়ান্ত রুপ দিতে শিরোপা লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ভারতীয় যুব দল । রবিবার (৮ ফেব্রুয়ারি) পচেফস্ট্রমে বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ।

সাম্প্রতিক ইতিহাস বলছে , এই মুহূর্তে বিশ্বের সেরা দুইটি ধারাবাহিক সফল দলই উঠেছে প্রতিযোগিতার ফাইনালে । আসরের শুরু থেকেও ভারত আর বাংলাদেশ ছিল হট-ফেভারিট । সেই ধারণা সত্য প্রমাণ করে ভারত ‘এ’ গ্রুপে নিউজিল্যান্ড , শ্রীলঙ্কা আর জাপানকে হারিয়ে উঠে আসে কোয়ার্টার ফাইনালে । অন্যদিকে বাংলাদেশ হয় ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন । গ্রুপ পর্বে বাংলাদেশ হারায় স্কটল্যান্ড আর জিম্বাবুয়েকে । পাকিস্তানের সাথে ম্যাচটি শুধু বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় ।

কোয়ার্টার ফাইনালে ভারত হারায় অস্ট্রেলিয়াকে । আর বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে । এছাড়া সেমি ফাইনালে বাংলাদেশের কাছে হেরে যায় নিউজিল্যান্ড । অন্যদিকে ভারত ফাইনালে উঠে পাকিস্তানকে হারিয়ে ।

চলমান যুব বিশ্বকাপে এখনও অপরাজিত বাংলাদেশ আর ভারত । যদিও ফাইনালে কিছুটা হলেও বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকছে ভারতীয়রা । এই আসরেই চারবার শিরোপা জিতেছে জুনিয়র টিম ইন্ডিয়া । অন্যদিকে বাংলাদেশ প্রথম উঠেছে ফাইনালে । অভিজ্ঞতার বিষয় তো আছেই , তারচেয়ে বড় কথা ভারতের সাথে খেলা পড়লেই বাংলাদেশ শিবিরে ভর করে এক অজানা অস্বস্তি ।

এই তো মাস কয়েক আগে, ২০১৯ সালের সেপ্টেম্বরে শ্রীলঙ্কার মাটিতে হয়ে গেল অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। স্বাগতিক শ্রীলঙ্কাও সে টুর্নামেন্টে ফাইনালে উঠতে পারেনি, পারেনি ভারতের চিরপ্রতিদ্বন্দ্বি দল পাকিস্তান।

বরং বাংলাদেশের যুবারা খেলেছে ফাইনালে। সেখানে একটুর জন্য শিরোপা ছোঁয়া হয়নি। ফাইনালে ভারতকে মাত্র ১০৬ রানে গুটিয়ে দিয়েছিল যুবারা। কিন্তু জবাবে ১০১ রানেই আটকে যায় তারা। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর ম্যাচটি তারা হেরে যায় ৫ রানে।

এখানেই শেষ না । ২০১৯ সালেরই অক্টোবরে ইংল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে এই ভারতীয় দলের কাছেই ফাইনালে হেরেছিল বাংলাদেশ ৬ উইকেটে । অথচ লীগ পর্বের এক খেলায় ভারতের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ । কিন্তু ফাইনালে পারে নি ভারতের সাথে ।

এবার আবারও সামনে সেই ভারত, আরও বড় মঞ্চে। বাংলাদেশ কি পারবে ভারতের বিপক্ষে ফাইনালের সেই জুজু কাটাতে ?

ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ সভাপতি সৌরভ গাঙ্গুলি কিন্তু মনে করছেন , ১৩তম যুব বিশ্বকাপের শিরোপা জিতবে বাংলাদেশ । তার মতে , ভারত শক্তিশালী দল হলেও বাংলাদেশের সাথে ফাইনালে পারবে না ।

এই মুহূর্তে বাংলাদেশ দল আছে দারুণ চাঙ্গা অবস্থায় । দলের অধিনায়ক আকবর আলী জানিয়েছেন , ‘ ‘আমাদের দলটি বেশ ভারসাম্যপূর্ণ। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই ভালো অবস্থায় আছি আমরা। আমাদের দলের সবাই খুবই প্রতিভাবান। আমরা যদি সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে আমরা টুর্নামেন্টের শেষ পর্যন্ত যেতে পারব।’

অন্যদিকে ভারতের অধিনায়ক প্রিয়াম গার্গ আগের সাফল্য ধরে রাখার বিষয়ে আত্মবিশ্বাসী । ২০১৮ সালের সবশেষ আসরে পৃথ্বী শ্র নেতৃত্বে শিরোপা জিতেছিল ভারত । এবার সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে চান গার্গ , ‘ এখন আমাদের মনোযোগ পুরোপুরি ফাইনাল ম্যাচের ওপর। গত দেড় বছর ধরে আমরা যত কঠোর পরিশ্রম করেছি, সেটার ফল আমরা কাল (রোববার) দেখাতে চাই।’

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তানিম, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামিম হোসেন, মোহাম্মদ মৃত্যুঞ্জয় চৌধুরি নিপুন, তানজিদ হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আল, রাকিবুল হাসান ও হাসান মুরাদ।

আহাস/ক্রী/০০১