Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের কাছে হেরে গেলো পাকিস্তান !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালের এশিয়া কাপ ক্রিকেটের আসর পাকিস্তানে হচ্ছে না । তার বদলে এশিয়ান ক্রিকেটের সেরা আসরটি অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে । এমনটাই জানিয়েছেন , ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি ।

চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ ক্রিকেটের পঞ্চদশ আসর । এখনও যদিও টুর্নামেন্টের চূড়ান্ত দিনক্ষণ ঠিক হয় নি । কিন্তু আসরের স্বাগতিক হিসেবে পাকিস্তান অনেকটাই নিশ্চিত ছিল । কিন্তু ভারতের আপত্তিতে সেই আসর সরিয়ে নেয়া হচ্ছে দুবাইয়ে ।

ইতোপূর্বে পাকিস্তানে মাত্র একবার (২০০৮সালে) অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ । সেই আসরে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা । সেবারের আসর ছিল ওয়ানডে ফরম্যাটে । তবে এবার এশিয়া কাপ হবে টি-২০ সংস্করণে ।

ভারত আর পাকিস্তানের রাজনৈতিক শত্রুতা , নতুন কোন বিষয় না । যার বাড়াবাড়ি প্রভাব আজকাল দেখা যাচ্ছে খেলাধুলায় । অনেক বছর ধরেই ক্রিকেটে দুই পক্ষের মধ্যে কোন সিরিজ হচ্ছে না । দেখা হয় , বড় কোন টুর্নামেন্টে । তবে এই বিষয়ে পাকিস্তানের চেয়ে ভারত অনেকটাই বেশী কট্টর অবস্থানে । মুলত ভারতের তরফ থেকেই বেশীরভাগ ক্ষেত্রে আসে পাকিস্তানের বিপক্ষে খেলা নিয়ে নানান আপত্তি ।

এবারেও ভারতের পক্ষ থেকেই পাকিস্তানে এশিয়া কাপ ক্রিকেট আয়োজনের বিষয়ে আপত্তি জানানো হয়েছে । ভারত সাফ জানিয়ে দিয়েছিল , পাকিস্তানে এশিয়া কাপ হলে ভারত খেলতে যাবে না !

পরে পিসিবি চেয়ারম্যান এহসান মানির কণ্ঠেও ঝরেছে পাকিস্তানের এশিয়া কাপ আয়োজন থেকে সরে যাওয়ার সুর। তিনি বলেছিলেন, ‘এশিয়া কাপের ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সবার মতামতকে গুরুত্ব দিয়েই।’

তখনই বোঝা গিয়েছিল, এশিয়া কাপের ভেন্যু নিয়ে ভারতের মতামতকে গুরুত্ব দিচ্ছে পিসিবি। এবার বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী সরাসরি বলে দিলেন, ‘এশিয়া কাপ অনুষ্ঠিত হবে দুবাইয়ে এবং সেখানে ভারত ও পাকিস্তান খেলবে।’

আপাতত এশিয়া কাপের পরবর্তী আয়োজন নিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) তরফ থেকে কোন আনুষ্ঠানিক ঘোষণা আসে নি । আগামী ৩ মার্চ অনুষ্ঠিত হবে এসিসি’র বৈঠক । সেখানেই এশিয়া কাপের ভেন্যু বদলের চূড়ান্ত ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে ।

তবে ক্রিকেটের মোড়ল দেশের ভারতের বোর্ড সভাপতি গাঙ্গুলি যেহেতু আগ বাড়িয়ে দুবাইয়ের নাম বলে দিয়েছেন , তাতে পাকিস্তানে এশিয়া কাপ হচ্ছে না এটা অনেকটাই নিশ্চিত । তার মানে ক্রিকেট কূটনীতির খেলায় আরও একবার ভারতের কাছে হেরে যাচ্ছে পাকিস্তান ।

আহাস/ক্রী/০০৪